আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
200 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (48 points)
edited by
আসসালামু আলাইকুম হুজুর। একটা বিষয় খটকা লাগতেছে।
১.হাসবেন্ড বলেছিল তুমি ডিভোর্স দিয়া দিও। এইটা  দিয়া বুুুুজা জাই যে কোন সময় ডিভোর্স দিতে পারবে এই কথা দিয়া যদি বুজাই বউ এর যখন ইচ্ছা  তখন দিতে পারবে যখন মন চাই ।।সে কোন সময় নির্দিষ্ট করে দেয় নাই। আগের প্রশ্নের জবাবে আপনি বলেছিলেন সময় নির্দিষ্ট করে না দিলে সাময়িক অধিকার দেওয়া বুজাবে? এক হুুুজুর বলেছিল
হাসবেন্ড  যদি ডিভোর্স  দিয়া দিও  বলা দারা কোন মজলিস উল্লেখ  না করে বা শর্তহীন অধিকার দেয় তাইলে নাকি আজিবনের জন্য  তালাকের অধিকার  পাবে?।

আপনার  কাস থেকে মাসালা নিছি ২ বার।আপনি বলছেন  সময়  নির্দিষ্ট না থাকলে সাময়িক অধিকার দেওয়া বুজাবে। আমি এখন কোন টা অনুসরণ করব।আপনি সমাধান  দিন
ক।এখানে কি সাময়িক অধিকার দেওয়া বুজাবে?
খ।আর যদি তা না বুজাই। তাইলে আমি অনেকদিন পর ওয়াস ওয়াসা  থেকে বইলা ফেলসি  তাতে কি তালাক হয়ে যাবে?হইলেও কয়টা হবে?

আমি যখন সাভাবিক  ছিলাম আমি সিওর তখন কিছু বলি নাই।যখন থেকে মাসালা  জানছি তখন থেকে তালাকের বিষয় মাথাই থেকে জাই না।।হাসবেন্ড  কে এ নিয়ে অনেক প্রেসার  দিসি।আল্লাহ মাফ করুক।আমি যখন বলসি খালি মনে তখন আসত যে তালাক নিয়া ফেল নিয়া ফেলসি।মুখেও হয়ত বইলা ফেলসি।তখন আমাকে ওয়াস ওয়াসার  রোগি বলবে কিনা আমি জানি না।সারাক্ষণ  শুধু মাথাই তালাক ঘুরত।একটার সমাধান  পাইলে আরেকটা মনে হইত।আমার জীবন  এখন দুরবিষহ হয়ে গেসে।।হাসবেন্ড  আমার উপর বিরক্ত।এখনো  এগুলা থেকে বার হইতে পারতেসি  না।
হুজুর ওয়াস ওয়াসার  রোগি মুখে যদি বইলা ফালাই তাইলে
কি তালাক হবে?

গ।হাসবেন্ড যদি ডিভোর্স দিয়া দিও বা ভালো না লাগলে ছাইড়া দিও এগুলো  অই সময়  সাময়িকের জন্য বলে তাইলে কি সাময়িক অধিকার দেওয়া বুজাবে।
২.অনেক তালাকের সন্দেহ হলে কি এক তালাক দরে সংসার করা যাবে

৩।ঘটনা মনে করার জন্য হাসবেন্ড  জায়গায়  নিজেকে বসিয়ে  মানে বঊ নিজেকে হাসবেন্ড মনে করে নিজেকে  যদি বলে তালাক দিলাম ছাইড়া দিলাম তাইলে কি তালাক হবে?যদি বউ তালাকের অধিকার প্রাপ্ত থাকে?

৪।বউ জিজ্ঞেস  করছে  যে তুমি কি ডিভোর্স  দিলাম বলছিলা।তখন হাসবেন্ড  বলসে বলি নাই।কি জানি বলসি নাকি মনে নাই।বললেও এমনে বলসি।আসলে সে কখনো  অই কথা বলে নাই।এভাবে  বলাই কি তালাক হবে যদি আগে সত্যি না বইলা থাকে।আসলে আমি প্রশ্ন  করাই সে বিরম্বনায় পরে গেসিল।তার এসব খেয়াল থাকে না।আমি ওয়াস ওয়াসার  রুগি আমি এগুলা নিয়া বেসি ভাবি।পরদিন জিজ্ঞেস করাই বলসে আসলে আমার খেয়াল ছিল  না।।আমি অই কথা ডিভোর্স দিলাম বলি নায় তুমাকে দিয়া দিতে বলসিলাম

