ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
যেহেতু নারীদের সংখ্যা বেশী তাই যখন সকল মুসলমান জান্নাতে যাবে, তখন নারীদের আধিক্য হওয়া স্বাভাবিক। তবে প্রাথমিক অবস্থায় নারীরা জান্নামেই বেশী থাকবে।
(২)
চার মাযহাব সম্বলীত সর্ব বৃহৎ ফেক্বাহী গ্রন্থ 'আল-মাওসু'আতুল ফেক্বহিয়্যায়' রয়েছে,
" ﻃﺎﻋﺔ ﺍﻟﻤﺨﻠﻮﻗﻴﻦ - ﻣﻤّﻦ ﺗﺠﺐ ﻃﺎﻋﺘﻬﻢ – ﻛﺎﻟﻮﺍﻟﺪﻳﻦ ، ﻭﺍﻟﺰّﻭﺝ ، ﻭﻭﻻﺓ ﺍﻷﻣﺮ : ﻓﺈﻥّ ﻭﺟﻮﺏ ﻃﺎﻋﺘﻬﻢ ﻣﻘﻴّﺪ ﺑﺄﻥ ﻻ ﻳﻜﻮﻥ ﻓﻲ ﻣﻌﺼﻴﺔ ، ﺇﺫ ﻻ ﻃﺎﻋﺔ ﻟﻤﺨﻠﻮﻕ ﻓﻲ ﻣﻌﺼﻴﺔ ﺍﻟﺨﺎﻟﻖ " ﺍﻧﺘﻬﻰ
যাদের আদেশ-নিষেধ এর অনুসরণ শরীয়ত কর্তৃক ওয়াজিব।যেমন-মাতাপিতা,স্বামী,সরকারী বিধিনিষেধ,এর অনুসরণ ওয়াজিব।
এ হুকুম ব্যাপক হারে প্রযোজ্য হবে না বরং ঐ সময়-ই প্রযোজ্য হবে যখন তা গুনাহের কাজ হবে না।কেননা হাদীস দ্বারা প্রমাণিত রয়েছে আল্লাহর অবাধ্যতায় কোনো মাখলুকের অনুসরণ করা যাবে না।(২৮/৩২৭)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
স্বামী যদি শরীয়তের ভিতরে থেকে এমন কেনো আদেশ করে, যা স্ত্রীর জন্য পালন করা সহজ। এবং যাতে স্ত্রীর কোনো ক্ষতিও নাই, তাহলে এমন আদেশকে মান্য করা স্ত্রীর উপর ওয়াজিব। পা ধৌত করে পানি পানের নির্দেশ স্বামী দিলে, সেই নির্দেশ পালন করা স্ত্রীর উপর ওয়াজিব নয়।
(৩)
স্বামী যদি বলে স্ত্রীর মা বাবা, বোনের বাড়িতে যাওয়ার অনুমতির বিষয়ে তার কোনো মতামত নেই, তার মা বাবার মতামত ই ফাইনাল। এমনটা কখনো সমুচিত হবে না। বরং এখানে স্বামী বাধ্য যে, সে তার স্ত্রীকে সাপ্তাহে একবার মাতাপিতার সাথে সাক্ষা করতে দিবে। এবং মাতাপিতা ব্যতিত অন্যান্য আত্মীয় স্বজনের সাথে বৎসরে একবার সাক্ষাতের সুযোগ দেয়া স্বামীর উপর শরীয়ত কর্তৃক দায়িত্ব।স্বামী এ দায়িত্ব তার মাতাপিতার উপর ঢেলে দিতে পারবেনা।
(৪)
وَإِن جَاهَدَاكَ عَلَىٰ أَن تُشْرِكَ بِي مَا لَيْسَ لَكَ بِهِ عِلْمٌ فَلَا تُطِعْهُمَا ۖ وَصَاحِبْهُمَا فِي الدُّنْيَا مَعْرُوفًا ۖ وَاتَّبِعْ سَبِيلَ مَنْ أَنَابَ إِلَيَّ ۚ ثُمَّ إِلَيَّ مَرْجِعُكُمْ فَأُنَبِّئُكُم بِمَا كُنتُمْ تَعْمَلُونَ
পিতা-মাতা যদি তোমাকে আমার সাথে এমন বিষয়কে শরীক স্থির করতে পীড়াপীড়ি করে, যার জ্ঞান তোমার নেই; তবে তুমি তাদের কথা মানবে না এবং দুনিয়াতে তাদের সাথে সদ্ভাবে সহঅবস্থান করবে। যে আমার অভিমুখী হয়, তার পথ অনুসরণ করবে। অতঃপর তোমাদের প্রত্যাবর্তন আমারই দিকে এবং তোমরা যা করতে, আমি সে বিষয়ে তোমাদেরকে জ্ঞাত করবো।(সূরা লুকমান-১৪/১৫)
وَقَضَىٰ رَبُّكَ أَلَّا تَعْبُدُوا إِلَّا إِيَّاهُ وَبِالْوَالِدَيْنِ إِحْسَانًا ۚ إِمَّا يَبْلُغَنَّ عِندَكَ الْكِبَرَ أَحَدُهُمَا أَوْ كِلَاهُمَا فَلَا تَقُل لَّهُمَا أُفٍّ وَلَا تَنْهَرْهُمَا وَقُل لَّهُمَا قَوْلًا كَرِيمًا
তোমার পালনকর্তা আদেশ করেছেন যে, তাঁকে ছাড়া অন্য কারও এবাদত করো না এবং পিতা-মাতার সাথে সদ্ব-ব্যবহার কর। তাদের মধ্যে কেউ অথবা উভয়েই যদি তোমার জীবদ্দশায় বার্ধক্যে উপনীত হয়; তবে তাদেরকে ‘উহ’ শব্দটিও বলো না এবং তাদেরকে ধমক দিও না এবং বল তাদেরকে শিষ্ঠাচারপূর্ণ কথা।(সূরা বনি ইসরাঈল-২৩)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সন্তান তার মাতা বা পিতার সাথে কখনো অসদাচরণ করতে পারবে না। মাতা পিতাই যতকিছুই করুক না কেন, সন্তান মাতাপিতার সাথে সর্বদা নমনীয় আচরণ করবে।
(৫)
স্বামীর বাধ্য থাকা।