+1 vote
174 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (39 points)

আস সালামু আলাইকুম,

বর্তমানে প্রচলিত সহ-শিক্ষা বা শুধু বয়েজ বা গার্লস স্কুল-কলেজ বা ইউনিভার্সীটিতে শিক্ষকতা(মহিলা এবং পুরুষ উভয়ের বিষয়ে) করা কি হালাল বা জায়েজ? এবং এই শিক্ষকতা থেকে উপার্জিত টাকা কি হালাল বা জায়েজ?

বিঃদ্রঃ শারয়ি পর্দা করে শিক্ষকতা করা যায় জেনেছি কিন্তু আমি বর্তমানে কথা জিজ্ঞাসা করছি। আমি আজ পর্যন্ত কোন শারয়ি পর্দা করা শিক্ষিকা দেখি নি। আর শিক্ষকদের ক্ষেত্রে তো বলতেই হয় ছাত্রীরা শারয়ি পর্দার অনুসারী না।

1 Answer

+1 vote
by (38.5k points)

বিসমিহি তা'আলা

সমাধানঃ-

পড়ানোর বিনিময়ে বেতন দেওয়া হয়, তাই উনি যদি সহশিক্ষা সম্ভলিত কলেজ/ভার্সিটির নিয়ম অনুসারে কোনো প্রকার অবহেলা-অলসতা না করে ঠিকমত পড়ান,তাহলে যে বেতন পাবেন সেটা অবশ্য উনার জন্য হালাল হবে।

তবে শরয়ী পর্দা না করলে সর্বদা পর্দা লঙ্গনের গোনাহে লিপ্ত থাকবেন।

নারীরা প্রয়োজন ব্যতীত ঘরের বাহিরে যাবেন না।বিস্তারিত জানতে ভিজিট করুন-634

চাকুরী করার ভীষণ প্রয়োজন থাকলে গোনাহমুক্ত কোনো চাকুরী খোঁজা উনার উপর ওয়াজিব।

আল্লাহ-ই ভালো জানেন।

ﻓَﺎﺳْﺄَﻟُﻮﺍْ ﺃَﻫْﻞَ ﺍﻟﺬِّﻛْﺮِ ﺇِﻥ ﻛُﻨﺘُﻢْ ﻻَ ﺗَﻌْﻠَﻤُﻮﻥَ অতএব জ্ঞানীদেরকে জিজ্ঞেস করো, যদি তোমরা না জানো। সূরা নাহল-৪৩

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন। আপনার দ্বীন সম্পর্কীয় প্রশ্নের উত্তর দেওয়ার জন্য রয়েছে আমাদের  অভিজ্ঞ ওলামায়কেরাম ও মুফতি সাহেবগনের একটা টিম যারা ইনশাআল্লাহ প্রশ্ন করার ২৪-৪৮ ঘন্টার সময়ের মধ্যেই প্রশ্নের উত্তর দিয়ে থাকেন।

Related questions

...