আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
74 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (14 points)
১।ইসলামে দাসীদের পর্দা সম্পর্কে বিস্তারিত জানতে চাই।

২।আমি যদি বাবা মাকে খুশি করার নওয়ত রেখে পরীক্ষায় ফ্রাস্ট হওয়ার জন্য পড়াশোনা করি তাহলে কি পাপ হবে?

৩।অনেক সময় আত্মীয় স্বজনের আচরণে আমরা কষ্ট পাই।এক্ষেত্রে বাবা মা চায় ছেলেমেয়েরা পড়াশোনা ভালো করে করুক, পরীক্ষায় ভালো করলে হয়তো আত্মীয় বা অন্যান্য মানুষেরা খারাপ নজরে দেখবে না। এ বিষয়টা কি ঠিক?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাবঃ- 
বিসমিল্লাহির রহমানির রহিম 


(০১)
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

یٰۤاَیُّہَا النَّبِیُّ قُلۡ لِّاَزۡوَاجِکَ وَ بَنٰتِکَ وَ نِسَآءِ الۡمُؤۡمِنِیۡنَ یُدۡنِیۡنَ عَلَیۡہِنَّ مِنۡ جَلَابِیۡبِہِنَّ ؕ ذٰلِکَ اَدۡنٰۤی اَنۡ یُّعۡرَفۡنَ فَلَا یُؤۡذَیۡنَ ؕ وَ کَانَ اللّٰہُ غَفُوۡرًا رَّحِیۡمًا ﴿۵۹﴾ 

হে নবী! আপনি আপনার স্ত্রীদেরকে, কন্যাদেরকে ও মুমিনদের নারীদেরকে বলুন, তারা যেন তাদের চাদরের কিছু অংশ নিজেদের উপর টেনে দেয়। এতে তাদেরকে চেনা সহজতর হবে, ফলে তাদেরকে উত্যক্ত করা হবে না। আর আল্লাহ্ ক্ষমাশীল, পরম দয়ালু।
(সুরা আহযাব ৫৯)

হাদীস শরীফে এসেছেঃ- 

حَدَّثَنَا زُهَيْرُ بْنُ حَرْبٍ، حَدَّثَنَا وَكِيعٌ، حَدَّثَنِي دَاوُدُ بْنُ سَوَّارٍ الْمُزَنِيُّ، بِإِسْنَادِهِ وَمَعْنَاهُ وَزَادَ " وَإِذَا زَوَّجَ أَحَدُكُمْ خَادِمَهُ عَبْدَهُ أَوْ أَجِيرَهُ فَلَا يَنْظُرْ إِلَى مَا دُونَ السُّرَّةِ وَفَوْقَ الرُّكْبَةِ " . قَالَ أَبُو دَاوُدَ وَهِمَ وَكِيعٌ فِي اسْمِهِ وَرَوَى عَنْهُ أَبُو دَاوُدَ الطَّيَالِسِيُّ هَذَا الْحَدِيثَ فَقَالَ حَدَّثَنَا أَبُو حَمْزَةَ سَوَّارٌ الصَّيْرَفِيُّ .

দাঊদ ইবনু সাওয়ার আল-মুযানী (রহঃ) একই সানাদ ও অর্থে উক্ত হাদীস বর্ণনা করেছেন। তাতে অতিরিক্তভাবে একথাও রয়েছেঃ তোমাদের কেউ তার দাসীকে তার দাসের সঙ্গে বিয়ে দিলে (এরপর থেকে) সে তার (দাসীর) নাভির নিচে ও হাঁটুর উপরে তাকাবে না।
(আবু দাউদ ৪৯৬)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
দাসীদের সতর কতটুকু?
মাসয়ালাটি মূলত মতবিরোধ পূর্ণ মাসয়ালা। 

কেউ কেউ অন্যান্য নারীর মতোই তাদের সতরের কথা উল্লেখ করেছেন।

সেই যামানায় যেহেতু তেমন ফিতনা ছিলোনা,তাই সমস্যা হয়নি।

এখন যেহেতু ফিতনার যামানা,তাই এখন যদি কোনো সময় দাস দাসীর প্রচলন শুরু হয়,সেক্ষেত্রে মুসলিমা দাসীগন অন্যান্য আযাদ নারীদের মতো পূর্ণ শরীর সতর হিসেবে মানবেন।

এক্ষেত্রে অন্যান্য ইসলামী মতের উপর ফতোয়া প্রদান করা হবে।

(০২)
না,এক্ষেত্রে পাপ হবেনা।
তবে নিয়ত শুদ্ধ করলে এই পড়াশোনার দরুন ছওয়াব পাবেন।

(০৩)
বিষয়টা অনেকের ক্ষেত্রে ঠিক।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (14 points)
edited by
সাধারণত পর্দার গুরুত্বের কথা বলা হয়।তাহলে পর্দা শুধু স্বাধীন নারীদের জন্য কেন ফরজ?পর্দা যদি নারীর সম্মান বৃদ্ধি করে তাহলে দাসীরা কেন এই সম্মান থেকে বিরত থাকে?দাসীতো কেউ নিজে হয় না।তাহলে সে কেন স্বাধীন নারীদের মর্যাদা পাবে না?আর দাসীদে normally পর্দা কি রকম হয়?
আর দাসীরা যদি ইমান দার হয় তাহলে কি কুরআন অনুযায়ী তার পর্দা ফরজ নয়?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...