আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
219 views
in সালাত(Prayer) by (49 points)
আসসালামু আলাইকুম হযরত।
আমি ও আমার স্ত্রী পড়াশোনার সূত্রে খুলনা থাকি। আমি ভার্সিটির হলে আর আহলিয়া মহিলা মাদ্রাসায় থেকে পড়াশোনা করছি। আমার বাবার বাড়ি কুষ্টিয়া সদর আর আহলিয়ার কালুখালি,রাজবাড়ি। খুলনা থেকে আমার বাবার বাড়ি ও স্ত্রীর বাবার বাড়ি সফরের নূন্যতম দূরত্ব থেকে অনেক বেশি। কিন্তু কুষ্টিয়া থেকে রাজবাড়ি অর্থাৎ আমার বাবার বাসা থেকে স্ত্রীর বাবার বাসার দূরত্ব সফরের নূন্যতম দূরত্ব থেকে কম , ৬০-৬২কিমি হবে।
 ১.প্রশ্ন হলো আমরা যদি খুলনা থেকে সরাসরি রাজবাড়ি অর্থাৎ স্ত্রীর বাবার বাসায় যাই তবে আমরা কি মুসাফির হব? আমার বা আমার স্ত্রীর কি নামাজ কসর করা লাগবে?
২. আমি যদি খুলনা থেকে প্রথমে নিজের বাবার বাসা অর্থাৎ কুষ্টিয়ায় , ১/২ দিন বা কিছুক্ষণ থেকে যদি স্ত্রীর বাবার বাসায় যাই তাহলে নামাজ কি সংক্ষেপ করতে হবে?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
https://www.ifatwa.info/8508 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
তিন দিন বা তার সমপরিমাণ দূরত্বের অধিক সফর করলে কেউ মুসাফির হিসাবে গণ্য হবে।যেমন ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে-
أَقَلُّ مَسَافَةٍ تَتَغَيَّرُ فِيهَا الْأَحْكَامُ مَسِيرَةُ ثَلَاثَةِ أَيَّامٍ، كَذَا فِي التَّبْيِينِ، هُوَ الصَّحِيحُ
সর্বনিম্ন দূরত্ব যার দ্বারা শরীয়তের বিধি-বিধানে  পরিবর্তন আসে।(তথা মানুষ মুসাফির হয়)তিন দিনের দূরত্ব।(তাবয়ীন) এটাই বিশুদ্ধ মত।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১৩৮)বিস্তারিত জানুন-১২৮১

তিনদিনের দূরত্বকে ফুকাহায়ে কেরাম ৭৭কিলো সমপরিমাণ নির্ধারণ করেন।তাই বর্তমানে কেউ ৭৭কিলো সমপরিমাণ সফর করলে সে শরয়ী মুসাফির হিসেবে গণ্য হবে।বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/4429


সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
মুসাফির হওয়া না হওয়া সম্পর্কে স্ত্রী সর্বদাই স্বামীর অনুগত থাকে। 

(১)
খুলনা থেকে রাজবাড়ী গেলে আপনি মুসাফির কিন্তু আপনার স্ত্রী মুকিম।

(২)
খুলনা থেকে প্রথমে নিজের বাবার বাসা অর্থাৎ কুষ্টিয়ায় , ১/২ দিন বা কিছুক্ষণ থেকে, যদি স্ত্রীর বাবার বাসায় যান, তাহলে আপনারা উভয়ই মুকিম।পূর্ণ নামায পড়বেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (49 points)
মহিলারা বাবার বাড়ি ও শ্বশুর বাড়িতে কি কসরের নামায পড়বেন, যদি দুরত্ব ৪৮ মাইলের বেশি হয়। - Islamic Fatwa (ifatwa.info)
এখানে উল্লেখ করা  হয়েছে যে স্ত্রী তার বাবার বাসায় মুসাফির ।

এখন আমাদের নিয়ত স্ত্রীর বাবার বাসায় ভবিষ্যৎ এ স্থায়ী ভাবে না থাকা। অন্য কোথাও স্থায়ী হওয়া। সেক্ষেত্রে স্ত্রী কি মুসাফির হবে?

আর রাজবাড়ি যাইতে কুষ্টিয়া শহরের উপর দিয়ে যেতে হয়। যে রাস্তা দিয়ে যাওয়া লাগে তা আমার বাবার বাসার থেকে ২কিমির দূরত্বে। আমি যদি রাজবাড়ি যেতে এই রাস্তা ব্যবহার করি এবং নিজের বাবার বাসায় প্রবেশ না করে সরাসরি রাজবাড়ি যাই তাহলে কি আমি মুসাফির থাকবো?

by (712,400 points)
স্ত্রী তার বাবার বাসায় মুসাফির কততম ফাতাওয়ায় বলা হয়েছে? সেটা আমাদের কে বলবেন। ফাতাওয়া নং উল্লেখ করে বললে আমাদের জন্য বিষয়টা সহজ হবে। জাযাকাল্লাহ। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 150 views
0 votes
1 answer 127 views
...