আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
76 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (11 points)
আসসালামু আলাইকুম,
আমার বাবা মায়ের ঘরে ২ সন্তান ছিল।আমরা ২ বোন।পারিবারিক বনিবনা না হওয়ায় আব্বু আম্মু তালাক নেয় এবং পরবর্তীতে আমার আপন সেজু কাকা আমার আম্মুকে বিয়ে করেন।আমার আব্বু ও পরবর্তীতে অন্যত্র বিয়ে করেন।

আম্মু ও সেজু কাকার ঘরে ১ টি কন্যা সন্তান হয়।আব্বু ও সৎ মায়ের ঘরেও ১ টি কন্যা সন্তান হয়।

আমার বাবারা ৪ ভাই ৩ বোন ছিলেন।দাদা দাদী এখনো জীবিত।আমার আব্বু আমার সেজু কাকার উপর রাগ করে তাকে বাড়ির সম্পদ থেকে বঞ্চিত করেন।এক প্রকার জোড় করেই বাড়ির জায়গা (১৬ শতাংশ) ৩ ভাইয়ের নামে লিখে নেয় (সেজু কাকা কে বাদ দিয়ে)।দাদা দাদী জীবিতকালেই। আমার ৩ ফুফুর জন্যে বাড়ির পিছনে জায়গা রাখা হয়।

অর্থাৎ আব্বুরা ৪ ভাই কিন্তু বাড়ির ভাগ হয় ৩ টা।

কিছু দিন পর আব্বু রোড এক্সিডেন্টে মারা যায়।(আল্লাহ আব্বুকে জান্নাতুল ফেরদৌস দিন)

আব্বু মারা যাওয়ার পর আমার সৎ মা অন্যত্র বিয়ে করে নেয়।সাথে আমার সৎ মায়ের মেয়েকে নিয়ে সে বাড়ি থেকে চলে চায় যাবতীয় আসবাবপত্র নিয়ে।

আমার সেজু কাকাকে দাদার ফেমিলির সবাই এখন চাইলেই সম্পদে ভাগ দিতে পারেন কিন্তু দিবে না কারণ তারা আমার আম্মুকে পছন্দ করেন না, এই আম্মুকে সেজু কাকা বিয়ে করেছে তাই তারা ঐ বাড়িতে সেজু কাকাকে + আম্মুকে জায়গা দিবে না।তাই আমার সেজু কাকা ঐ জায়গা চান ও না।

প্রশ্ন১ঃ বাড়ির জায়গা এখন ৩ টা ভাগ হয়েছে।ধরলাম একেক ভাগে ৫ শতাংশ করে জায়গা আছে।আমার আব্বুর নামে রেজিস্ট্রেশন করা ৫+ শতাংশ জায়গা।যেহেতু আমার ভাই নেই,আমরা ৩ বোন এবং দাদা দাদী জীবিত। এই অবস্থায় আমরা ৩ বোন কত টুকু জমি পাবো? আমার দাদা দাদী কত টুকু পাচ্ছে? আমার সৎ মা কত টুকু পাবে? (বাকি ২ কাকার ছেলে সন্তান রয়েছে)

প্রশ্ন ২ঃ আমার দাদার ফেমিলির সবাই (কাকা+ ফুফুরা) চাইলেই আমার সেজু কাকাকে তার প্রাপ্য অংশটুকু দিতে পারে আমার আম্মুর জন্যে তারা দিবে না।আমরা সেজু কাকার কাছেই বড় হচ্ছি ২ বোন।বাড়ির জায়গা নেই।শহরে ভাড়া থাকি।টানাটানি করে সংসার চলছে।আমাদের মুখের দিকে তাকিয়েও সেজু কাকার অংশের মূল্য বা সম্পদ তাকে দিতে পারতো কিন্তু দাদার পরিবার আমার সেজু কাকা ও আম্মুকে বঞ্চিত করছে।

৪ লাখ টাকা শতাংশ প্রতি জায়গার মুল্য হয় আমার দাদা ১ লাখ দিয়ে আমায় বিদায় করতে চায় যেন আমি আমার আম্মুকে নিয়ে ঐ বাসায় উঠতে না পারি।এখন যদি আমার সৎ মায়ের স্বামীর কাছে বিক্রি করি আমরা ঐ টাকা দিয়ে অন্য কোথায় একটু মাথা গুজার ঠাই পেতাম

