আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
132 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (31 points)
আসসালামু আলাইকুম।
১.কেউ যদি জিহবা নাড়িয়ে নাড়িয়ে তালাকের কথা বলে কিন্তু নিজ কান পর্যন্ত শব্দ যায়না তাহলে কি তালাক প্রযোজ্য হবে কি?

২.কেউ যদি এমন কোন গান গায় যে গানের কথার শব্দের মাঝে বুঝা যায় যে তালাকের ঘটনা ঘটে গেছে তাহলে কি হবে?(গানের কথা এই রকম যে

 এই পর্যন্ত আমাদের পথচলা ছিল, হয়তো আমরা আলাদা হইছি)
৩. কেউ যদি শর্ত যুক্ত তালাকের ক্ষেত্রে  বলে যে, যদি নির্দিষ্ট কোন ঘটনা ঘটার পর সে সেই তালাক শব্দটা উচ্চারণ করবে।  এতে কি তালাক হবে?? যদি ঘটনা ঘটার পর আর শব্দটা উচ্চারণ না করে তবুও কি হবে?

৪.সমস্ত বিষয়ে শয়তান ওয়াসওয়াসা দেয় যিহার,শর্তযুক্ত তালাকে। এগুলা মনে মনে বললেও কি হবে??

৫. কারোর মনে যদি ওয়াসওয়াসা আসে তারপর যদি সে তার বউ এর কথা চিন্তা না করে অন্য কিছুর কথা চিন্তা করে( বন্ধুদের  কথা কিংবা কোন বাজে অভ্যাসের কথা) শব্দটা উচ্চারণ করে কিংবা মনে মনে বলে তাহলে কি হবে?এই প্রশ্নে তালাক শব্দটা লিখার সময়ও ওয়াসওয়াসা আসছিলো তখন আমি আমার এক বন্ধুর কথা মনে মনে বলে লিখছি শব্দটা, উদ্দেশ্য ছিল ঐ বন্ধুকে বুঝাতে।এই ক্ষেত্রে আমার বউয়ের উপর প্রভাব ফেলবে কি?

৬.পূর্ববর্তী তালাক সম্পর্কে সন্দেহে থাকলে কি হবে,  এমনকি

1 Answer

0 votes
by (675,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ أَبِي مَعْمَرٍ، قَالَ: سَأَلْنَا خَبَّابًا أَكَانَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقْرَأُ فِي الظُّهْرِ وَالعَصْرِ؟ قَالَ: نَعَمْ، قُلْنَا: بِأَيِّ شَيْءٍ كُنْتُمْ تَعْرِفُونَ؟ قَالَ: «بِاضْطِرَابِ لِحْيَتِهِ»

হযরত আবু মামার রহঃ হযরত খাব্বাব রাঃ কে জিজ্ঞাসা করলেন, রাসুল সাঃ যোহর ও আসরে কিরাত পড়তেন কি? তিনি বললেন, হ্যাঁ পড়তেন। আবু মামার পুনরায় জিজ্ঞাসা করলেন, এটা কিভাবে বুঝা যেত? তিনি উত্তরে বলেন, রাসুল সাঃ এর দাড়ি নড়াচড়া দেখে বুঝা যেত। {বুখারী, হাদীস নং-৭৬০}

★শরীয়তের বিধান অনুযায়ী নিম্নস্বরের পরিমাণ হল, নিজ কর্ণ দ্বারা শ্রবণ করা। 

ফাতাওয়ায়ে শামীতে এসেছে   

 أنہماختلفوا في حد وجود القراء ة علی ثلاثة أقوال: فشرط الہندواني والفضیلي لوجودہا: خروج صوت یصل إلی إذنہ وبہ قال الشافعي واختار شیخ الإسلام وقاضي خاں وصاحب المحیط والحلواني قول الہندواني کذا في معراج الدرایة، ونقل في المجتبی عن الہندواني أنہ لا یجزیہ مالم تسمع أذناہ (سامي: ۲/۲۵۲، کتاب الصلاة باب صفة الصلاة، ط: زکریا دیوبند)

সারমর্মঃ  নামাজেই এতটুকু আওয়াজ বের করা, যাতে আওয়াজ নিজ কান পর্যন্ত পৌছতে পারে।

বিস্তারিত জানুনঃ 

https://www.ifatwa.info/2570 নং ফাতাওয়ায় উল্লেখ রয়েছে যে,
নামাযে কেরাত জোরের জায়গা জোরে পড়া এবং আস্তের জায়গায় আস্তে পড়া ওয়াজিব।কেউ কেউ সুন্নতও বলেছেন।
কেরাত যদি নিম্নস্বরে হয় তাহলে তার সীমারেখা কতটুকু? আর উচ্ছস্বরে হলে তার সীমারেখা কতটুকু?

নিম্নস্বরের সীমারেখাঃ
নিম্নস্বরের সীমারেখা সম্পর্কে উলামায়ে কেরাম থেকে দু রকম বক্তব্য পাওয়া যায়,
(১)শা'ফেয়ী, হাম্বলী, এবং বিশুদ্ধ মতানুযায়ী হানাফি মাযহাব মতে তেলাওয়াতকে জবান দ্বারা এতটুকু উচ্ছারণ করতে হবে যে,নিজে শুনতে পারবে।কোনো প্রকার আওয়াজ ব্যতীত শুধুমাত্র জবান নাড়ানো যথেষ্ট হবে না।
(২)মালিকী মাযহাব এবং এক বিবরণ অনুযায়ী হানাফি মাযহাব মতে কোনো প্রকার আওয়াজ ব্যতীত শুধুমাত্র জবান নাড়িয়ে নিলেই যথেষ্ট হবে।এ মতামতকেই ইবনে তাইমিয়্যাহ রাহ গ্রহণ করেছেন।

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
কেউ যদি জিহবা নাড়িয়ে নাড়িয়ে তালাকের কথা বলে, কিন্তু নিজ কান পর্যন্ত শব্দ যায়না, আর কান পর্যন্ত আওয়াজ আসার ক্ষেত্রে কোনো প্রতিবন্ধকতাও না থাকে, সেক্ষেত্রে তালাক প্রযোজ্য হবেনা।

(০২)
প্রশ্নের বিবরণ মতে তালাক হবেনা। 

(০৩)
যদি ঘটনা ঘটার পর আর শব্দটা উচ্চারণ না করে, তবুও তালাক হবেনা।

(০৪)
এগুলা মনে মনে বললেও হবেনা।

(০৫)
প্রশ্নের বিবরণ মতে তালাক হবেনা। 

(০৬)
পূর্ববর্তী তালাক সম্পর্কে সন্দেহে থাকলে তালাক হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...