★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
(০১)
ক,
স্ত্রী যদি বলে যে, "পাশের রুমে যাবে না। পাশের রুমে গেলে তালাক দিয়ে যাও।" স্বামী যদি পাশের রুমে যাইতে ধরে এবং স্ত্রী বাধা দেয়, তাহলে কোনো সমস্যা হবেনা।
খ,
স্ত্রী যদি বলে যে, "পাশের রুমে যাবে না। পাশের রুমে গেলে তালাক দিয়ে যাও।" স্বামী যদি পাশের রুমে যায়, তাহলেও সমস্যা হবেনা।
(০২)
ক,
স্ত্রী যদি স্বামীকে শর্ত দেয়, "পাশের রুমে যাবে না। গেলে তালাক হবে।" আর স্বামী যদি পাশের রুমে যায় তাহলে কোনো সমস্যা হবেনা । তালাক হবেনা।
খ,
স্ত্রী যদি স্বামীকে শর্ত দেয়, "পাশের রুমে যাবে না। গেলে তালাক হবে।" আর স্বামী যদি পাশের রুমে যেতে ধরে, কিন্তু স্ত্রী বাধা দেয় তাহলেও কোনো সমস্যা হবেনা। তালাক হবেনা।
(প্রশ্নে উল্লেখিত স্ত্রী যেহেতু তালাকের অধিকারই পাইনি,তাই তালাকের ক্ষেত্রে তার কথার কোনো ধর্তব্য নেই। তালাকের অধিকার প্রাপ্ত হলেও উপরোক্ত ছুরত গুলোতে তালাক হবেনা।)
(০৩)
উক্ত তালাক নিয়ে যদি সে বিন্দুমাত্র সন্দেহে না থাকে,সম্পূর্ণ নিশ্চিত থাকে,তাহলে এই তালাক পতিত হবে।
(০৪)
এক্ষেত্রে যিহার, হুরমতে মুসাহারাত প্রমানিত হওয়াত সমস্ত শর্ত পূর্ণ ভাবে পাওয়া গেলে ও এই বিষয় নিয়ে যদি সে বিন্দুমাত্র সন্দেহে না থাকে,সম্পূর্ণ নিশ্চিত থাকে,তাহলে এই যিহার,হুরমতে মুসাহারাত হবে।
(০৫)
উক্ত কথাটি বললে সমস্যা হয়না।
(০৬)
প্রশ্নের বিবরণ মতে কোনো সমস্যা হবেনা।
(০৭)
তাতে সমস্যা হবেনা।
(০৮)
উপরোক্ত ২ ছুরতের কোনো ছুরতেই কোনো সমস্যা হবেনা।
হুরমতও হবেনা। যিহারও হবেনা।
(০৯)
না,এর দরুন কোনো হুরমতে মুসাহারাত সাব্যস্ত হয়না।