তাই এই অবস্থায় যদি আমাদের ২ বোনের বাড়ির জমির অংশটুকু (যা আব্বুর নামে বাড়ির একপাশে রেজিষ্ট্রেশন করা আছে) আমার সৎ মা এখন যাকে বিয়ে করেছেন তার কাছে বিক্রি করে দিই এটা কি ইসলাম সাপোর্ট করে? যেহেতু আমার সৎ মায়ের মেয়েও অংশ পাবে। আমার সৎ মায়ের মেয়ে কে উনিই লালন পালন করছেন। সৎ মায়ের স্বামী যদি কিনে নেয় আমাদের ২ বোনের অংশ তারা আমাকে ন্যায্য মুল্য দিতে প্রস্তুত আছেন।

1 Answer

0 votes
by (714,080 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
জবিউল ফুরুজঃ
এদের অংশ পবিত্র কোরআন শরীফে নির্ধারণ করে দেয়া আছে। জবিউল ফুরুজ হল ১২ জন। এদের মধ্যে ৪ জন পুরুষ এবং বাকি ৮ জন মহিলা। ৪ জন পুরুষ হল - ১) স্বামী, ২)পিতা, ৩)দাদা, ৪) সৎ ভাই (বৈপিত্রেয়)। ৮ জন মহিলা হল - ১)স্ত্রী, ২)কন্যা, ৩)পুত্রের কন্যা, ৪)মাতা, ৫)দাদি এবং নানি, ৬)সহোদর বোন, ৭) সৎ বোন (বৈমাত্রেয়), ৮)সৎ বোন (বৈপিত্রেয়)। নির্ধারিত অংশের পরিমান নিম্নরূপঃ
(১) স্বামী ১/৪ পাবে যখন সন্তান বা পুত্রের সন্তান থাকে।
(২) স্বামী ১/২ পাবে যখন সন্তান বা পুত্রের সন্তান না থাকে।
(৩) স্ত্রী ১/৮ পাবে যখন সন্তান বা পুত্রের সন্তান থাকে।
(৪) স্ত্রী ১/৪ পাবে যখন সন্তান বা পুত্রের সন্তান না থাকে।
(৫) কন্যা ১/২ পাবে যখন একজন মাত্র কন্যা থাকে এবং পুত্র না থাকে।
(৬) কন্যা ২/৩ পাবে যখন দুই বা ততধিক কন্যা থাকে এবং পুত্র না থাকে।
(৭) কন্য অবশিষ্ট ভোগী হিসাবে পাবেন যখন এক বা একের অধিক পুত্র থাকে।

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/343

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
হযরত আনাস ইবনে মালেক রাযি থেকে বর্ণিত,
عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ فَرَّ مِنْ مِيرَاثِ وَارِثِهِ، قَطَعَ اللَّه ُمِيرَاثَهُ مِنَ الْجَنَّةِ يَوْمَ الْقِيَامَةِ»
রাসূলুল্লাহ সাঃ বলেনঃ যে ব্যক্তি তার ওয়ারিছদেরকে মিরাছ প্রদান থেকে পলায়ন করবে(তথা-ওয়ারিছদেরকে মিরাছ থেকে বঞ্চিত করবে)আল্লাহ তা'আলা ক্বিয়ামতের দিন তাকে জান্নাতের মিরাছ থেকে বঞ্চিত করবেন। (সুনানে ইবনে মাজাহ-২৭০৩)

যেহেতু আপনার দাদা জীবিত অবস্থায় আপনার দাদার সম্মতিতে আপনার সেজু কাকা তথা আপনার সৎ বাবাকে সম্পদ থেকে বঞ্চিত করা হয়েছে, এজন্য আপনার দাদার গোনাহ হবে। কিয়ামতের দিন উনাকে জবাবদিহিতা করতে হবে। তবে আপনার সেজু কাকা আর সম্পদ পাবেন না।কেননা সম্পদের মূল মালিক আপনার দাদার সম্মতিতেই সেটা হয়েছে।

আপনারা দুই বোন,এবং আপনার সৎ বোন,তথা বাবার অন্য স্ত্রীর মেয়ে, এই সর্বমোট আপনারা তিন বোন, আপনারা আপনাদের মৃত বাবার মোট সম্পত্তি থেকে দুই তৃতীয়াংশ পাবেন। এবং আট ভাগের এক ভাগ আটনার সৎ মা পাবেন।আর ছয় ভাগের একভাগ আপনার দাদী এবং অবশিষ্ট সম্পদ আবার আপনার দাদা পেয়ে যাবেন। আপনার সৎ বাবা সেজু কাকার মেয়ে আপনার বাবার সম্পদ থেকে কোনো হিস্যা পাবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,080 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...