আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
58 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (3 points)
আসসালামু আলাইকুম,
আমি একসময় হারাম রিলেশনশিপে জড়িত ছিলাম। আল্লাহর মেহেরবানিতে তে দ্বীনের বুঝ আসার পর কথা বলা ছেড়ে দিয়েছি, এবং যার সাথে হারাম রিলেশন ছিলো সেও পরিপূর্ণ পর্দা, নামাজ ইত্যাদি আদায়ের চেষ্টা করে যাচ্ছে। আমি জানতে পারলাম, তার পরিবারে দ্বীন পালনে অনেক সমস্যা হয়, নানারকম খোটা দেওয়া এবং এতে কোনোরকম সাহায্যও করা হয় না।

প্রশ্ন হচ্ছে, আমি কি তাকে দাওয়াতের উদ্দ্যেশে কিছু সাহায্য করতে পারি? যেমন মাদ্রাসায় ভর্তি হওয়া, কিন্তু কোন মাদ্রাসায় ভর্তি হবে কিভাবে হবে তা না বুঝার কারণে ভর্তি না হতে পারা, মাসআলা-মাসায়েল এর ক্ষেত্রে মাজহাব বহির্ভূত কোনো আলেমের মত গ্রহণ করা, ইসলামিক বই পড়ার ক্ষেত্রে কোন বই পড়বে বা কোনটি ভালো হবে তা নির্বাচন করতে ব্যর্থ হওয়া, কোনো আল্লাহওয়ালার সাথে লেগে থাকার চেষ্টায় ব্যর্থ হওয়া ইত্যাদি বিভিন্ন সমস্যায় সম্মুখিন হতে হচ্ছে। এবং সেই মেয়ে জেনেরাল শিক্ষিত, দ্বীনের বুঝওয়ালা আশেপাশে তেমন ভালো বন্ধু অথবা আত্মীয় না থাকায়, তাদের হেল্প নেওয়াও সম্ভব হচ্ছে না।

আমি জানতে চাচ্ছিলাম, আমি কি তাকে মেসেজের মাধ্যমে এই বিষয়গুলোতে কিছু সাহায্য বা কোনো আলোচনা করতে পারব?

এতেও কি আমার জিনা হয়ে যাবে?

ধন্যবাদ।

1 Answer

0 votes
by (713,920 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
নারীর জন্য পর্দা করা ফরয।পর্দার সারমর্ম হল,ফি মিক্সিং পরিবেশ থেকে যথাসম্ভব নিজেকে বাঁচিয়ে রাখা।গায়রে মাহরাম পুরুষ থেকে সর্বদা নিজেকে নিরাপদ দূরত্বে রাখা।পর্দা সম্পর্কে বিস্তারিত জানুন-
https://www.ifatwa.info/572

বেগানা নারী-পুরুষ খালওয়াত তথা নির্জনে একাকী অবস্থান করতে পারবে না। হাদীসে একে নিষিদ্ধ ঘোষনা করা হয়েছে.......
ﻻَ ﻳَﺨْﻠﻮﻥَّ ﺭَﺟُﻞٌ ﺑِﺎﻣْﺮَﺃﺓٍ ﺇِﻻَّ ﻭَﻣَﻌَﻬﺎ ﺫُﻭ ﻣَﺤْﺮَﻡ )
কোনো পুরুষ কোনো মহিলার সাথে মহিলার মাহরাম না থাকা অবস্থায় নির্জনে একাকী বসবাস করতে পারবে না।(সহীহ বুখারী-৫২৩৩;সহীহ মুসলিম-১৩৪১)

খালওয়াহ শব্দের ব্যখ্যা
الْخَلْوَةُ فِي اللُّغَةِ: مِنْ خَلاَ الْمَكَانُ وَالشَّيْءُ يَخْلُو خُلُوًّا وَخَلاَءً، وَأَخْلَى الْمَكَانُ: إِذَا لَمْ يَكُنْ فِيهِ أَحَدٌ وَلاَ شَيْءَ فِيهِ، وَخَلاَ الرَّجُل وَأَخْلَى وَقَعَ فِي مَكَان خَالٍ لاَ يُزَاحَمُ فِيهِ
ভাবার্থযখন কোনো স্থানে উক্ত আজনবী পুরুষ ও মহিলা ব্যতীত অন্য কেউ থাকবে না বা অন্য কোনো এমন জিনিষ থাকবে না যা সহবাসকে বাধা দিতে পারে।তথা এমন খালি স্থান যেখানে লোকসমাগম বলতে নেই।(আল মাওসুআতুল ফেকহীয়্যায়;১৯/২৬৫)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি নির্জনে বা চ্যাটে তার সাথে সদা সর্বদা কথা বলতে পারবেন না।জায়েয হবে না। হ্যা, প্রয়োজনিয় দিকসমূহকে একটি মেসেজে একত্র করে একটি মেইল করে দিবেন। ভালোমন্দ কোনো প্রকার খবর রাখতে পারবেন না।  বরং সকল প্রকার সম্পর্ক ত্যাগ করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...