আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
158 views
in সালাত(Prayer) by (14 points)
আসসালামু আ'লাইকুম, কিছু প্রশ্ন ছিল-

১. সলাতের শেষে তাশাহুদের পর দুরুদে ইবরাহীম না পড়ে অন্য দরুদ পড়লে সলাতের কোনো ক্ষতি হবে?


২.রুকু সিজদাহ কুরআন হাদিসে বর্ণিত দুয়া নফল সলাত একাকী আদায়ের সময় পড়া যায়। এই নফলের ভেতর কি সুন্নাতে মুয়াক্কাদাহ আর বিতরও অন্তর্ভুক্ত? অর্থাৎ ফরজ ছাড়া যেকোনো সুন্নত ও নফল সলাতের রুকু সিজদাতেই কি কুরআন সুন্নাহয় বর্ণিত দু'আগুলো পড়া যাবে?


৩. রুকু সিজদায় ছাড়াও সলাতের শেষে দুরুদে ইব্রাহিম পড়ার পর রসুল (সা.) পছন্দনীয় দু'আ করার শিক্ষা দিয়েছেন। দুয়া মাছুরা ছাড়া পছন্দনীয় অন্যান্য দু'আগুলো কি ফরজ সলাতসহ সব ধরনের সলাতের শেষে দরুদে ইব্রাহিমের পর পড়া যাবে?


৪. আমি ফরজসহ সব ধরনের সলাতে দুই সিজদার মাঝখানের বৈঠকে "রব্বিগফিরলী,রব্বিগফিরলী" পড়ি যেহেতু এটা হাদিসে আছে দেখেছিলাম। আমার সলাতের কি কোনো ক্ষতি হবে?


৫.বিতরের সলাতে দুয়া কুনুত পড়ার সময় "আল্লাহুম্মা ইন্নি যলামতু" বলে ফেললে তারপর ভুল বুঝতে পেরে শুধরিয়ে নিয়ে "আল্লাহুম্মা ইন্নি নাস্তাইনুকা" দিয়ে শুরু করে পুরো সলাত আদায় শেষ করলে কি সলাত আদায় হয়ে যাবে?

1 Answer

0 votes
by (671,200 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
নামাজের শেষ বৈঠকে তাশাহুদের পর দরুদ শরীফ পাঠ করা সুন্নাত।

হাদীস শরীফে এসেছেঃ- 

 حَدَّثَنَا مَحْمُودُ بْنُ غَيْلاَنَ، حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ يَزِيدَ الْمُقْرِئُ، حَدَّثَنَا حَيْوَةُ بْنُ شُرَيْحٍ، حَدَّثَنِي أَبُو هَانِئٍ الْخَوْلاَنِيُّ، أَنَّ عَمْرَو بْنَ مَالِكٍ الْجَنْبِيَّ، أَخْبَرَهُ أَنَّهُ، سَمِعَ فَضَالَةَ بْنَ عُبَيْدٍ، يَقُولُ سَمِعَ النَّبِيُّ صلى الله عليه وسلم رَجُلاً يَدْعُو فِي صَلاَتِهِ فَلَمْ يُصَلِّ عَلَى النَّبِيِّ صلى الله عليه وسلم فَقَالَ النَّبِيُّ صلى الله عليه وسلم " عَجِلَ هَذَا " . ثُمَّ دَعَاهُ فَقَالَ لَهُ أَوْ لِغَيْرِهِ " إِذَا صَلَّى أَحَدُكُمْ فَلْيَبْدَأْ بِتَحْمِيدِ اللَّهِ وَالثَّنَاءِ عَلَيْهِ ثُمَّ لِيُصَلِّ عَلَى النَّبِيِّ صلى الله عليه وسلم ثُمَّ لِيَدْعُ بَعْدُ بِمَا شَاءَ "

মাহমুদ ইবন গায়লান (রহঃ) ..... ফাযালা ইবন উবায়দ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেনঃ রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক ব্যক্তি কে সালাতে দু’আ করতে শুনতে পেলেন। কিন্তু সে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর উপর দুরুদ পাঠ করে নি। তিনি তখন বললেনঃ এতো বড় তাড়াহুড়া করে ফেললে। এরপর তিনি তাকে ডাকলেন। তাকে বা অন্যকে লক্ষ্য করে বললেনঃ তোমাদের কেউ যখন সালাত (নামায) আদায় করবে তখন যেন সে (দু’আর পূর্বে) শুরুতে আল্লাহর হামদ ও সানা সিফাত বর্ণরা করে পরে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর উপর দুরুদ পাঠ করে এরপর যেন সে তার যা চায় সে দু’আ করবে।

সহীহ, তিরমিজী হাদিস নম্বরঃ ৩৪৭৭ [আল মাদানী প্রকাশনী]

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
নামাজের শেষ বৈঠকে তাশাহুদের পর দরুদ শরীফ পাঠ করা সুন্নাত।
এক্ষেত্রে দুরুদে ইবরাহীম পাঠ করা উত্তম।
তবে কেহ যদি অন্য কোনো দরুদ পাঠ করে,সেক্ষেত্রেও সুন্নাত আদায় হয়ে যাবে।

সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে কেহ যদি সলাতের শেষে তাশাহুদের পর দুরুদে ইবরাহীম না পড়ে, অন্য দরুদ পড়ে,সেক্ষেত্রে সলাতের কোনো ক্ষতি হবেনা।
সুন্নাত আদায় হয়ে যাবে।

(০২)
ফরজ ছাড়া যেকোনো সুন্নত ও নফল সলাতের রুকু সিজদাতেই কুরআন সুন্নাহয় বর্ণিত দু'আগুলো পড়া যাবে।

(০৩)
দুয়া মাছুরা ছাড়া পছন্দনীয় অন্যান্য দু'আগুলো যাহা কুরআন সুন্নাহয় বর্ণিত আছে, সেগুলো ফরজ সলাতসহ সব ধরনের সলাতের শেষে দরুদে ইব্রাহিমের পর পড়া যাবে।

(০৪)
এতে আপনার সলাতের কোনো ক্ষতি হবেনা।
তবে তিন বারের বেশি পড়বেননা।

(০৫)
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নের বিবরণ মতে আপনার সলাত আদায় হয়ে যাবে।
সমস্যা হবেনা।

ফাতাওয়ায়ে শামীতে আছে,

قولہ: ”وہو مطلق الدعاء“ أي: القنوت والواجب یحصل بأی دعاء کان کما في النہر، وأما خصوص ”اللہم إنا نستعینک“ فسنة فقط حتی لو أتی بغیرہ جاز إجماعاً (شامي: ۲/ ۱۶۳) ویسنّ الدعاء المشہور (درمختار مع شامی: ۲/ ۴۴۲)، ومن لا یحسن القنوت یقول: ”ربنا آتنا في الدنیا حسنة“ الآیة․ وقال أبو اللیث: یقول: اللہم اغفرلي یکررہا ثلاثا، وقیل: یقول: یا ربّ ثلاثا، ذکرہ في الذخیرة (شامي: ۲/ ۴۴۳)
সারমর্মঃ-
দোয়ায়ে কুনুতের ক্ষেত্রে যেকোনো দোয়া পাঠ করলেই তাহা আদায় হয়ে যাবে,তবে বিশেষত اللہم إنا نستعینک দোয়াটি সুন্নাত। কেহ যদি অন্য দোয়া পাঠ করে,সেক্ষেত্রেও সর্বসম্মতিক্রমে জায়েজ আছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...