আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
101 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (36 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ
১.হায়েজের শেষের দিনগুলোতে আমি যে কোন সময় পবিত্র হতে পারি। যেমন আমি হয়তো রাতে ঘুমানোর সময় সামান্য একটু রক্ত দেখতে পেলাম। এরপরে গভীর রাতে যেকোনো সময় আমার হায়েজ শেষ হতে পারে। তাহলে কি আমাকে মাঝ রাত্রে উঠে গোসল করে এশার নামাজ আদায় করতে হবে?? নাকি ফজরের সময় উঠে ফজরের সালাত আদায় করলেই হবে??
২.আবার এমনও হতে পারে কোন ওয়াক্তের এর শুরুতে সামান্য একটু রক্ত দেখতে পাই। এরপর দুই-তিন ঘন্টা আর রক্ত দেখা যায় না। আবার রক্ত দেখা যায়। যেমন আমি হয়তো  যোহরের ওয়াক্তে সামান্য রক্ত পেলাম রক্ত দেখতে পেলাম। এরপরে আর রক্ত নেই। পরে আবার রক্ত আসতেও পারে নাও আসতে পারে। যখনই রক্ত আর দেখা  যাবে না তখনই কি সাথে সাথেই গোসল করে নামাজ আদায় করতে হবে?? নাকি এক ওয়াক্ত পর্যন্ত অপেক্ষা করে দেখবো আর  রক্ত আসে নাকি? মানে আমি  যদি দেখি আসরের ওয়াক্তে  যদি সামান্য রক্ত দেখি এরপর যদি  আর  না দেখি। তাহলে কি  পুরো আসরেরর ওয়াক্ত অপেক্ষা করে দেখবো  যে আবার রক্ত আসে নাকি??  এরপর একবারে মাগরিবের সালাত আদায় করব নাকি রক্ত  না দেখার সাথে সাথে গোসল করব?? পরবর্তীতে রক্ত আসতেও পারে  আবার নাও আসতে পারে?
৩.আমাদের বাসায় যে মহিলা  কাজ করেন তিনি বিভিন্ন কাজ করার জন্য (ঘর মোছা, কাপড় ভাজ করা ইত্যাদি)   আমাদের ঘরে বিনা অনুমতিতে প্রবেশ করে।  আবার অনেক সময় অদরকারেও আমাদের ঘরে বিনা অনুমতিতে প্রবেশ করে। তাকে কাজের জন্য  যখন তখন  বিভিন্ন ঘরে যেতে হয়। আবার আমাদের ঘর দিয়ে বারান্দায় বিভিন্ন জিনিস রাখতে বা আনতে যাই? এখন তাকে কি ঘরে প্রবেশের জন্য বারবার  অনুমতি নিতে হবে??
৪.বিভিন্ন দরকারে (পড়াশোনার দরকারে) পুরুষ শিক্ষকের সাথে কথা বলতে হয়। এক্ষেত্রে আমি কথা বলব নাকি আমার আমার বান্ধবীকে দিয়ে বলাব??আমি যদি কথা বলি তাহলে কণ্ঠস্বর মোটা করেই বলব। কিন্তু  হয়তো আমার বান্ধবীরা  নরম কন্ঠে কথা  বলবে।  তবে আমি তো  দরকার ছাড়া শিক্ষকের সাথে কোনো কথা বলি না। কণ্ঠস্বরের পর্দা করার চেষ্টা করি। কিন্তু আমার বান্ধবীরা তো তা মানে না। তারা তো এমনিতেই স্যারদের সাথে কথা বলে। এক্ষেত্রে আমি কথা বলব নাকি আমার বান্ধবীকে বলানো উচিত হবে???

1 Answer

0 votes
by (676,360 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
এক্ষেত্রে এমন রাতে আপনি তাহাজ্জুদ নামাজের সময় তথা শেষ রাতে উঠবেন,সে সময়ে হায়েজ বন্ধ হয়ে গেলে আপনি গোসল করে ইশার নামাজ আদায় করবেন।

এক্ষেত্রে যদি তাহাজ্জুদের সময়ে জাগতে না পারেন,সেক্ষেত্রে ফজরের সময় উঠে গোসল করে আপনি প্রবল ধারনার উপর আমল করবেন।

যদি প্রবল ধারনা হয় যে হায়েজ ফজরের ওয়াক্ত আসার আগেই ভালো হয়েছে,সেক্ষেত্রে ঈশার নামাজের কাজা আদায় করবেন ও সাথে সাথে ফজরের সালাত আদায় করবেন।

আর যদি প্রবল ধারনা হয় যে হায়েজ ফজরের ওয়াক্ত আসার পর ভালো হয়েছে,সেক্ষেত্রে শুধু ফজরের সালাত আদায় করলেই হবে। 

(০২)
এক্ষেত্রে আপনার আগের মাস গুলোর অবস্থা,আপনার অভ্যাস, প্রবল ধারনার ভিত্তিতে যদি মনে করেন যে আর হায়েজ আসবেনা,সেক্ষেত্রে গোসল করে নামাজ আদায় করবেন।
এরপরেও হায়েজ চলে আসলে এই অপবিত্র অবস্থার নামাজ আল্লাহ তায়ালা মাফ করবেন।

