আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
104 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (41 points)
edited by
আসসালামু আলাইকুম। আমার ব্যক্তিগত ভাবে এত টাকা আসলেই নেই যে অন্যদের বিভিন্ন ইসলামিক শিক্ষামূলক বই,দুআ কার্ড,কুরআন, দুআ বই, ম্যাটেরিয়ালস ইত্যাদি কিনে বিতরন করব।

আমি কি এক্ষেত্রে আমার পরিচিতদের থেকে এ খাতে ব্যয় করার জন্য যাকাতের টাকা গ্রহন করতে পারব?যাকাতের টাকা দিয়ে এসব কিনে অন্যদের বিতরন করা যাবে?তারা যাকাতের হকদার না। সামর্থ্যবান।কিন্তু নিজেরা কিনে আসলে কখনো পড়বেন না এমন মানুষ বেশি।তাদের কাছে পৌছানোও প্রয়োজন।

১)আমি নিজে কি যাকাতের টাকা দিয়ে বইপত্র, কুরআন ইত্যাদি ম্যাটেরিয়ালস কিনে পড়তে পারব?

২)অন্যদের বিতরন করতে পারব এসব?আমরা কেউই যাকাতের টাকা সরাসরি গ্রহনকরার যোগ্য না।

এতকিছু ব্যক্তিগত টাকায় কেনার সামর্থ্য নিজেরও নেই,অন্যদের ও দেয়ার মত নেই।নিজের মা বাবার,পরিচিতদের যাকাতের টাকা এ খাতে ব্যয় করতে পারব?তাদের কি যাকাত আদায় হবে তারা যদি ইসলামিক/শিক্ষনীয় জিনিস কেনায় টাকা ব্যয় করেন।


৩)মা বাবা,পরিচিত দের কাছ থেকে ইসলমিক বই, শিক্ষনীয় বিষয় বিতরনের জন্য যাকাতের টাকা চাওয়া যাবে, সাধারণ ভাবে চাইলে ১০০/২০০ টাকা হয়ত দিতে।সে টাকায় কিছুই হবে না।অন্যদের দিতেও তো অনেক টাকা লাগে।এত টাকা নিজের নেই।যারা দিবে তাদের কি যাকাত আদায় হবে?আমি কি এ খাতে ব্যয় করার জন্য যাকাতের টাকা নিতে পারব?
by (41 points)
Assalamualaikum. এখনো কোন উত্তর জানানো হয় নি। একটু জানাবেন প্লিজ। 
by (1 point)
আমিও উওত্তরের অপেক্ষায় আছি।

1 Answer

0 votes
by (711,720 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা বলছেন
إِنَّمَا الصَّدَقَاتُ لِلْفُقَرَاء وَالْمَسَاكِينِ وَالْعَامِلِينَ عَلَيْهَا وَالْمُؤَلَّفَةِ قُلُوبُهُمْ وَفِي الرِّقَابِ وَالْغَارِمِينَ وَفِي سَبِيلِ اللّهِ وَابْنِ السَّبِيلِ فَرِيضَةً مِّنَ اللّهِ وَاللّهُ عَلِيمٌ حَكِيمٌ
যাকাত হল কেবল (১)ফকির, (২)মিসকীন, (৩)যাকাত উসূলকারী ও (৪)যাদের চিত্ত আকর্ষণ প্রয়োজন তাদের হক (৫)এবং তা দাস-মুক্তির জন্যে ও (৬)ঋণগ্রস্তদের জন্য, (৭)আল্লাহর পথে জেহাদকারীদের জন্যে এবং(৮) মুসাফিরদের জন্যে, এই হল আল্লাহর নির্ধারিত বিধান। আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়। সূরা (আত-তাওবাহ-৬০) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/16226


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যাকাতের টাকা বা যাকাতের টাকায় ক্রয়কৃত বই শুধুমাত্র গরীবদেরকেই দেয়া যাবে। ধনী কাউকে দেয়া যাবে না। দিলে যাকাত আদায় হবে না। সুতরাং প্রশ্নের বিবরণমতে উল্লেখিত খাত সমূহে যাকাতের টাকা ব্যয় করা যাবে না। এবং এ জন্য যাকাতের টাকা সংগ্রহ করাও যাবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...