আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
78 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (134 points)
আসসালামুআলাইকুম।

বাড়ি থেকে কিনে দেওয়ার পর দেখি কলমের প্যাকেট এর গায়ে লিখা " illegal to sell in bangladesh"

অর্থাৎ বাংলাদেশ এ বিক্রয় নিষিদ্ধ।

অর্থাৎ কলম গুলো বাংলাদেশ এ বিক্রি হয় কিন্তু বাংলাদেশী এজেন্ট এর মাধ্যমে। আমি যেটা পেয়েছি এটা ওই দেশ এ বিক্রয়ের জন্য ওরা ওই দেশ থেকে কিনে বাংলাদেশ এ বিক্রি করছে। পাইরেটেড প্রোডাক্ট।

গুগল ঘেঁটে এই উত্তর পেলাম
answered by the representative from the Linc Pens Limited, they already have agencies in these countries whereas they sell Linc products in these respective countries. Hence one can not buy these products in India and then sell them in the respective countries mentioned herein.

Linc products are available in these respective countries through our official Channel partners and distributors in those countries.

Linc Pens and Plastics Ltd. (LPPL) has its presence in over 40 countries and has registered its brand in 50 countries. The company has emerged as the largest selling brand in Myanmar, Yemen, Bangladesh and Sri Lanka.

Thank You

Link ( https://www.quora.com/Why-is-it-illegal-to-sell-Linc-pens-in-Bangladesh )

এখন কি করণীয়? ব্যাবহার করবো না করবো না? ব্যাবহার না করতে পারলে করণীয়?

দয়া করে জানাবেন।

1 Answer

0 votes
by (714,680 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
পবিত্র কোরআনে কারীমে আল্লাহ তাআলা বলেছেন,
وَلاَ تَعَاوَنُواْ عَلَى الإِثْمِ وَالْعُدْوَانِ
অনুবাদ-তোমরা গোনাহ ও সীমালংঘনের ক্ষেত্রে কারো সহায়তা করো না।( সুরা মায়িদা-২)

আবু হুরায়রা রা: থেকে বর্ণিত যে,
عن أبي هريرة عن النبي صلى الله عليه و سلم أنه قال : من اشترى سرقة وهو يعلم أنها سرقة فقد اشرك في عارها واثمها ( سنن البيهقى الكبرى-كتاب البيوع، باب كراهية مبايعة من أكثر ماله من الربا أو ثمن المحرم، رقم-৫/৩৩৫
নবীজি সা: বলেছেন যে, যে ব্যক্তি কোন চুরির বস্তু চুরির মাল জেনেও ক্রয় করে তবে সেও সেই অপরাধে এবং গোনাহে শরীক হবে।(সুনানে বায়হাকী-৫/৩৩৫)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেই পণ্যকে বাংলাদেশের জন্য অনুমোন নাই, সেই পণ্যকে বাংলাদেশে ক্রয়-বিক্রয় করা জায়েয হবে না।
যেহেতু আপনি না জেনে ক্রয় করেই নিয়েছে, তাই আপনি ব্যবহার করতে পারবেন। তবে যদি কোনো বিদেশীকে গিফট করে দেন, তাহলে সেটা উত্তম হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...