আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
259 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (7 points)
edited by
একবার অভিমান করে মোবাইল এ স্বামীকে বলছি তোমার পরিবারের সাথে কথা বলে আমাকে দিয়ে দিতে/ডিভোর্স দিতে পারো বা দাও।(তালাক বলতে বুঝতাম যা কোর্টে হয়)।ডিভোর্স শব্দটা বলেছি কিনা মনে নাই তবে সন্দেহ হচ্ছে।আমি এইটা ও বলছিলাম তোমার পরিবারের সাথে কথা বলে আমাকে জানাও।একি কথা নিয়ে ওই সময় আমি বার বার ভিরক্ত করাতে,,স্বামী তখন কাজে ব্যস্ত ছিলো তাই ও বিষয়টা Avoid করার উদ্দেশ্য বলছিলো""তোমার পরিবারের সাথে কথা বলে জানাও/ তোমার পরিবারের সাথে কথা বলে দাও এই দুইটার মধ্যে কোন একটা বলছিলো।"""

স্বামী"""আমি কেন দিবো,তুম দিও বা দাও""" এইসব বলছে কিনা মনে নাই।তবে বলেনি এরপরো সন্দেহ হচ্ছে।জানাইয়ো ভবিষতসূচক এইভাবে বলছে কিনা তাও মনে নাই।আমি আর কিছু বলিনি।

প্রশ্ন:১ এইটা দেড় বছর আগের ঘটনা। কি বলেছে স্পষ্ট মনে পড়ছেনা শুধু বার বার সন্দেহ হচ্ছে।যতুটুক মনে পড়ছে """তোমার পরিবারের সাথে কথা বলে জানাও বা তোমার পরিবারের সাথে কথা বলে দাও এই দুইটার মধ্যে কোন একটা বলছিলো"" উপরোক্ত ঘটনায় কি আমি অধিকার পেয়েছি?অধিকার পেলে কত তালাকের অধিকার পেয়েছি? পেলেও ওই সময় নাকি আজীবনের জন্য?

প্রশ্ন:২ হুজুর এইটা কি তালাকের মজলিশ ছিলো? আর মজলিস হয়ে থাকলে মজলিশ শেষ হলেও কি অধিকার থেকে যাবে?যদি স্বামীর মনে ওই মজলিস ছাড়া পরবর্তী সময়ের জন্য ও অধিকার না দেয়?

পশ্ন:৪ তালাক চাওয়াতে ও যদি শুধুমাত্র ভবিষ্যতসূচক এইটা বলতো যে  "তোমার পরিবারের সাথে কথা বলে জানাইয়ো তাহলে ও কি অধিকার কতক্ষণের জন্য পাবো?জানার জন্য

প্রশ্ন:৫তালাক চাওয়াতে স্বামী যদি বলতো"" তুমি যখন(যেহেতু অর্থে) থাকতে চাচ্ছোনা,তোমার পরিবারের সাথে কথা বলে তুমি দাও "" এইরকম বর্তমানসূচক বললে অধিকার কি আজীবনের জন্য পাবো?জানার জন্য

প্রশ্ন:৬এইখানে ও অধিকার দেওয়া নিয়ে কিছু জানতোনা শুধুমাএ আমি বার বার একি কথা বলে যাছি তাই ও বিষয়টা avoid করার জন্য বলছে।কথাগুলো বর্তমানসূচক নাকি ভবিষ্যৎ সূচক বলেছিলো সেটা স্পষ্ট কারোর ই মনে না থাকলে অধিকার সম্পর্ক কি ধরে নেওয়া হবে?