আর যদি আপনার প্রবল ধারনা হয় যে আবারো হায়েজ আসবে,সেক্ষেত্রে নামাজের শেষ ওয়াক্ত পর্যন্ত অপেক্ষা করবেন।
ওয়াক্তের শেষ পর্যন্তও হায়েজ না আসলে গোসল করে নামাজ আদায় করবেন।

(০৩)
আপনার পক্ষ থেকে এভাবে বারবার অনুমতি ছাড়া প্রবেশের অনুমতি থাকলে এক্ষেত্রে বারবার অনুমতি না নিলেও গলা খাকারী দিয়ে তার প্রবেশের বিষয় জানান দিতে হবে।

(০৪)
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

يَا نِسَاءَ النَّبِيِّ لَسْتُنَّ كَأَحَدٍ مِنَ النِّسَاءِ إِنِ اتَّقَيْتُنَّ فَلَا تَخْضَعْنَ بِالْقَوْلِ فَيَطْمَعَ الَّذِي فِي قَلْبِهِ مَرَضٌ وَقُلْنَ قَوْلًا مَعْرُوفًا (32) وَقَرْنَ فِي بُيُوتِكُنَّ وَلَا تَبَرَّجْنَ تَبَرُّجَ الْجَاهِلِيَّةِ الْأُولَى

হে নবীর স্ত্রীগণ! তোমরা অন্য নারীদের মত নও [ইহুদী খৃষ্টান)। তোমরা যদি আল্লাহকে ভয় পাও তবে আকর্ষণধর্মী ভঙ্গিতে কথা বলনা, যাতে যাদের মাঝে যৌনলিপ্সা আছে তারা তোমাদের প্রতি আকৃষ্ট হয়। বরং তোমরা স্বাভাবিক কথা বল। এবং তোমরা অবস্থান কর স্বীয় বসবাসের গৃহে, জাহেলী যুগের মেয়েদের মত নিজেদের প্রকাশ করো না। {সূরা আহযাব-৩২}

وَإِذَا سَأَلْتُمُوهُنَّ مَتَاعًا فَاسْأَلُوهُنَّ مِنْ وَرَاءِ حِجَابٍ ذَلِكُمْ أَطْهَرُ لِقُلُوبِكُمْ وَقُلُوبِهِنَّ

অর্থ : আর তোমরা তাঁর (রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)-এর স্ত্রীগণের কাছে কিছু চাইলে পর্দার আড়াল থেকে চাইবে। এটা তোমাদের অন্তরের জন্য এবং তাঁদের অন্তরের জন্য অধিকতর পবিত্রতার কারণ। {সূরা আহযাব-৫৩}

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি নিজেই কন্ঠ মোটা করে পুরুষ শিক্ষকের সাথে প্রয়োজনীয় কথা বলবেন।
প্রয়োজন থেকে অতিরিক্ত কথা বলবেননা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (36 points)
3 number prosner bishoye aktu janar chilo...ami jodi kajer mohila khala k airokom kore bujhaye boli tahole se hoito bujhte chaibe na. Barbar gola khakari dite chaibe na..karon take barbar kajer jonno aste hoi. Amader sabar pokkho theke onumoti ase... Keu kisui mone kore na...akhon se jodi gola khakari diye na dhoke tahole ki gunah hobe..????.aijaigai akta hadise dekhesilam dasider onumoti lage na.. Aktu bolben doya kore ki kora uchit???? Take amon bolte gele se jodi kisu mone kore...take akta ghor gochate,akbar kapor gochate,,akta ghor muste airokom bivinno dorkare barbar aste hoi...
by (676,360 points)
কাজের মেয়ে তো দাসী নয়,তাই তার উপর দাসীর বিধান আরোপ করা যাবেনা।

এক্ষেত্রে রুমে যদি কেউ থাকে,সেক্ষেত্রে সে রুমে প্রবেশ করার আগে গলা খাকারী বা কোনো আওয়াজ করেই আসবে,যাতে সে আসছে,এমনি ঘরে উপস্থিত থাকা ব্যাক্তি বুঝতে পারে।

নতুবা কাজের মেয়ের গুনাহ হবে।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভা/বোন,
আপনার কাজ তাকে জানিয়ে দেয়া,মানা না মানা তার বিষয়। 
by (36 points)
Shakek,ami 4 number prosnotar bapare aro aktu jante chai..amake doya kore janayen..
Ami monehoi 4 number prosno ta valo kore bojhate pari ni..ti aktu abar bolsi...

Amar bandhobira konthosorer porda kore na...mane ora sirder sathe kotha bole...kintu ami kori...akn jekono dorkare ami jodi sirder sathe kotha na bole oder k diye bolai tahole ki besi uttom Hobe naki ami e bolbo??

Mane ora to porda kore na..ti oder to r porda nosto houyer voi nei..tobe amr je khubb kharap lage sirer der sathe kotha bolte..ate pordai badhat hote pare..ti sunsi..
by (676,360 points)
ওরা যেহেতু পর্দা করেনা,তাই তাদের মাধ্যমে বলতে পারেন। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...