আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
239 views
in ওয়াসওয়াসা by (3 points)
edited by
আসসালামু আলাইকুম, হুজুর আমি অনেক কস্টের মধ্যে আসি।।আমার সামি সাথে সাধারণ সময় অথবা রাগারাগির সময় সবসময় কেনায়া বাক্য বলে কিনা ভয় হয়।।তার নিয়ত সম্পর্কে জিগাসা করতে করতে আমি অনেক ক্লান্ত। সে অও অনেক বিরক্ত হয়।। এইরকম ওয়াসওয়াসা আক্রান্ত মহিলার বেলায় জার সবসময় মনে হয়ে কেনায়া বাক্য হলো কিনা তার বেলায় হাসবেন্ডকে নিয়ত সম্পর্কে জিজ্ঞেস করা জরুরি কিনা শরিয়ত কি বলে তা সাধারণ অবস্থাতে হোক আর রাগারাগি অবস্তা তে হোক।আগে একজন মুফতি সাথে কথা বলেছিলাম তিনি সব আমার মনের সন্দেহ বলেসিলেন খুব বিরক্ত হয়েছিলেন।আমার কুভ খারাপ লাগে এইভাবে কাওকে বিরক্ত করতে।।এখনও এই সমস্যা গুলো হতেই আছে। হুজুর  আমি আপনাদের কে বিরক্ত করতে চাই না সবকিছু লিখতে গেলে আপনাদের অনেক সময় নষ্ট হবে।।হুজুর সব সময় এইভাবে দুশ্চিন্তা নিয়ে আমার জীবন ধারণ করা করা অনেক কস্টের হয়ে গেছে।। দয়া করে আমাকে উত্তর  দিন।।

1 Answer

0 votes
by (709,920 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

 তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার মনের মধ্যে তালাকের ওয়াসওয়াসা নিয়ে ভয় রয়েছে, তালাকের ওয়াসওয়াসার রোগীদের কল্পনায় যেই তালাকগুলো ভেসে উঠে,সেই সব তালাক গ্রহণযোগ্য নয়।তথা সেই তালাকের ওয়াসওয়াসা দ্বারা কোনো তালাক হয় না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (3 points)
Hujur,, আমি আপনাকে আমার প্রশ্ন টা বুজাতে পারিনাই।।আমার হাসবেন্ড যদি আমার সামনে কোন কেনায়া বাক্য যদি বলে অও আমার tar নিয়ত সম্পর্কে জিজ্ঞেস করা জরুরি কিনা?
by (709,920 points)
জ্বী, নিয়ত সম্পর্কে জিজ্ঞাসা করবেন।তবে আপনি ওয়াসওয়াসার রোগী হলে, আপনার জন্য জরুরী নয়।
by (41 points)
 হুজুর, এখন বিবির সাথে কথা বলতে ভয় হয়।  আমি শুনেছি,  আউজুবিল্লাহ হি মিনাশ শাইতানির রাজিম বললে ওয়াস্বাসা দূর হয়ে যায়। কিন্তু এটি বলার সময় বিবির কথা মনে করতে চাই না। কিন্তু বারবার মনে হয়। এতে কি কোন সমস্যা হবে? 
by (41 points)
please give me answer sir.
by (41 points)
হুজুর, অনুগ্রহ করে উত্তর দেন । 

by (709,920 points)
আপনার বিবরণমতে কোনো সমস্যা হবে না।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...