আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
171 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
After just first year of marriage, my husband is sick and hospitalized from the six months. His disease is very complex and cant go back to normal life with quality. Like he cant do job or cant continue normal intimate with wife. Doctors are here sure by 80%.... I am also very young. Now i feel very lonely and also very scared about my future. My family said that you can wait another 1 year, after that you need to think about some decision. I am here very confused.... Because i want normal life, a normal married life, on the other hand I also want that my husband will be normal...can you please help me from the view of Islam?

1 Answer

0 votes
by (697,480 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
স্ত্রী যদি মনে করে উক্ত স্বামী সাথে তার ভবিষ্যৎ চলবে না, তাহলে সে মহরের টাকা ফিরিয়ে দিয়ে অথবা নির্দিষ্টি কিছু মালের বিনিময়ে স্বামীকে তালাক প্রদাণের প্রস্তাব দিবে।স্বামী সেই প্রস্তাবকে কবুল করে নিলে এক তালাক বায়েন পতিত হবে।
وفي بدائع الصنائع :
"وأما ركنه فهو الايجاب والقبول لانه عقد على الطلاق بعوض فلا تقع الفرقة ولا يستحق العوض بدون القبول".
(4/ 430، ط:رشيدية)

যদি স্বামী তালিক দিতে রাজী না হয়, এবং সে স্ত্রীর ভরণপোষণ এবং শারিরিক চাহিদা মিটাতে অক্ষম হয়, তাহলে কাযী বা শরয়ী কোর্ট স্বামীকে এক বৎসরের সময় দিবে, এক বৎসর পরও যদি স্বামীর উন্নতি না হয়, তাহরে কোর্ট বিবাহকে ভঙ্গ করে দিতে পারবে।
الدر المختار و حاشية ابن عابدين (رد المحتار) (ج:3، ص:496-498، ط:دار الفكر-بيروت):
’’(و لو وجدته عنينًا) هو من لا يصل إلى النساء لمرض أو كبر، أو سحر ... (فإن وطئ) مرة فبها (و إلا بانت بالتفريق) من القاضي إن أبى طلاقها...

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার প্রতি আমাদের পরামর্শ হল, আপনি স্বামীকে এই অবস্থায় ফেলে যাবেন না। একটু ধর্য্য সহকারে বছর খানেক অপেক্ষা করেন, হয়তো সে পরিপূর্ণ সুস্থ হয়ে যেতেও পারে। যদি সে সুস্থ না হয়, তখন আপনি হয়তো খোলা তালাক নিবেন অথবা কোর্টের মাধ্যমে বিবাহ ভঙ্গের আবেদন করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (697,480 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 212 views
+1 vote
1 answer 1,131 views
...