আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
67 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (6 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ।
১। আমার বিয়ে উপলক্ষে আমার আত্মীয়রা আমাকে গলার হার গিফট করবেন, উনাদের মাঝে একজনের উপার্জন অধিকাংশই হারাম।এখন যদি আমি এই বিষয়টা পরিবার+উনাদের বুঝাতে যাই তাহলে বিশাল সমস্যা হবে।উনি যেই পরিমাণ টাকা দিয়েছেন হার কিনাতে,আমি যদি ধীরে ধীরে(আমার কোনো ইনকাম সোর্স নেই তাই জমাতে সময় লাগবে) সেই পরিমাণ টাকা সওয়াবের নিয়ত ব্যতীত সাদাকা করে দেই তাহলে কি সেটা গ্রহণ করা  আমার জন্য হালাল হবে?
অথবা ঐ পরিমাণ টাকা জমিয়ে উনার মেয়ের বিয়েতে গিফটের নিয়ত রাখি?

২।আমার অভিভাবকের অধিকাংশ ইনকাম হারাম (অপরাগ হয়ে লোন নিয়েছেন), আমার বিয়ের পর আমার হাজবেন্ড আমার ওয়ালি  হবেন তখন তো আমার বাবার বাসার খাবার,উপহার গ্রহণ করা হালাল হবেনা যতোটুকু জানতে পেরেছি।
হাজবেন্ডের দ্বীনদারিতা কোন পর্যায়ের তা না জেনে তো এই বিষয় শেয়ার ও করা যাবেনা,তাহলে ২পরিবারে অনেক ফিতনা সৃষ্টি হবে। এক্ষেত্রে আমি কি বাবার বাড়ির খাবার, উপহার গ্রহণ করতে পারবো যদি ঐ পরিমাণ টাকা সাদাকা করে দেই বা পরিমাণ লিখে রাখি পরে পরিশোধ করার জন্য। যেহেতু আমাকে গয়নার এতো বড় একটা এমাউন্ট জমাতে হবে,আবার খাবারের বিল পরিশোধ করতে হবে।
৩।হারাম ইনকাম হওয়ায় আমার বাবার বাড়ির খাবার, উপহার গ্রহণ করা আমার হাজবেন্ডের জন্য হালাল নয়, সেটা জেনেও স্ত্রী হিসেবে উনাকে এসব গ্রহণে বাধা না দেই এর জন্য কি আল্লাহর কাছে আমাকে জবাবদিহি করতে হবে গুনাহগার হিসেবে ?
আমার এই পরিস্থিতিতে কি করণীয়, আমি এইখানে একদম অসহায়, যাঁর সাথে বিয়ে ঠিক হয়েছে তাঁর দ্বীনদারিতার বিষয়ে আমি তেমন কিছু জানিনা,উনি আদৌ এই ধকল সামলাতে পারবেন কিনা সন্দেহাতীত ।এই অবস্থায় এইসব কিভাবে হ্যান্ডেল করবো আমি,পরামর্শ চাই আপনাদের কাছে,প্লিজ।

1 Answer

0 votes
by (717,920 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
فى الفتاوى الهندية- أهدى إلى رجل شيئا أو أضافه إن  كان غالب ماله من الحلال فلا بأس إلا أن يعلم بأنه حرام ، فإن كان الغالب هو الحرام ينبغي أن لا يقبل الهدية ، ولا يأكل الطعام إلا أن يخبره بأنه حلال ورثته أو استقرضته من رجل ، كذا في الينابيع
যদি এমন কেউ কাউকে কিছু হাদিয়া দেয়,যার অধিকাংশ সম্পত্তি হালাল,তাহলে সেই মালকে গ্রহণ করা নাজায়েয নয়।তবে যদি সে জানতে পারে যে,দাতা হারাম থেকে দিচ্ছে তাহলে এমতাবস্থায় সেটা জায়েয হবে না।আর যদি তার মালের অধিকাংশই হারাম থাকে,তাহলে এমন ব্যক্তির হাদিয়া গ্রহণ জায়েয হবে না।এমন ব্যক্তির ওখানে আহার করাও যাবে না, যতক্ষণ না সে হালাল খাবারের সংবাদ দিচ্ছে বা এটা বলছে যে,সে ধার করে নিয়ে এসে আহার করাচ্ছে।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-৫/৩৪২)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-
https://www.ifatwa.info/1900

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
ঐ আত্মীয় যেই পরিমাণ টাকা দিয়ে হার ক্রয়ে সহযোগিতা করেছিলেন, সেই পরিমাণ টাকা ধীরে ধীরে আপনি সদকাহ করে দিলে ঐ হার আপনার জন্য জায়েয হয়ে যাবে।

(২)
বাবার বাড়ী যেই পরিমাণ খাবার গ্রহণ করবেন, সেই পরিমাণ টাকা সদকাহ করে দিবেন।

(৩)
আপাতত স্বামীকে কিছুই বলবেন না। যখন বুঝবেন, স্বামীকে অবগত করলে তেমন কোনো প্রতিক্রিয়া আসবে না, তখন না হয় অবগত করে তাকে সদকাহ করতে বলবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (717,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...