জবাব
بسم الله الرحمن الرحيم
(০১)
অযু ভেঙ্গে যাওয়ার অন্যতম একটি কারন হলো রক্ত, পূঁজ, বা পানি বের হয়ে গড়িয়ে পড়া। (হেদায়া-১/১০)
আব্দুল্লাহ ইবন আব্বাস রাযি. থেকে বর্ণিত, নিশ্চয় রাসুলুল্লাহ ﷺ বলেছেন,
إِنَّمَا الْوُضُوءُ مِمَّا خَرَجَ ، وَلَيْسَ مِمَّا دَخَلَ
শরীর থেকে যা কিছু বের হয় এ কারণে অযু ভেঙ্গে যায়, প্রবেশের দ্বারা ভঙ্গ হয় না। (সুনানে কুবরা লিলবায়হাকী ৫৬৮)
أَنَّ عَبْدَ اللهِ بْنَ عُمَرَ كَانَ إِذَا رَعَفَ، انْصَرَفَ فَتَوَضَّأَ
আব্দুল্লাহ বিন উমর রাযি.-এর যখন নাক দিয়ে রক্ত ঝরতো, তখন তিনি ফিরে গিয়ে অযু করে নিতেন। (মুয়াত্তা মালিক ১১০)
عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عُمَرَ أَنَّهُ كَانَ يُفْتِي الرَّجُلَ إِذَا رَعَفَ فِي الصَّلَاةِ، أَوْ ذَرَعَهُ قَيْءٌ، أَوْ وَجَدَ مَذِيًّا أَنْ يَنْصَرِفَ فَيَتَوَضَّأُ
আব্দুল্লাহ বিন উমর রাযি. থেকে বর্ণিত। তিনি যদি কারো নামাযরত অবস্থায় নাক দিয়ে রক্ত ঝড়তো, বা বমি হতো, বা মজি বের হতো তাহলে তাকে ফিরে গিয়ে অযু করার ফাতওয়া প্রদান করতেন। (মুসান্নাফ আব্দুর রাজ্জাক ৩৬১০)
★অযুরত অবস্থায় অযু ভঙ্গের কারণ ঘটলে প্রথম থেকে আবার অযু করতে হবে। (ফাতাওয়া মাহমুদিয়া ৫/৪০ ডাবেল)
سُئلت عمن أحدث أثناء وضوئہ ہل یکفیہ إتمامہ لذٰلک الوضوء أو یلزمہ الاستیناف؟ فالجواب أنہ یلزمہ الاستیناف کما أفتی شیخ الإسلام علی الاٰفندي (فتاویٰ الکاملیۃ ۱۰، بحوالہ حاشیۃ: فتاویٰ محمودیہ ۵؍۶۰ ڈابھیل)
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে অযু ভেঙ্গে যাবে,পুনরায় নতুন করে অযু করতে হবে।
(০২)
প্রশ্নে উল্লেখিত ছুরতে যে কাপড়ের যেই জায়গায় নাপাকি লেগেছে, সেই নাপাকির পরিমান যদি এক দিরহাম পরিমাণ হয়, তাহলে উক্ত কাপড়ে নামায পড়া জায়েজ নয়।
কিন্তু যদি এক দিরহাম থেকে কম হয়, তাহলে উক্ত কাপড়সহ নামায পড়া জায়েজ আছে।
এক্ষেত্রে পানির সাথে মিশানোর পরেও নাপাকির পরিমানই ধর্তব্য হবে,যদিও পানির সাথে মিশে যাওয়ার পর সেটার পরিমান বেশি মনে হোক,তবে সত্যিকারভাবে নাপাকির পরিমান আসলে কতটুকু ছিলো,সেটাই ধর্তব্য হবে।
صلى الله عليه و سلم قال : تعاد الصلاة من قدر الدرهم من الدم (سنن الدر قطنى، كتاب الصلاة، باب قدر النجاسة التي تبطل الصلاة، رقم الحديث-1)
হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-এক দিরহাম পরিণাম রক্তের দরুন নামাযকে পুনরায় আদায় কর। {সুনানে দারা কুতনী, হাদীস নং-১, সুনানে বায়হাকী কুবরা, হাদীস নং-৩৮৯৬, জামেউল আহাদীস, হাদীস নং-১০৭৮৩, মারেফাতুস সুনান ওয়াল আসার লিল বায়হাকী, হাদীস নং-১৩২৩, আল জামেউল কাবীর, হাদীস নং-২৩৮}
আরো জানুনঃ
,
★তাই প্রশ্নে উল্লেখিত ছুরতে উক্ত কাপড়ে নামাজ হবে,কিন্তু ভিন্ন কাপড়েই নামাজ পড়া উত্তম।