আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
64 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (28 points)
আসসালামু আলাইকুম ওয়া-রহমাতুল্লহ উস্তাদ।

আলহামদুলিল্লাহ চারপাশটা দিন দিন সংকীর্ন হচ্ছে।আত্নীয় স্বজনের বাসায় বেড়াতে গেলে মাহরাম মানা নিয়ে কষ্ট হয়,অপমানিত হতে হয়।আর দ্বীনি মহল না থাকায় টিভিতে লাউডলে গান নাচ শুনেন তারা।আমার ভীষণ অস্বস্তিকর পরিবেশে পড়তে হয় তখন।

১) ওই সিচুয়েশনগুলো কিভাবে হ্যান্ডেল করা যায়?

২) তাদের যথেষ্ট বুঝ আছে আলহামদুলিল্লাহ সব বুঝেন কিন্তু ১% ও মানেনা।আমি যদি একটু বুঝানোর চেষটা করি আমাকে যুক্তি দিয়ে,বিভিন্ন ভিত্তিহীন কথা বলে আমাকে দমিয়ে দেয়।চুপ করে তখন শুনে যায়।

৩) পর্দা নিয়ে আমাকে ডঃ জাকির নায়কের রেফারেন্স দেয়।বলা হয়-তিনিও বলেছেন হাত মুখ খোলা রাখতে পারবে।কোরআনে নাকি শুধু হিজাব টানার কথা আছে নিকাব করার নেই।আর আমি কি ডাঃজাকির নায়েক থেকে বেশি জানি কিনা প্রশ্ন করেন।আমার ইলম তো কম, আমি কোনো জবাব দিতে পারিনা।সূরা আহযাবের রেফারেন্স দিতে চাইলে বলেন এসব আমরা নাকি নতুন ফতোয়া বানাইছি,আমি নাকি বারাবারি করছি।এগুলো ইসলামে নেই।এই সকল সিচুয়েশনে কি করা উচিত।আমার বাসায় আমার পরিবার আমায় কিছু বলেননা।বাসায় কখনো মাহরাম ভঙ্গ হয়না অপ্রস্তুত ছাড়া। স্বজনের বাসায় গেলেই এসব  শুনতে হয়।কিন্তু যাওয়া বন্ধ করতে চায় না অনেক বছর যায়নি, দূরে ছিলাম সব কিছু থেকে হীতে বিপরীত হয়েছে। কিভাবে হিকমাহ অবলম্বন করে সামলাতে পারি।

1 Answer

0 votes
by (719,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা আরোও বলেন:
ﺍﺩْﻉُ ﺇِﻟِﻰ ﺳَﺒِﻴﻞِ ﺭَﺑِّﻚَ ﺑِﺎﻟْﺤِﻜْﻤَﺔِ ﻭَﺍﻟْﻤَﻮْﻋِﻈَﺔِ ﺍﻟْﺤَﺴَﻨَﺔِ ﻭَﺟَﺎﺩِﻟْﻬُﻢ ﺑِﺎﻟَّﺘِﻲ ﻫِﻲَ ﺃَﺣْﺴَﻦُ ( ﺍﻟﻨﺤﻞ : ١٢٥ (
আপনি আপনার প্রতিপালকের দিকে আহবান করুন হিকমত বা প্রজ্ঞা দ্বারা এবং সুন্দর ওয়াজ-উপদেশ দ্বারা এবং তাদের সাথে উৎকৃষ্টতর পদ্ধতিতে আলোচনা-বিতর্ক করুন। (সূরা নাহল: ১২৫)

পর্দা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/572

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি নিজে হিজাব পরিধান করবেন। হিজাব পরিধান করার বিষয়ে কোনো প্রকার ছাড় দিবেন না। তারপর আত্মীয় স্বজনদেরকে পরিবেশ ও পরিস্থিতি অনুযায়ী দাওয়াত দেয়ার চেষ্টা করবেন। তাদের সাথে কখনো রাগ করবেন না। তাদেরকে বিভিন্ন কিতাব পড়তে দিবেন। মাসিক ম্যাগাজিন যেমন,আদর্শনারী,আল কাউসার ইত্যাদি পত্রিকা তাদেরকে হাদিয়া দিবেন। যদি কখনো গায়রে মাহরাম আত্মীয়র সাথে কথা বলতে পরিবার বাধ্য করে, তাহলে নেকাব পরিহিত অবস্থায়ই রুক্ষ ভাষায় কথা বলবেন। সবকিছুকে হেকমত ও ধর্য্য দ্বারা বিজয় করার চেষ্টা করবেন।তাদের হেদায়তের জন্য আল্লাহর কাছে দু'আ করবেন। আল্লাহ আপনার সহায় হোক।আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...