আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
98 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (30 points)
edited by
আসসালামু আলাইকুম শায়েখ
(1) কোন মেয়ে প্রেম করতো। মেয়েটার মা সেই ছেলেকে বলছে আমার মেয়েকে বৌ  বলে ডাকতে পারো না ছেলেটা বলছে যখন হবে তখন দেখবো। মেয়েটা এই সম্পর্কে কিছু জানতো না। মেয়েটা তার মাকে এমন কথা বলতে বলে নাই। পরে মেয়েটা তার মায়ের কাছ থেকে জানতে পেরে সেদিনই ছেলেটাকে ম্যাসেজ করে বলে যে সে তার মাকে এমন কথা বলতে বলে নাই। যখন এমন কথা হইছে তখন কি কোন দুজন সাক্ষী ছিল বা কোন লোকজন ছিল সে ছেলেটা বলছে না সে একা ছিল রুমে আরও বলছে লোকজন রুমে থাকলে সে আমার কিংবা আমার মায়ের সাথে কথা বলে না। ছেলেটার কথা তো বিশ্বাস করা যাবে শায়েখ যে কোন দুজন সাক্ষী বা লোকজন ছিল না?
সে শতভাগ সত্যবাদী না। কিছু দিন আগেও ফোন দিয়ে আমার মাকে মিথ্যা বলছে যে তার সাথে আমার কথা হইছে তিন দিন আগে। কিন্তু আমার মা এর সাথে ঐ কথা নিয়ে সে কোন দাবি করে নাই যে লোক ছিল। তাকে জিজ্ঞেস করায় সে বলছিল কোন দুজন লোক বা সাক্ষী ছিল না।

(2)   1 নং প্রশ্নে তো কোন ইজাব কবুল হয় নাই?  যেখানে মেয়ে এমন কথা বলতে বলে নাই এমনকি এমন কথা হওয়ার সময় উপস্থিত ছিল না। এমনকি মেয়ে তার মাকে ঐ ছেলের সাথে বিয়ে দিয়ে দাও এমন কথা বলে নাই। সে ঐ ছেলেকে পছন্দ করে তাই বলছিল। সে পরে জানছে তার মা তাকে বলছে। যা শুনে সে অনেক রাগ করছিল। এতে কোন ইজাব কবুল বা বিয়ে হয় নাই?

(3) ১ নং ও ২ নং প্রশ্নোউক্ত ক্ষেত্রে ছেলে টা হ্যা বা সম্মতিসূচক কিছু বলে নাই। আমি শিওর আমার বাবাকে ছেলের বিষয়ে এই ঘটনার পরে জানাইছিলাম তখন আমার বাবা না করে দিছিলেন যে ঐ ছেলের সাথে বিয়ে দিবেন না। কিন্তু বাবা আমার মাকে বলছিলেন ভাল ছেলে পেলে বিয়ে দিয়ে দাও মেয়েকে। আমি তো আমার মাকে বিয়ে দিয়ে দাও এমন কিছু বলি নাই। বাবার বিয়ে দিয়ে দাও বলার দ্বারা কি আমার মা আমার উকিল হবে? যেখানে আমি তাকে অনুমতি দেই নি।

(৪) আমার একটু সময় লাগছে মনে করতে যে এই ঘটনার পর নাকি আগে বাবা মাকে বলছে ভাল ছেলে দেখে বিয়ে দিতে। কিন্তু আমার মনে পড়ছে শিওর যে পরে বলছে। এক্ষেত্রে কি আমার মাকে জিজ্ঞেস করা লাগবে?  যেখানে আমার  মনে েপড়ছে আর অনেক আগের ঘটনা আমার মায়ের সব কথা সময় মনে পড়ে না।

1 Answer

0 votes
by (712,400 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

 তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1379

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
কোন মেয়ে প্রেম করতো। মেয়েটার মা সেই ছেলেকে বলছে আমার মেয়েকে বৌ  বলে ডাকতে পারো না ছেলেটা বলছে যখন হবে তখন দেখবো। মেয়েটা এই সম্পর্কে কিছু জানতো না। মেয়েটা তার মাকে এমন কথা বলতে বলে নাই। 

মুহতারামাহহ!
ইতিপূর্বেও এরকম প্রশ্ন আপনি করেছিলেন, তখনও আমরা জবাব দিয়েছিলাম। এই ঘটনা দ্বারা আপনার বিয়েতে কোনো সমস্যা হয়নি।

(২)১ নং প্রশ্নে কোনো প্রকার ইজাব কবুল হয় নাই। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...