আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
45 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (38 points)
closed by
আসসালামু আলাইকুম।
অনেককে বলতে শুনেছি দুই কাঁধের উপর ফেরেশতা থাকে তাই আমার কাঁধে হাত দিও না। এইটা সম্পর্কে জানতে চাইছি কারো কাঁধে হাত বা মাথা রাখা যাবে কিনা। আবার আমরা মোটর সাইকেলে চলার সময় যে চালায় তার কাঁধে হাত রাখি সাপোর্ট ধরে রাখতে, এরকম এমন কিছু মুহূর্ত আছে যে কেউ কাঁধে হাত রাখে মাথা রাখে,এইটা তো কোনো গুরুতর কিছু না। তবুও এই বিষয়ে কোনো মাসআলা আছে কিনা জানতে চাইছি।


পিরিয়ড চলাকালীন মেয়েরা যেই পোশাক পরে থাকে, তাতে যদি কোনো নাপাকী না লাগে, কিংবা অভার কোট ধরনের বাইরে পরিধানের কাপড়, সেগুলো পিরিয়ড শেষ হলে না ধুয়ে পরে নামাজ হবে কী? আমার আম্মু বলছেন, এই কাপড়ে নামাজ হবে না, কিন্তু শীতকালে অনেক সোয়েটার থাকে যা সবসময় কাচা ধোয়া ঝামেলা হয়। যদি নাপাকী না লাগে।
closed

1 Answer

0 votes
by (675,600 points)
selected by
 
Best answer
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

كراما کَاتِبِیۡنَ ﴿ۙ۱۱﴾
সম্মানিত লেখকবৃন্দ। 

یَعۡلَمُوۡنَ مَا تَفۡعَلُوۡنَ ﴿۱۲﴾
তারা জানে, যা তোমরা কর। 
(সুরা ইনফিতার ১১.১২)

إِذْ يَتَلَقَّى الْمُتَلَقِّيَانِ عَنِ الْيَمِينِ وَعَنِ الشِّمَالِ قَعِيدٌO مَا يَلْفِظُ مِن قَوْلٍ إِلَّا لَدَيْهِ رَقِيبٌ عَتِيدٌও

অর্থাৎ, যখন তার ডানে ও বামে বসা দু’জন ফেরেশতা পরস্পর (তার আমল লিখার জন্য) গ্ৰহণ করে।

(এক ফিরিশতা (মানুষের) ডাইনে ও অন্য এক ফিরিশতা (তার) বামে বসে আছে।) সে যে কথাই উচ্চারণ করে, (তাই লিপিবদ্ধ করার জন্য) তার কাছে তৎপর প্রহরী প্রস্তুত রয়েছে। (সূরা ক্বাফ ১৭-১৮ নং)

অর্থাৎ, লিখার জন্য বলা হয়, একজন ফিরিশতা নেকী ও অন্য একজন ফিরিশতা বদী লিখে থাকেন। আর হাদীস ও আসার দ্বারা বোঝা যায় যে, দিনে তার জন্য দুই ফিরিশতা এবং রাত্রে দুই ফিরিশতা পৃথক পৃথক নির্দিষ্ট থাকেন। পরবর্তীতে নেকী এবং বদী উভয়ের উল্লেখ করা হচ্ছে।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রত্যেক মানুষের ডান দিকে ও বাম দিকে দুইজন ফেরেশতা আছেন।
যারা আমল নামা লিখছেন।
তবে তারা ডান ও বাম কাধে বসে আছেন,এরকম স্পষ্ট দলিল পাইনি।

কারো কাঁধে হাত বা মাথা রাখা যাবে। 
এতে কোনো সমস্যা নেই।

(০২)
পিরিয়ড চলাকালীন মেয়েরা যেই পোশাক পরে থাকে, তাতে যদি কোনো নাপাকী না লাগে, কিংবা অভার কোট ধরনের বাইরে পরিধানের কাপড়, সেগুলো পিরিয়ড শেষ হলে না ধুয়ে পরে নামাজ পড়লে নামাজ হবে।
কোনো সমস্যা নেই।

মূল কথা হলো নাপাকি যেই কাপড়ে লাগেনি,সেটি পাক।
সেই কাপড় পড়ে নামাজ পড়তে কোনো সমস্যা নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...