জবাব
بسم الله الرحمن الرحيم
https://ifatwa.info/6600/ ফতোয়াতে আমরা উল্লেখ করেছি যে শরীরের ক্ষতস্থান হতে রক্ত,পূজ,পানি বের হয়ে গড়িয়ে পড়লে অযু ভেঙ্গে যাবে।
হাদীস শরীফে এসেছেঃ
আব্দুল্লাহ ইবন আব্বাস রাযি. থেকে বর্ণিত, নিশ্চয় রাসুলুল্লাহ ﷺ বলেছেন,
إِنَّمَا الْوُضُوءُ مِمَّا خَرَجَ ، وَلَيْسَ مِمَّا دَخَلَ
শরীর থেকে যা কিছু বের হয় এ কারণে অযু ভেঙ্গে যায়, প্রবেশের দ্বারা ভঙ্গ হয় না। (সুনানে কুবরা লিলবায়হাকী ৫৬৮)
أَنَّ عَبْدَ اللهِ بْنَ عُمَرَ كَانَ إِذَا رَعَفَ، انْصَرَفَ فَتَوَضَّأَ
আব্দুল্লাহ বিন উমর রাযি.-এর যখন নাক দিয়ে রক্ত ঝরতো, তখন তিনি ফিরে গিয়ে অযু করে নিতেন। (মুয়াত্তা মালিক ১১০)
,
কিন্তু যদি এক দিরহাম থেকে কম হয়, তাহলে উক্ত কাপড়সহ নামায পড়া জায়েজ আছে।
صلى الله عليه و سلم قال : تعاد الصلاة من قدر الدرهم من الدم (سنن الدر قطنى، كتاب الصلاة، باب قدر النجاسة التي تبطل الصلاة، رقم الحديث-1)
হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-এক দিরহাম পরিণাম রক্তের দরুন নামাযকে পুনরায় আদায় কর। {সুনানে দারা কুতনী, হাদীস নং-১, সুনানে বায়হাকী কুবরা, হাদীস নং-৩৮৯৬, জামেউল আহাদীস, হাদীস নং-১০৭৮৩, মারেফাতুস সুনান ওয়াল আসার লিল বায়হাকী, হাদীস নং-১৩২৩, আল জামেউল কাবীর, হাদীস নং-২৩৮}
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যেই নামাজ গুলোর মধ্যে আপনি অযু করেননি,পূর্বের অযু আর সেই নামাজের মাঝে যদি রক্ত/রস/পূজ বের হয়ে গড়িয়ে পড়ে থাকে,তাহলে সেই অযু দিয়ে নামাজ পড়া জায়েজ হবেনা।
এইভাবে যদি কাপড়ে তা লাগে,তাহলে এক দিরহাম সমপরিমাণ হলে সেই কাপড়েও নামাজ পড়া জায়েয হবেনা।
,
প্রশ্নে উল্লেখিত মাগরীব নামাজের আগে যদি আপনার গড়িয়ে যাওয়া পরিমান রক্ত/রস/পূজ বের হয়,বা এক দিরহাম সমপরিমাণ আপনার কাপড়ে সেই নাপাকি লাগে,তাহলে মাগরিবের নামাজ আবার আদায় করতে হবে।
,
আর যদি তার চেয়ে কম হয়,তাহলে নামাজ হয়ে যাবে।
,
আর যদি আপনি নিশ্চিত না হোন যে এতো পরিমান বের হয়েছে কিনা,তাহলে যেহেতু রক্ত/রস বের হওয়া সম্পর্কে আপনি নিশ্চিত, তাই আপনি উক্ত নামাজ আবার আদায় করবেন।
,
এক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা কাম্য।