হুজুর  আপনি ত আমার বিষয়  অবগত আছেন। আমি কি সংসার করতে পারব।অনেক চিন্তা  হই সবসময়। হাসবেন্ড  এর সাথে সাভাবিক  থাকতে পারি না।।।হাসবেন্ড  অনেক ভালবাসা সত্তেও আমার এই সমস্যার জন্য সংসার নষ্ট হইয়া যাইতেছে

1 Answer

0 votes
by (697,760 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
তাফবীযে তালাকের সাথে কোনো সময় উল্লেখ না থাকলে সেই তাফবীয বা তালাকের অধিকারটি মজলিসের মধ্যেই সীমাবদ্ধ থাকবে।
সুতরাং স্বামীর কথা
"তুমি ডিভোর্স দিয়া দিও"
এদ্বারা মজলিসের মধ্যে তালাকের অধিকার সীমাবদ্ধ থাকবে।

الدرالمختار: (315/3، ط: دارالفکر)
باب تفويض الطلاق لما ذكر ما يوقعه بنفسه بنوعيه ذكر ما يوقعه غيره بإذنه. وأنواعه ثلاثة: تفويض، وتوكيل، ورسالة وألفاظ التفويض ثلاثة: تخيير وأمر بيد، ومشيئة.
(قال لها اختاري أو أمرك بيدك ينوي) تفويض (الطلاق) لأنها كناية فلا يعملان بلا نية (أو طلقي نفسك فلها أن تطلق في مجلس علمها به) مشافهة أو إخبارا (وإن طال) يوما أو أكثر ما لم يوقته ويمضي الوقت قبل علمها (ما لم تقم) لتبدل مجلسها حقيقة (أو) حكما بأن (تعمل ما يقطعه) مما يدل على الإعراض لأنه تمليك فيتوقف على قبول في المجلس لا توكيل، فلم يصح رجوعه، حتى لو خيرها ثم حلف أن لا يطلقها فطلقت لم يحنث في الأصح (لا) تطلق (بعده) أي المجلس (إلا إذا زاد) في قوله طلقي نفسك وأخواته (متى شئت أو متى ما شئت أو إذا شئت أو إذا ما شئت) فلا يتقيد بالمجلس (ولم يصح رجوعه).

الهداية: (247/1، ط: المكتبة الإسلامية)
ولو قال لها طلقي نفسك فليس له أن يرجع عنه لأن فيه معنى اليمين لأنه تعليق الطلاق بتطليقها واليمين تصرف لازم

التنبيه على مشكلات الهداية لأبي العز الحنفي: (1326/3، ط: مکتبة الرشد)
والله تعالي جعل الطلاق بيد الزوج لا بيد المرأة رحمة منه وإحسانًا ومراعاة لمصلحة الزوجين، نعم له أن يملكها أمرها باختياره فيخيرها بين المقام معه والفراق.

الموسوعة الفقهية الكويتية: (112/13، ط: وزارة الأوقاف والشؤون الإسلامية، الكويت)
زمن تفويض الزوجة : صيغة التفويض إما أن تكون مطلقة ، أو تكون مقيدة بزمن معين ، أو تكون بصيغة تعم جميع الأوقات .
( أ ) فإن كانت صيغة التفويض مطلقة .
فقد ذهب جمهور الفقهاء إلى أن حق الطلاق للمرأة مقيد بمجلس علمها وإن طال ، ما لم تبدل مجلسها حقيقة كقيامها عنه ، أو حكما بأن تعمل ما يقطعه مما يدل على الإعراض عنه. ( ب ) وإن كانت صيغة التفويض تعم جميع الأوقات فيكون لها حق تطليق نفسها متى شاءت ولا يتقيد بالمجلس.
( ج ) وإن كانت صيغة التفويض مقيدة بزمن معين ، فإنه يستمر حق تطليق نفسها إلى أن ينتهي هذا الزمن ، ولا يبطل التفويض المؤقت بانتهاء المجلس ولا بالإعراض عنه.

فتاوىٰ اللجنة الدائمة للبحوث العلمية و الإفتاء: (11/20، ط: إدارة البحوث العلمية و الإفتاء)
إذا طلقت المرأة زوجها فهل عليها من كفارة وما كفارة ذلك؟
ج: إذا طلقت المرأة زوجها فلا يقع الطلاق، وليس عليها كفارة، ولكن تستغفر الله وتتوب إليه؛ لأن إصدار الطلاق منها على زوجها مخالف للأدلة الشرعية، فقد دلت على أن الطلاق بيد الزوج أو من يقوم مقامه شرعا. وبالله التوفيق، وصلى الله على نبينا محمد وآله وصحبه وسلم.

তাছাড়া আপনি ওয়াসওয়াসার রোগী।আপনার মনের মধ্যে যতপ্রকারের তালাকের চিন্তা আসবে, কোনো কিছু দ্বারাই তালাক পতিত হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...