ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-
(০১)
ব্যবসায় কি পরিমান লাভ করা যায়?
ইসলামী শরীয়তে এর কোনো নির্দিষ্ট সীমারেখা নেই, বরং যেকোনো জিনিষ উভয়ের সন্তুষ্টিতে যেকোনো মূল্যে ক্রয়-বিক্রয় করা যায়।
ক্রয়-বিক্রয়ে আমাদেরকে অবশ্যই দুটি দিক খেয়ালে রাখতে হবে।
প্রথমতঃউভয়ের সন্তুষ্টি আছে কি না নেই?
সেদিকে অত্যান্ত সতর্কতার সাথে লক্ষ্য রাখতে হবে।
আল্লাহ তা'আলা বলেনঃ
ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍْ ﻻَ ﺗَﺄْﻛُﻠُﻮﺍْ ﺃَﻣْﻮَﺍﻟَﻜُﻢْ ﺑَﻴْﻨَﻜُﻢْ ﺑِﺎﻟْﺒَﺎﻃِﻞِ ﺇِﻻَّ ﺃَﻥ ﺗَﻜُﻮﻥَ ﺗِﺠَﺎﺭَﺓً ﻋَﻦ ﺗَﺮَﺍﺽٍ ﻣِّﻨﻜُﻢْ ﻭَﻻَ ﺗَﻘْﺘُﻠُﻮﺍْ ﺃَﻧﻔُﺴَﻜُﻢْ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﻛَﺎﻥَ ﺑِﻜُﻢْ ﺭَﺣِﻴﻤًﺎ
তরজমাঃ-হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ। আর তোমরা নিজেদের কাউকে হত্যা করো না। নিঃসন্দেহে আল্লাহ তা’আলা তোমাদের প্রতি দয়ালু।(সূরা নিসা(২৯)
এবং হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,
عن ابن عباس قال;قال رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم
" ﻻ ﻳﺤﻞ ﻣﺎﻝ ﺍﻣﺮﺉ ﻣﺴﻠﻢ ﺇﻻ ﺑﻄﻴﺐ ﻧﻔﺲ ﻣﻨﻪ "
নবী কারীম সাঃ বলেনঃ"কোন মুসলমানের জন্য অন্য কোনো মুসলমানের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত হালাল হবে না।(তালখিসুল হাবীর-১২৪৯)
দ্বিতীয়তঃ কারো উপর জুলুম হচ্ছে কি না?সে দিকটাও নজরে রাখতে হবে।
বিস্তারিত জানুনঃ-
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
ব্যবসায় ক্রেতা বিক্রেতা উভয়ের সন্তুষ্টিতে যেকোনো মূল্যে লেনদেন করা যাবে,বৈধ আছে। কিন্তু জুলুম হয়,এমন মূল্য নির্ধারন করা যাবেনা।
কারো সন্তুষ্টি না থাকলে জোর করে বা তাকে বাধ্য করে তার সাথে লেনদেন করা কখনো জায়েয হবে না।
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে ব্যবসার ক্ষেত্রে এক এক কাস্টমার এর কাছে একই পণ্য ভিন্ন দামে বিক্রয় করতে পারবেন।
তবে মূল্য যেনো এতো বেশি না হয়,যাহা জুলুমের পর্যায়ে না পৌছে,আর ক্রেতা যেনো সন্তুষ্টি চিত্তে লেনদেন করে।
(০২)
সেই খাবারে যদি আপনার দুলাভাইয়ের টাকার অংশ থাকে,সেক্ষেত্রে দেখতে হবে কার টাকার অংশ উক্ত খাবারে/বাজারে বেশি?
যদি সেই খাবারে আপনার বোনের টাকাই বেশি হয়,সেক্ষেত্রে ঐ খাবার খাওয়া জায়েজ হবে।
আর যদি সেই খাবারে আপনার দুলাভাইয়ের টাকাই বেশি হয়,বা পুরো টাকাই দুলাভাইয়ের হয়,সেক্ষেত্রে ঐ খাবার খাওয়া জায়েজ হবেনা।
(০৩)
এক্ষেত্রে যদি দুলাভাইয়ের টাকা বেশি থাকে,তাহলে আপনি যতটুকু খাবার খেয়েছেন,সমপরিমাণ টাকা গরিব মিসকিনকে ছওয়াবের নিয়ত ছাড়া দান করে দিবেন।
যদি সেই খাবারে আপনার বোনের টাকাই বেশি হয়,সেক্ষেত্রে সদকাহ করতে হবেনা।
(০৪)
না,সেটা নেয়া যাবেনা।
গ্রহন করলে সেটি ফিরিয়ে দিতে হবে,বা গরিব মিসকিনকে দিয়ে দিতে হবে।
সমপরিমাণ টাকা গরিব মিসকিনকে ছওয়াবের নিয়ত ছাড়া সদকাহ করলেও হবে।