আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
142 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (45 points)
স্ত্রী তার বাবার বাড়ি থাকতে পছন্দ করেন। স্বামী পছন্দ করেন না। স্ত্রী বর্তমানে গর্ভবতী। ওই এলাকার পরিবেশ ভালো না। ছোট ছোট বাচ্চারা মন্দ কথা বলে। তাই স্বামী স্ত্রীকে বললেন বাবু হওয়ার পর তার বাবার বাড়ি থাকলে বৈবাহিক সম্পর্কে প্রভাব পড়বে। এই কথার জন্য পাপ হবে?

1 Answer

0 votes
by (682,440 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


ইসলামের পক্ষ থেকে স্বামী এই মর্মে আদিষ্ট যে সামর্থ্য অনুযায়ী স্ত্রীর জন্য বাসস্থানের ব্যবস্থা করবে। 
আর স্ত্রী তার স্বামীর ব্যবস্থাকৃত বাসাতেই থাকবে। 

 মহান আল্লাহ ইরশাদ করেন, 

اَسۡکِنُوۡہُنَّ مِنۡ حَیۡثُ سَکَنۡتُمۡ مِّنۡ وُّجۡدِکُمۡ وَ لَا تُضَآرُّوۡہُنَّ لِتُضَیِّقُوۡا عَلَیۡہِنَّ ؕ وَ اِنۡ کُنَّ اُولَاتِ حَمۡلٍ فَاَنۡفِقُوۡا عَلَیۡہِنَّ حَتّٰی یَضَعۡنَ حَمۡلَہُنَّ ۚ فَاِنۡ اَرۡضَعۡنَ لَکُمۡ فَاٰتُوۡہُنَّ اُجُوۡرَہُنَّ ۚ وَ اۡتَمِرُوۡا بَیۡنَکُمۡ بِمَعۡرُوۡفٍ ۚ وَ اِنۡ تَعَاسَرۡتُمۡ فَسَتُرۡضِعُ لَہٗۤ اُخۡرٰی ؕ﴿۶﴾

তোমরা তোমাদের সামর্থ্য অনুযায়ী যেরূপ ঘরে তোমরা বাস কর তাদেরকেও সেরূপ ঘরে বাস করতে দেবে; তাদেরকে উত্ত্যক্ত করবে না সংকটে ফেলার জন্য; আর তারা গর্ভবতী হয়ে থাকলে সন্তান প্রসব পর্যন্ত তাদের জন্য ব্যয় করবে। অতঃপর যদি তারা তোমাদের সন্তানদেরকে স্তন্য দান করে তবে তাদেরকে পারিশ্রমিক দেবে এবং (সন্তানের কল্যাণ সম্পর্কে) তোমরা সঙ্গতভাবে নিজেদের মধ্যে পরামর্শ কর। আর তোমরা যদি নিজ নিজ দাবীতে অনমনীয় হও তাহলে অন্য নারী পিতার পক্ষে স্তন্য দান করবে।
(সুরা তালাক ০৬)

বিবাহের পর স্ত্রীকে যৌক্তিক কারণ ছাড়া তারা বাবার বাড়িতে দীর্ঘদিন রাখা ইসলামসম্মত নয়। 

স্ত্রী তার স্বামীর বাড়িতেই থাকবে।
এটাই ইসলামের নিয়ম। 

পবিত্র কোরআনে আদম (আ.) সম্পর্কে মহান আল্লাহ বলেন,

وَ قُلۡنَا یٰۤاٰدَمُ اسۡکُنۡ اَنۡتَ وَ زَوۡجُکَ الۡجَنَّۃَ وَ کُلَا مِنۡہَا رَغَدًا حَیۡثُ شِئۡتُمَا ۪,,,, ﴿۳۵﴾

 ‘এবং আমি বললাম, হে আদম, তুমি ও তোমার স্ত্রী জান্নাতে বসবাস করো। এবং সেথা ইচ্ছা স্বচ্ছন্দে আহার করো...।’ (সুরা : বাকারা, আয়াত : ৩৫)

তাফসিরবিদরা এ আয়াতের ব্যাখ্যায় লিখেছেন, এ আয়াতে খাবারের ক্ষেত্রে যৌথভাবে আদম ও হাওয়া (আ.)-কে স্বাধীনতা দেওয়া হলেও বসবাসের ক্ষেত্রে স্ত্রীকে স্বামীর অনুগামী করা হয়েছে। এই বাচনভঙ্গিমার মাধ্যমে এদিকে ইঙ্গিত দেওয়া হয়েছে যে স্বামীর ঘর বা স্বামী যেখানে থাকে, সেটাই স্ত্রীর ঠিকানা।

কাজেই বিবাহের পর স্ত্রীকে যৌক্তিক কারণ ছাড়া বাবার বাড়িতে দীর্ঘদিন রাখা ইসলাম সমর্থন করে না।

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে স্বামী যে কথা বলেছে,এতে তার কোনো পাপ/গুনাহ হবেনা।
,
উল্লেখিত ছুরতে কষ্ট মনে হলেও স্ত্রীর জন্য করনীয় হবে তার স্বামীর বাড়িকেই পছন্দনীয় মনে করা।
সেখানেই নিজেকে মানিয়ে নেয়ার চেষ্টা করা।
নিজের আসল বাড়ি হিসেবে স্বামীর বাড়িকেই মনে করতে হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...