আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
62 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (6 points)
edited by
১। আমার কারো বিয়ের অনুষ্ঠানে যেতে ভালো লাগে না। কারো বিয়ের খোঁজখবর আমার কানে আসুক তাও আমি চাই না। অবশ্য কারোই কোন ক্ষতি চাই না। এসব খবর আমাকে পীড়া দেয়, নিজের স্বাভাবিক জীবন ব্যাহত হয়, প্রোডাক্টিভিটি কমে যায়। এজন্য আত্বীয় স্বজনের থেকে এড়িয়ে থাকি আমি (শুধু বাবা-মার সাথে যোগাযোগ রাখি)। অবশ্য কারো সাথে খারাপ ব্যবহার করি না, তাদের প্রতি ঘৃণাও প্রকাশ করি না। তাদের সাথে সম্পর্ক রাখতে চাই না - এমনও না, শুধু কৌশলে নিজেকে আড়ালে রাখি। নিজের বিয়ে না হওয়া পর্যন্ত এভাবে এড়িয়ে থাকতে চাই। এটা কি আমার জন্য গুনাহের কাজ?

২। নিজের মুখে বাসায় বিয়ের ইচ্ছা প্রকাশ করা নিন্দনীয় কাজ? নবী-সাহাবীদের রীতি কেমন ছিল? মানে, তারা কি সে পর্যন্ত অপেক্ষা করতেন, যতক্ষণ না বাসা থেকে তাদের বিয়ে দিতে চায়? আর যদি তা নিন্দনীয় না হয়ে থাকে, তাহলে কোন সাহাবীর নিজের বিয়ের ইচ্ছা প্রকাশের উদাহরন থাকলে অনুগ্রহ পূর্বক তা জানাবেন।

1 Answer

0 votes
by (678,880 points)
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
এটা আপনার জন্য গুনাহের কাজ হবেনা।
তবে মাহরাম বা পরিচিতমহিলা কেহ সামনাসামনি হলে তথা দেখা সাক্ষাৎ হলে সালাম ও কুশল বিনিময় করবেন।
আপাতত সালাম অবশ্যই আদান প্রদান করবেন।

(০২)
সাবিত আল বুনানী (রহ.) হতে বর্ণিত।

عَلِيُّ بْنُ عَبْدِ اللهِ حَدَّثَنَا مَرْحُومُ بْنُ عَبْدِ الْعَزِيزِ بْنِ مِهْرَانَ قَالَ سَمِعْتُ ثَابِتًا الْبُنَانِيَّ قَالَ كُنْتُ عِنْدَ أَنَسٍ وَعِنْدَه“ ابْنَةٌ لَه“ قَالَ أَنَسٌ جَاءَتْ امْرَأَةٌ إِلٰى رَسُوْلِ اللهِ صلى الله عليه وسلم تَعْرِضُ عَلَيْهِ نَفْسَهَا قَالَتْ يَا رَسُوْلَ اللهِ أَلَكَ بِي حَاجَةٌ فَقَالَتْ بِنْتُ أَنَسٍ مَا أَقَلَّ حَيَاءَهَا وَا سَوْأَتَاهْ وَا سَوْأَتَاهْ قَالَ هِيَ خَيْرٌ مِنْكِ رَغِبَتْ فِي النَّبِيِّ صلى الله عليه وسلم فَعَرَضَتْ عَلَيْهِ نَفْسَهَا.

তিনি বলেন, আমি আনাস (রাঃ)-এর কাছে ছিলাম। তখন তাঁর কাছে তাঁর কন্যাও ছিলেন। আনাস (রাঃ) বললেন, একজন মহিলা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কাছে নিজেকে সমর্পণ করতে এসে বলল, হে আল্লাহর রাসূল! আপনার কি আমার প্রয়োজন আছে? এ কথা শুনে আনাস (রাঃ)-এর কন্যা বললেন, সেই মহিলা কতই না নির্লজ্জ, ছিঃ লজ্জার কথা। আনাস (রাঃ) বললেন, সে মহিলা তোমার চেয়ে উত্তম, সে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সাহচর্য পেতে অনুরাগী হয়েছিল। এ কারণেই সে নিজেকে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কাছে পেশ করেছে। ( সহীহ বুখারী-৫১২০)

★নিজের মুখে বাসায় বিয়ের ইচ্ছা প্রকাশ করা নিন্দনীয় কাজ নয়।
এটিকে নিন্দনীয় কাজ মনে করে গোপন রাখলে বর্তমান অভিভাবকগন এদিকে তেমন ভ্রুক্ষেপ করবেনা।  
বিয়ের ইচ্ছা গোপন করার দরুন নিজের অনেক গুনাহের প্রতি ঝুকে পড়ার আশংকা থাকবে,যাহা নিজের ঈমান ও আমলের জন্য মারাত্মক হুমকি।

তাই বিবাহের প্রয়োজনীয়তা অনুভব করলে ও অভিভাবকরা বিষয়টি কিছুই না বললে এক্ষেত্রে তাদেরকে নিনের বিবাহের প্রয়োজনীয়তা বুঝাতে হবে।
প্রয়োজনে ইশারা ইঙ্গিতে হলেও বুঝাতে হবে।

সম্ভব না হলে নিজের মা,দাদি নানি ফুফু বড় বোনদের বুঝাতে হবে,যাতে তারা বাবা কে বুঝায়।

★সন্তান প্রাপ্তবয়স্ক হলে ও উপযুক্ত কাউকে পাওয়া গেলে তাদের দ্রুত বিয়ের ব্যবস্থা করা মাতা-পিতার অন্যতম দায়িত্ব।

হাদীস শরীফে এসেছেঃ- 

عَنْ عَلِيٍّ رَضِيَ اللَّهُ عَنْهُ: أَنَّ النَّبِيَّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «يَا عَلِيُّ ثَلَاثٌ لَا تُؤَخِّرْهَا الصَّلَاةُ إِذَا أَتَتْ وَالْجِنَازَةُ إِذَا حَضَرَتْ وَالْأَيِّمُ إِذَا وَجَدْتَ لَهَا كُفُؤًا»

 মহানবী (সা.) তিনটি কাজ দ্রুত করতে বলেছেন—১. ওয়াক্ত হলে নামাজ পড়া, ২. জানাজা উপস্থিত হলে জানাজা পড়া। 
৩. মেয়ে প্রাপ্তবয়স্ক হলে উপযুক্ত কাউকে পাওয়া গেলে বিয়ের ব্যবস্থা করা।

(তিরমিজি ১০৭৫ ও মিশকাত ৬০৫)


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...