আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
133 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (4 points)
edited by
আসসালমুআলাইকুম হুজুর,

আমি তিন বছর থেকে  এই মানসিক রোগের ওষধ খাচ্ছি।
ওয়াসওয়াসা আমার প্রথম থেকেই আছে কিছু  মাস থেকে খুবই বেড়ে যাচ্ছে।  আমার জীবন হতাশ হয়ে যাচ্ছে শুধু মনে হচ্ছে ঈমান চলে যাচ্ছে।
হুজুর এই ওয়াসওয়াসা নিয়ে আমি অনেক দিন থেকে পেরেশানি তে আছি। আমার প্রশ্নের উত্তর দেওয়ার পর আমাকে পরামর্শ দিবেন কি করলে আমি এ থেকে বেরিয়ে আসবো।

বিশেষ অনুরোধ হুজুর একটু দেখবেন
১. হুজুর  কিছু খাচ্ছি সেই সময় মনে না না রকমের চিন্তা চলে আসলো। মনে হচ্ছে হিন্দু হয়ে গেলাম, কাফের হয়ে গেলাম। এইসব ।
আমি কিন্তু মুখে উচ্চরণ করিনি। যেহেতু আমি খাচ্ছিলাম আমর জিহ্ববা নড়বে, মুখ নড়বে। কিন্তু সেই কথা কে উদ্দেশ্য করে মুখ ও জিহ্ববা নরাইনি।
মনে মনে ভয় হচ্ছে উচ্চরণ করে ফেললাম নাকি । কিন্তু আসলে আমি  মনে মনে বলেছি মুখে উচ্চরণ করিনি।

২. আমি যখন আখেরাত নিয়ে ভাবছি , যেমন,  কি হবে মরে গেলে, কবরে কি রকম ভাবে হিসেব হবে। এইসব ভাবনা হলে
মনের মধ্যে একটা অবিশ্বাস সৃষ্টি হচ্ছে । কিন্তু আমর মন জানে আখেরাত আছে। এবং কবরের হিসেব ও হবে। ওয়াসওয়াসা র জন্য এমন চিন্তা চলে আসে। আমি এই সব চিন্তা গুলো কে   সত্য বলে মানিনা । পাত্তাই দেই না। তাও মনের মধ্যে কেমন হয়ে যাচ্ছে । সঙ্গে সঙ্গে আল্লাহ ও রাসূল কে এর কথা ভবি , মুখে উচ্চরণ করে কালিমা পড়ি। কিন্তু মনের ভেতরে একটা কেমন হয়ে যাচ্ছে অবিশ্বাস অবিশ্বাস ভাব কিন্তু আমি বিশ্বাস ঠিকই করি, তাও একটা কেমন অবিশ্বাস না ঠিক কেমন ই একটা হচ্ছে। । হুজুর আমি আল্লাহ ও রাসূল কে ভালোবাসি । সৈতানের জন্য এমন হচ্ছে । এর জন্য কি ঈমান চলে যাবে?

এর জন্য কি আমার ঈমান চলে যাবে??

৩. যদি কোনো স্ত্রী যেনা তে লিপ্ত হয় সেক্ষেত্রে  লি' আন  হয়।

কিন্তু হুজুর কোনো ছেলে যদি যেনা তে লিপ্ত হয় তাহলে কি লি আন হবে??

৪..মনে মনে আখেরাত নিয়ে সন্দেহ হলে যেমন আখেরাত কেমন । কি ভাবে কি হবে এইসব নিয়ে চিন্তা করলে যদি কোনো সন্দেহ চলে আসে তাহলে কি ঈমান চলে যাবে??  মুখে উচ্চরণ করছিনা। সইতানের ওয়াসওয়াসা র জন্য এমন হচ্ছে , মনে মনে এমন হচ্ছে । আমি মন এর আজে বাজে কথা কে পাত্তা দিচ্ছিনা । আমি আখেরাত কে বিশ্বাস করি।
মাঝে মাঝে এমন সন্দেহ হলে কি ঈমান চলে যাবে

৫. মাঝে মধ্যে যখন কুফরী চিন্তা আসছে, তখন আল্লাহ ও তার রাসূলের কথার ওপর বিশ্বাস করছি, আমার মন প্রাণ দিয়ে বিশ্বাস করছি আর আমি  বিশ্বাস ও করি আমর আল্লাহ ও রাসূলের প্রতি। কিন্তু তাও  মনে মনে সন্দেহ হয়ে যাচ্ছে আস্তাগফিরুল্লাহ। হুজুর খুব অসহায় হয়ে পড়েছি। এক্ষেত্রে কি ঈমান চলে যাবে ?
৬. এইসব থেকে বেরোনোর উপায় বলে দিন।
৭..হুজুর আমি ওয়াসওয়াসা রুগী  আমার মনে নানা রকমের কুফরী চিন্তা আসছে আর ভয় হচ্ছে হয়ত উচ্চরণ করে ফেলেছি নাকি । কিন্তু উচ্চরণ করছিনা  এর জন্য কি ঈমান চলে যাবে??

