আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
48 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (30 points)
edited by
السَّلَامُ عَلَيْكُمْ وَرَحْمَةُ ٱللَّهِ وَبَرَكاتُهُ

"ইসলামে অপরিচিত লোক থেকে ইলম্ নেওয়া জায়েজ নেই" - এই কথাটি কি ঠিক?

কারণ, ইউটিউবে অনেক সুন্দর ইসলামিক কন্টেন্ট পাওয়া যায় যেখানে কোরআন, হাদিসের আলোকে রেফারেন্স সহ আলোচনা করা হয়। যেখানে আলোচকের নাম ব্যতীত আর তেমন কিছু জানা যায় না। সেসব আলোচনা শুনলে ভুল হবে, কেউ কি এরকম বলতে পারবে?

আরেকটা প্রশ্ন ছিলো, ফিতনা বলতে সাধারণত কী বোঝানো হয়?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
أخرجه الإمام مسلم في صحيحه (ج1/ص15) حدثني محمد بن عبد الله بن قهزاذ من أهل مرو، قال: سمعت عبدان بن عثمان يقول: سمعت عبد الله بن المبارك، يقول: الإسناد من الدين، ولولا الإسناد لقال من شاء ما شاء.
আব্দুল্লাহ ইবনুল মুবারক বলেন, 
সনদ ও সুত্র পরস্পরায় বর্ণনা দ্বীনের অংশ। যদি সনদ না থাকতো, তাহলে যার যা ইচ্ছা সে তাই বলতো।(সহীহ মুসলিম-১/১৫)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ইসলামিক কন্টেন্ট যেখানে কোরআন, হাদিসের আলোকে রেফারেন্স সহ আলোচনা করা হয়। যেখানে আলোচকের নাম ব্যতীত আর তেমন কিছু জানা যায় না।যেহেতু রেফারেন্স রয়েছে, তাই শুনার অনুমোদন থাকলেও যাদের রেফারেন্স যাচাই বাচাই করার সামর্থ্য নাই তারা সেই আলোচকের বক্তব্য শুনার পূর্বে স্থানীয় পরিচিত কোনো আলেমের সমর্থন বা স্বীকৃতি প্রয়োজন। উনি কুরআন হাদীসের দৃষ্টান্ত সমূহকে কোন দিকে এবং কোন উদ্দেশ্যে উপস্থাপন করছেন, সেগুলো একজন আলেম ভালোমতো বুঝবেন। সুতরাং অপরিচিত যে কারো বক্তব্য বা কোনো কন্টেইন রেডি করলেই শুনা যাবে না বরং এরজন্য শর্ত হল, আপনি কোনো পরিচিত বিশ্বস্ত আলেমের মাধ্যমে যাচাই করে নিবেন।

ফিতনার অনেক অর্থ হতে পারে,
সাধারণ ফিতনা দ্বারা উদ্দেশ্য হয়ে থাকে, দ্বীনের মধ্যে বিশৃঙ্খলা এবং সমাজের শান্তিকে বিনষ্ট করা।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...