প্রশ্ন ৭:মজলিশে যদি বর্তমানসূক কিছু বলে যেমন তুমি দাও বা জানাও তাহলে মজলিজ শেষ হলে অধিকার কি আজীবনের জন্য?আর যদি ভবিষ্যৎসূচক বলে থাকে তাহলে অধিকার কি আজীবনের জন্য?
প্রশ্ন:৮হুজুর আপনারা বলেছেন মজলিস শেষ হলে অধিকার শেষ তাই মজলিস শেষে আমার অধিকার শেষ হয়েছে কিনা প্লিজ জ জানান।
<!--/data/user/0/com.samsung.android.app.notes/files/clipdata/clipdata_230205_070916_973.sdoc-->

1 Answer

0 votes
by (574,260 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم


তালাক হচ্ছে স্বামীর অধিকার। স্বামী তালাক দিলেই তালাক সংঘটিত হবে। 

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ يَحْيَى حَدَّثَنَا يَحْيَى بْنُ عَبْدِ اللهِ بْنِ بُكَيْرٍ حَدَّثَنَا ابْنُ لَهِيعَةَ عَنْ مُوسَى بْنِ أَيُّوبَ الْغَافِقِيِّ عَنْ عِكْرِمَةَ عَنْ ابْنِ عَبَّاسٍ قَالَ أَتَى النَّبِيَّ صلى الله عليه وسلم رَجُلٌ فَقَالَ يَا رَسُولَ اللهِ إِنَّ سَيِّدِي زَوَّجَنِي أَمَتَهُ وَهُوَ يُرِيدُ أَنْ يُفَرِّقَ بَيْنِي وَبَيْنَهَا قَالَ فَصَعِدَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم الْمِنْبَرَ فَقَالَ يَا أَيُّهَا النَّاسُ مَا بَالُ أَحَدِكُمْ يُزَوِّجُ عَبْدَهُ أَمَتَهُ ثُمَّ يُرِيدُ أَنْ يُفَرِّقَ بَيْنَهُمَا إِنَّمَا الطَّلَاقُ لِمَنْ أَخَذَ بِالسَّاقِ

ইবনু ‘আব্বাস (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, এক ব্যক্তি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -এর নিকট এসে বললো, হে আল্লাহর রসূল! আমার মনিব তার বাঁদীকে আমার সাথে বিবাহ দিয়েছে। এখন সে আমার ও আমার স্ত্রীর মধ্যে বিবাহ বিচ্ছেদ ঘটাতে চায়। রাবী বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মিম্বারে আরোহণ করলেন, অতঃপর বলেনঃ হে লোকসকল! তোমাদের কারো এরূপ আচরণ কেন যে, সে তার গোলামের সাথে তার বাঁদীর বিবাহ দেয়, অতঃপর তাদের মধ্যে বিবাহ বিচ্ছেদ ঘটাতে চায়? নারীর ঊরু স্পর্শ করা যার জন্য বৈধ, তালাকের অধিকার তার।
(সুনানে ইবনে মাজাহ ২০৮১.বায়হাকী ৯/১৫৭, ইরওয়াহ ২০৪১।)

★শরীয়তের বিধান অনুযায়ী  মহিলা নিজের উপর কেবল তখনি তালাক পতিত করতে পারবে, যদি স্বামী তাকে তালাক দেবার অধিকার দিয়ে থাকে।
এটি নিকাহ নামার ১৮ নং ধারাতে হ্যাঁ লেখার মাধ্যমেই হোক,বা পরবর্তীতে মৌখিক বা লিখিত ভাবেই হোক।
,  
সুতরাং স্বামী যদি স্ত্রীকে তালাকের ক্ষমতা প্রদান করে,আর স্ত্রী স্বামী কর্তৃক তালাকে তাভবিজের ক্ষমতাবলে লিখিত বা মৌখিকভাবে নিজের নফসের উপর তালাক দিয়ে দিলে সেটি পতিত হয়ে যাবে।

আরো জানুনঃ 

ফাতাওয়ায়ে শামীতে আছেঃ
   
قال لھا: طلقي نفسک ولم ینو أو نوی واحدة فطلقت وقعت رجعیة الخ (الدر المختار مع رد المحتار، کتاب الطلاق، باب الأمر بالید، ۴: ۵۷۵، ط: مکتبة زکریا دیوبند)۔
সারমর্মঃ
কেহ যদি তার স্ত্রীকে বলে,তুমি তোমার নিজের নফসকে তালাক দাও,কোনো নিয়ত না করে,অথবা এক তালাকের নিয়ত করে,অতঃপর স্ত্রী তালাক দেয়,তাহলে এক তালাকে রজয়ী পতিত হবে।     