৮. হুজুর আমি যেহেতু ৩ বছর এর ওয়াসওয়াসা রুগী । আমার মনে যতই কুফরী চিন্তা আসুক না কেনো আমার তহ ঈমান বহাল থাকবে তাই না হুজুর??

1 Answer

0 votes
by (684,640 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


শরীয়তের বিধান হলো, মুখে উচ্চারণ না করে শুধু মনে মনে কেউ কুফরি কথা বললে কুফর হয়না।
,
হাদীস শরীফে এসেছেঃ 

مُسْلِمُ بْنُ إِبْرَاهِيمَ حَدَّثَنَا هِشَامٌ حَدَّثَنَا قَتَادَةُ عَنْ زُرَارَةَ بْنِ أَوْفٰى عَنْ أَبِي هُرَيْرَةَ عَنْ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ إِنَّ اللهَ تَجَاوَزَ عَنْ أُمَّتِي مَا حَدَّثَتْ بِه„ أَنْفُسَهَا مَا لَمْ تَعْمَلْ أَوْ تَتَكَلَّمْ
قَالَ قَتَادَةُ إِذَا طَلَّقَ فِي نَفْسِه„ فَلَيْسَ بِشَيْءٍ.

আবূ হুরাইরাহ (রাঃ) সূত্রে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে বর্ণিত। তিনি বলেছেনঃ আল্লাহ আমার উম্মতের হৃদয়ে যে খেয়াল জাগ্রত হয় তা ক্ষমা করে দিয়েছেন, যতক্ষণ না সে তা কার্যে পরিণত করে বা মুখে উচ্চারণ করে।

ক্বাতাদাহ (রহ.) বলেনঃ মনে মনে তালাক দিলে তাতে কিছুইতালাক হবে না। [বুখারী শরীফ ৫২৬৯.২৫২৮] আধুনিক প্রকাশনী- ৪৮৮৩, ইসলামিক ফাউন্ডেশন- ৪৭৭৮)

অন্য এক হাদীস শরীফে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ ـ رضى الله عنه ـ قَالَ قَالَ النَّبِيُّ صلى الله عليه وسلم " إِنَّ اللَّهَ تَجَاوَزَ لِي عَنْ أُمَّتِي مَا وَسْوَسَتْ بِهِ صُدُورُهَا، مَا لَمْ تَعْمَلْ أَوْ تَكَلَّمْ ".

আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, (আমার বরকতে) আল্লাহ আমার উম্মতের অন্তরে উদিত ওয়াসওয়াসা (পাপের ভাব ও চেতনা) মাফ করে দিয়েছেন। যতক্ষণ পর্যন্ত না সে তা কাজে পরিণত করে অথবা মুখে বলে। (সহীহ বুখারী ২৫২৮)

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
প্রশ্নের বিবরণ মতে আপনার ঈমান চলে যাবেনা। 

(০২)
প্রশ্নের বিবরণ মতে আপনার ঈমান চলে যাবেনা। 

(০৩)
কোনো ছেলে যদি যেনা তে লিপ্ত হয়, তাহলে লি'আন হবেনা।

এক্ষেত্রে স্ত্রী তালাক চাইতে পারে,খোলা তালাকের আবেদন করতে পারে,নতুবা বিবাহ বিচ্ছেদের জন্য আদালতের স্বরনাপন্ন হতে পারে।

(০৪)
প্রশ্নের বিবরণ মতে মাঝে মাঝে এমন সন্দেহ হলে ঈমান চলে যাবেনা।

(০৫)
এক্ষেত্রে ঈমান চলে যাবেনা।

(০৬)
এ সংক্রান্ত বিস্তারিত জানুনঃ- 

(০৭)
এর জন্য ঈমান চলে যাবেনা।

(০৮)
আপনার মনে যতই কুফরী চিন্তা আসুক না কেনো,আপনার ঈমান বহাল থাকবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...