আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
111 views
in সালাত(Prayer) by (22 points)
edited by
আসসালামু আলাইকুম
জামাতের নামাজে মুক্তাদি তাসাহুদে বসা অবস্থায় দুই মুক্তাদির মাঝখানে খালি জায়গা থাকলে এবং মুক্তাদি নামাজরত বসা অবস্থায় তার নিজ জায়গা থেকে সরে আস্তে ধিরে সেই খালি জায়গা পুরন করার চেষ্টা করলে নামাজ ফাসিদ হবে ?

1 Answer

0 votes
by (671,200 points)
edited by
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


নামাজে আমলে কাসীর হলে নামাজ ভেঙ্গে যায়।

https://ifatwa.info/8422/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছে, 
খুশুখুজু সহকারে নামাজ পড়তে হবে।
বাহ্যিক অঙ্গ-প্রত্যঙ্গ স্থির রাখতে হবে। যেমন হাত, পা এবং শরীরকে নামাযের বাইরের কোনো কাজে ব্যবহার না করা। অনর্থক নড়াচড়া থেকে বিরত থাকা।
এদিক সেদিক না তাকানো ইত্যাদি।  
,
হাদীস শরীফে এসেছে, হযরত আয়েশা রাঃ বলেন, আমি রাসূলুল্লাহ ﷺ কে জিজ্ঞাসা করেছি যে, নামাজে এদিক সেদিক তাকানোর ব্যাপারে আপনি কী বলেন? জবাবে তিনি বলেছেন,

عن عائشة أم المؤمنين قالت سَأَلْتُ رَسولَ اللَّهِ ﷺ عَنِ الِالْتِفاتِ في الصَّلاة  فَقالَ هو اخْتِلاسٌ يَخْتَلِسُهُ الشَّيْطانُ مِن صَلاةِ العَبْدِ

অর্থাৎ এটা হলো শয়তানের ছোঁ মারা, যা দ্বারা শয়তান আল্লাহর বান্দাদেরকে নামাজ থেকে গাফেল ও উদাসীন করে ফেলে।

সূত্রঃ বুখারী হাদিস-৭৫১

পাশাপাশি আরব শায়খ বিন বায রঃ বলেন-

يتوجه المصلي الي القبلة وهي الكعبة اينما كان بجميع بدنه

অর্থাৎ নামাজী ব্যক্তি যেখানেই থাকুক প্রতিটি অঙ্গ কিবলার দিকে রাখবে।

সূত্রঃ মাজমুউল ফাতাওয়া খঃ১১ পৃঃ৮

উপরন্তু নবিজি সঃ বলেন-

فإذا صَلَّيتُم فلا تَلتَفِتوا فإنَّ اللهَ يَنصُبُ وجهَه لوجهِ عبدِه في صلاتِه ما لم يَلتفِتْ

অর্থাৎ যখন নামাজ পড়ো তখন এদিক-সেদিক তাকাবে না। কারণ যতক্ষন পর্যন্ত বান্দা তার চেহারা (কাবার দিক থেকে) ফিরিয়ে না নেয়, ততক্ষন আল্লাহ আল্লাহ তা’য়ালা তাঁর চেহারা বান্দার দিক থেকে ফিরিয়ে নেন না।

সূত্রঃ তিরমিযি হাদিস-২৮৬৩


সাহাবী আবদুল্লাহ ইবনে আববাস রা. থেকে বর্ণিত, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তোমাদের নবীকে নির্দেশ দেওয়া হয়েছে যেন সাতটি (অঙ্গের) উপর সিজদা করে এবং নামাযে চুল বা কাপড় না গুটায়।-সুনানে আবু দাউদ ২/১৪, হাদীস : ৮৮৬

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
এক্ষেত্রে কোনো মুক্তাদি নামাজরত বসা অবস্থায় তার নিজ জায়গা থেকে সরে আস্তে ধীরে সেই খালি জায়গা পুরন করার চেষ্টা করলে আমলে কাসীর হওয়ায় সেই মুক্তাদীর নামাজ ফাসিদ হয়ে যাবে।

★তবে উক্ত মুক্তাদী যদি পিছনের কাতারে একাকি দাড়িয়ে থাকে,সেই কাতারে যদি আর কেউ না থাকে,সেক্ষেত্রে তার সামনের কাতারে এভাবে গিয়ে কাতার পূরন করার দরুন নামাজ ফাসিদ হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (22 points)
কাতার মিলানো কি ওয়াজিব? 
আমি এক মুফতী সাহেবের কাছে সুনলাম নামাজে কাতারে ফাকা থাকলে সেই ফাকা জায়গাটি মুক্তাদি নামাজরত অবস্থায় পুরন করতে পারবে আর এটা করাই উত্তম তাহলে বিষয় টা উপরের উত্তরের সাথে সাংঘর্ষিক হয়ে গেলো না? 
by (671,200 points)
কাতার মিলানো ওয়াজিব নয়।
এটি সুন্নাত।

জবাবটি পুনরায় পড়ার পরামর্শ রইলো।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 179 views
...