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
(০১)
প্রশ্নের বিবরণ মতে আপনি স্বামীকে বলেছেনঃ- 
""তোমার পরিবারের সাথে কথা বলে আমাকে দিয়ে দিতে/ডিভোর্স দিতে পারো বা দাও।""

তার মানে এখানে স্বামী থেকে আপনি তালাক চেয়েছেন।
এর জবাবে আপনার স্বামী বলেছেঃ- 
""আমি কেন দিবো,তুমি দিও বা দাও বা তোমার পরিবারের সাথে কথা বলে আমাকে জানাইয়ো""

★সুতরাং আপনি তালাকের অধিকার পেয়েছেন।

এক্ষেত্রে তুমি দিও বা দাও 
বাক্যটি বা এ ধরনের বাক্য নিয়ে যদি আপনি সন্দেহে থাকেন,সেক্ষেত্রে স্বামীকে জিজ্ঞাসা করবেন।
কেউ নিশ্চিত হতে না পারলে বা সন্দেহ হলে কোনো সাক্ষীও না থাকলে আপনি তালাকের অধিকার প্রাপ্ত হবেননা।

(০২)
এইটা তালাকের মজলিশ ছিলো।
তবে তালাকের মজলিস হওয়ার দরুর অধিকারের বিষয় আসবেনা।
মূলত তুমি দিও বা দাও  এই বলার কারনেই স্ত্রী তালাকের অধিকার পাবে।

এ বাক্য না বললে স্ত্রী তালাকের অধিকার পাবেনা।

(০৪)
এতে তালাক হবেনা।
কোনো সমস্যা হবেনা।

(০৫)
""তুমি যখন থাকতে চাচ্ছোনা,তোমার পরিবারের সাথে কথা বলে তুমি দাও "" এইরকম বর্তমানসূচক বললে তালাকের অধিকার আজীবনের জন্য পাবে।

তবে স্বামী এখানে যদি সত্য সত্য শুধু বর্তমান অধিকার দেয়ার নিয়ত করে বলে থাকে,তাহলে স্ত্রী তালাকের অধিকার আজীবনের জন্য পাবেনা।

বিস্তারিত জানুনঃ- 

(৬.৭)
তাফবীযে তালাকের সাথে কোনো শর্ত বা সময় উল্লেখ না থাকলে সেই তাফবীয বা তালাকের অধিকারটি মজলিসের মধ্যেই সীমাবদ্ধ থাকবে।

সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে শর্তের সাথে তালাকের অধিকার সীমাবদ্ধ থাকবে।

وفی الدر المختار مع رد المحتار:

"قال لها أنت طالق إن شئت فقالت شئت إن شئت أنت، فقال: شئت ينوي الطلاق أو قالت شئت إن كان كذا لمعدوم) أي لم يوجد بعد كإن شاء أبي أو إن جاء الليل وهي في النهار (بطل) الأمر لفقد الشرط..(وإن قالت شئت إن كان الأمر قد مضى) أراد بالماضي المحقق وجوده كإن كان أبي في الدار وهو فيها، أو إن كان هذا ليلا وهي فيه مثلا (طلقت) لأنه تنجيز (قال لها أنت طالق متى شئت أو متى ما شئت أو إذا شئت أو إذا ما شئت فردت الأمر لا يرتد ولا يتقيد بالمجلس ولا تطلق) نفسها".
(ج:٣,ص:٣٦,ط: دار الفكر)
সারমর্ম:-
যদি স্বামী বলে যে তুমি তালাক যখন যখন চাইবে অর্থাৎ যখন তুমি চাইবে তখন তালাক,,,,তারপর বিষয়টি ফিরিয়ে নিতে চাইলে ফিরিয়ে নেয়া যাবেনা।
এবং মজলিসের সহিত সীমাবদ্ধ থাকবেনা। 

বিস্তারিত জানুনঃ- 

(০৮)
প্রশ্নের বিবরন মতে স্বামী যদি নিশ্চিত ভাবে উক্ত বাক্য বলে থাকে,আর কোনো নিয়ত না করে,তাহলে আপনি আজীবনের জন্য অধিকার পাবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...