আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
114 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (38 points)
আমার ইচ্ছা ছিল আমি এরকম মেয়ে বিয়ে করব যে বিয়ের আগে কোন নন মাহরামের সাথে কথা বলে নি।যদি কোন মেয়ে এমন হয় যে সে ইসলাম মেনে চলে কিন্তু অতীত এ কারও সাথে প্রেম করেছে বা কথা বলেছে তবে আমি তাকে বিয়ে করব না।

তখন আমার মনে হল যে আমি যে এমন একটা মেয়ে চাচ্ছি যে আমার আগে কারও সাথে কথা বলে নি এতে হয়তো শিরক হচ্ছে।

তাই আমি মন-মানসিকতা পরিবর্তন করে ফেললাম।

আর ভাবলাম আমি যাকে বিয়ে করব সে যদি বর্তমানে দ্বিনদার হয়,তবেই চলবে।অতীত এ কোন ছেলের সাথে সম্পর্ক ছিল কি না দেখতে যাব না।

এরপর আমি জানতে পারি যে আমি যেই মনভাব কে শিরক ভাবছিলাম তা শিরক না।

তখন আমি আবার সেই মনভাবে ফিরে যাই যে আমি যাকে বিয়ে করব সে যদি এর আগে কোন ছেলের সাথে কথা বলে থাকে,তবে আমি ওই মেয়ে কে বিয়ে করব না

যদি সে তওবা করে ভালো হয় তাও না


এরপর আমার সাথে একজন মেয়ের পরিচয় হয়।

সে আগে একজনের সাথে সম্পর্কে ছিল।

এখন তাওবা করে ভালো মত থাকে।

আমার তাকে ভাল্লাগে।যদিও আমার এরকম মেয়ে পছন্দ ছিল না,তবে তাকে দেখে আমার মনমানসিকতা পরিবর্তন করি।যদিও এর আগে তার একজনের সাথে সম্পর্ক ছিল তবুও আমার তাকে বিয়ে করতে ইচ্ছা করে।
এইযে আমি প্রথমে আল্লাহর জন্য মনমানসিকতা পরিবর্তন করলাম,পরে তার জন্য পরিবর্তন করলাম।
এতে কি শিরক হবে???

1 Answer

0 votes
by (714,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
শিরক হল আল্লাহর সাথে অন্য কাউকে ইবাদতে শরীক হওয়া।
আল্লাহ তা'আলা বলেন,
وَيَعْبُدُونَ مِن دُونِ اللَّهِ مَا لَا يَضُرُّهُمْ وَلَا يَنفَعُهُمْ وَيَقُولُونَ هَـٰؤُلَاءِ شُفَعَاؤُنَا عِندَ اللَّهِ ۚ قُلْ أَتُنَبِّئُونَ اللَّهَ بِمَا لَا يَعْلَمُ فِي السَّمَاوَاتِ وَلَا فِي الْأَرْضِ ۚ سُبْحَانَهُ وَتَعَالَىٰ عَمَّا يُشْرِكُونَ
আর উপাসনা করে আল্লাহকে বাদ দিয়ে এমন বস্তুর, যা না তাদের কোন ক্ষতিসাধন করতে পারে, না লাভ এবং বলে, এরা তো আল্লাহর কাছে আমাদের সুপারিশকারী। তুমি বল, তোমরা কি আল্লাহকে এমন বিষয়ে অবহিত করছ, যে সম্পর্কে তিনি অবহিত নন আসমান ও যমীনের মাঝে ? তিনি পুতঃপবিত্র ও মহান সে সমস্ত থেকে যাকে তোমরা শরীক করছ। (সূরা ইউনুস-১৮)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নের বিবরণ মতে শিরক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...