জবাব
بسم الله الرحمن الرحيم
শরীয়তের বিধান মতে অপবিত্র অবস্থায় অথবা অযু বিহিন নামাজ পড়া,সেজদাহ করা জায়েজ নেই।
যদি কেহ এমনটি করে,তাহলে সে গুনাহগার হবে।
তাকে তওবা করতে হবে।
কেহ যদি দ্বীনের প্রতি ইহানত,তিরস্কার,ঘৃণা দেখানোর জন্য অযু ছাড়া বা অপবিত্র অবস্থায় নামাজ পড়ে,বা অযু ছাড়া/অপবিত্র অবস্থায় সেজদাহ করে,তাহলে সে কাফের হয়ে যাবে।
হাদীস শরীফে এসেছেঃ-
حَدَّثَنَا قُتَيْبَةُ بْنُ سَعِيدٍ، حَدَّثَنَا أَبُو عَوَانَةَ، عَنْ سِمَاكِ بْنِ حَرْبٍ، ح وَحَدَّثَنَا هَنَّادٌ، حَدَّثَنَا وَكِيعٌ، عَنْ إِسْرَائِيلَ، عَنْ سِمَاكٍ، عَنْ مُصْعَبِ بْنِ سَعْدٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " لاَ تُقْبَلُ صَلاَةٌ بِغَيْرِ طُهُورٍ وَلاَ صَدَقَةٌ مِنْ غُلُولٍ " . قَالَ هَنَّادٌ فِي حَدِيثِهِ " إِلاَّ بِطُهُورٍ " . قَالَ أَبُو عِيسَى هَذَا الْحَدِيثُ أَصَحُّ شَيْءٍ فِي هَذَا الْبَابِ وَأَحْسَنُ
ইবনু উমর (রাঃ) হতে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ পবিত্রতা ছাড়া নামায কবুল হয় না। আর হারাম উপায়ে প্রাপ্ত মালের সাদকাও কুবুল হয় না। হান্নাদ 'বিগাইরি তুহুর' এর স্থলে ইল্লা বিতুহূর’ উল্লেখ করেছেন। —সহীহ। ইবনু মাজাহ– (২৭২) তিরমিজি ০১)
আবু ঈসা বলেন, এই অনুচ্ছেদে এ হাদীসটিই সবচাইতে সহীহ এবং উত্তম।
ফাতাওয়ায়ে শামীতে আছেঃ
"قلت: وبه ظهر أن تعمد الصلاة بلا طهر غير مكفر كصلاته لغير القبلة أو مع ثوب نجس، وهو ظاهر المذهب، كما في الخانية.
(قوله: غير مكفر) أشار به إلى الرد على بعض المشايخ، حيث قال: المختار أنه يكفر بالصلاة بغير طهارة لا بالصلاة بالثوب النجس وإلى غير القبلة لجواز الأخيرتين حالة العذر بخلاف الأولى فإنه لايؤتى بها بحال فيكفر. قال الصدر الشهيد: وبه نأخذ، ذكره في الخلاصة والذخيرة، وبحث فيه في الحلية بوجهين: أحدهما ما أشار إليه الشارح. ثانيهما أن الجواز بعذر لايؤثر في عدم الإكفار بلا عذر؛ لأن الموجب للإكفار في هذه المسائل هو الاستهانة، فحيث ثبتت الاستهانة في الكل تساوى الكل في الإكفار، وحيث انتفت منها تساوت في عدمه، وذلك لأنه ليس حكم الفرض لزوم الكفر بتركه، وإلا كان كل تارك لفرض كافراً، وإنما حكمه لزوم الكفر بجحده بلا شبهة دارئة اهـ ملخصاً: أي والاستخفاف في حكم الجحود.
(قوله: كما في الخانية) حيث قال بعد ذكره الخلاف في مسألة الصلاة بلا طهارة: وأن الإكفار رواية النوادر. وفي ظاهر الرواية: لايكون كفراً، وإنما اختلفوا إذا صلى لا على وجه الاستخفاف بالدين، فإن كان وجه الاستخفاف ينبغي أن يكون كفراً عند الكل. اهـ.
أقول: وهذا مؤيد لما بحثه في الحلية لكن بعد اعتبار كونه مستخفا ومستهينا بالدين كما علمت من كلام الخانية، وهو بمعنى الاستهزاء والسخرية به، أما لو كان بمعنى عد ذلك الفعل خفيفا وهينا من غير استهزاء ولا سخرية، بل لمجرد الكسل أو الجهل فينبغي أن لايكون كفرا عند الكل، تأمل". (1/81، کتاب الطہارۃ، ط:سعید)
সারমর্মঃ-
কেহ যদি দ্বীনের প্রতি ইহানত,ইস্তেহযা,তিরস্কার,ঘৃণা দেখানোর জন্য অযু ছাড়া নামাজ পড়ে, সেজদাহ করে,তাহলে সে কাফের হয়ে যাবে।
,
আরো জানুনঃ-
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
এক্ষেত্রে সে দুইজন বিজ্ঞ মুসলিম ডাক্তারের পরামর্শ নিবে।
তারা যদি বলে যে অযুর অঙ্গ গুলিতে পানি লাগানো যাবেনা,সেক্ষেত্রে সে তায়াম্মুম করে নামাজ আদায় করবে।
আর দুইজন বিজ্ঞ মুসলিম ডাক্তার যদি বলে যে,পানি লাগালে,ওযু গোসলে কোনো সমস্যা হয় না।
তাহলে তাকে অযুই করতে হবে।
তায়াম্মুম করা জায়েজ হবেনা।
(০২)
না,এতে সে কাফের হয়ে যাবেনা।
এমতাবস্থায় তার কবিরা গুনাহ হবে।
উক্ত নামাজ গুলি পুনরায় আদায় করতে হবে।
(০৩)
এতে সে কাফের হয়ে যাবেনা।
এমতাবস্থায় তার কবিরা গুনাহ হবে।
উক্ত নামাজ গুলি পুনরায় আদায় করতে হবে।
(০৪)
কুফর হবেনা।
(০৫)
এতে সে কাফের হবেনা।