আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
177 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
edited by
আসসালমুআলাইকুম শায়েখ,
আমার বিশেষ অনুরোধ আমার বিষয় টা পড়ার জন্য। একটা সমস্যা নিয়ে স্ত্রীর সঙ্গে  রাগারাগি হয়, আমি যখন হসপিটাল এ ছিলাম,
আমি রাগ করে , আমার স্ত্রী কে বলি," বাড়ি চলো ব্যাবস্থা করছি, তোমাকে ছেড়ে দিবো, ভাত দিবো না "
আমি আমার রাগ কমানোর জন্য বলেছি, ছেড়ে দেওয়ার জন্য বলিনি। রাগে আর দুঃখে বলেছি।
১. এক্ষেত্রে কি তালাক হবে?
২. বাড়ি যাওয়ার পর কি অটোমেটিক তালাক হয়ে যাবে? কোনো মজলিস হবে?
৩. তোমাকে বিয়ে করে ভুল করেছি এ কথা বললে কি তালাক হয়?
অনুরোধ করছি সাহায্য করুন। খুব চিন্তায় আছি , খুব ভয় হচ্ছে, অনেক ক্ষন থেকে আসায় আছি উত্তর টা দিন প্লিজ।

1 Answer

0 votes
by (713,840 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
মুযাকারায়ে তালাক কাকে বলে?
এ বিষয়ে রদ্দুল মুহতারে বর্ণিত রয়েছে,
"(قَوْلُهُ: وَهِيَ حَالَةُ مُذَاكَرَةِ الطَّلَاقِ) أَشَارَ بِهِ إلَى مَا فِي النَّهْرِ مِنْ أَنَّ دَلَالَةَ الْحَالِ تَعُمُّ دَلَالَةَ الْمَقَالِ قَالَ: وَعَلَى هَذَا فَتُفَسَّرُ الْمُذَاكَرَةُ بِسُؤَالِ الطَّلَاقِ أَوْ تَقْدِيمِ الْإِيقَاعِ كَمَا فِي اعْتَدِّي ثَلَاثًا وَقَالَ قَبْلَهُ الْمُذَاكَرَةُ أَنْ تَسْأَلَهُ هِيَ أَوْ أَجْنَبِيٌّ الطَّلَاقَ".
( كتاب الطلاق، بَابُ الْكِنَايَاتِ، ٣ / ٢٩٧)
মুযাকারায়ে তালাকের অর্থ হল, স্ত্রীর পক্ষ থেকে স্বামীর নিকট তালাকের আবেদন করা ,অথবা তৃতীয় কোনো ব্যক্তির পক্ষ থেকে স্বামীর নিকট তালাকের আবেদন এবং তামান্না করা। এই উভয় প্রকারকে 'মুতালাবায়ে তালাক' নামে অভিহিত করা হয়।তাছাড়া স্বামী যদি ইতিপূর্বে স্ত্রীকে এক বা দুই তালাক দিয়ে থাকে,তাহলে এদ্বারাও মুযাকারায়ে তালাক প্রমাণিত হবে।এই তৃতীয় প্রকারকে  তাকদীমূল ঈ'কা বলা হয়ে থাকে।(রদ্দুল মুহতার-৩/২৯৭) 


مذاکرۂ  طلاق سے مراد طلاق کا تذکرہ نہیں ہے، جیسے کوئی شخص کہے کہ : " فلانی کو اس کے شوہر نے طلاق دے دی ہے، اور وہ اپنے میکے جاچکی ہے، تم بھی اپنے میکے چلی جاؤ" اس  کہنے سے مذاکرۂ  طلاق ثابت نہیں ہوگا، اسی طرح طلاق کی دھمکی دینا بھی مذاکرۂ طلاق نہیں ہے، کیوں کہ مذاکرۂ  طلاق کے تحقق کے لیے شرط ہے کہ بیوی یا کسی دوسرے شخص نے اسی مجلس میں طلاق کا مطالبہ کیا ہو (جس کو ’’مطالبۂ  طلاق‘‘  کہا جاتا ہے) یا شوہر اسی مجلس میں طلاق دے  چکا ہو (جس کو ’’تقدیمِ ایقاع الطلاق‘‘ کہا جاتا ہے)، جب کہ ’’طلاق  کی دھمکی‘‘ میں نہ تو ’’مطالبۂ  طلاق‘‘ موجود  ہے اور  نہ ہی ’’تقدیمِ ایقاع الطلاق‘‘ موجود ہے  ، البتہ اگر بیوی کہے کہ : تم مجھے صاف صاف کہہ دو کہ میں نے طلاق دے دی ہے، تو میں اپنے میکے چلی جاؤں گی، اس کے جواب میں شوہر کہے، بھاڑ میں جاؤ، اس صورت میں’’ مطالبۂ  طلاق‘‘ کی موجودگی کی وجہ سے  مذاکرۂ  طلاق ثابت ہو جائے گا۔ اسی طرح اگر شوہر ایک طلاق دینے کے بعد کہے کہ دفع ہوجاؤ تو اس جملہ میں بھی ’’تقدیمِ ایقاع الطلاق‘‘ کی موجودگی کی وجہ سے مذاکرۂ  طلاق ثابت ہوجائے گا۔ (جامعہ بننوری ٹاون ،فتوی نمبر : 144106200277)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
," বাড়ি চলো ব্যাবস্থা করছি, তোমাকে ছেড়ে দিবো, ভাত দিবো না "
আমি আমার রাগ কমানোর জন্য বলেছি, ছেড়ে দেওয়ার নিয়ত ছিলনা।

সুতরাং এ সমস্ত কথাবার্তা দ্বারা তালাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...