আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
53 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
আসসালামু আলাইকুম

১ শাইখ আমি শুনেছি নির্বাচনের পদপ্রার্থী যারা তারা নাকি টাকা দিয়ে ভোট কিনে মানে একজন লোককে টাকা দিয়ে বললো আমাকে একটি ভোট দিবেন তাহলে যে ব্যক্তি টাকা নিলো তার জন্য কি এটা জায়েয হবে? যদিও ঐ প্রার্থী ভোট পাওয়ার যোগ্য হয়?
২ অযোগ্য প্রার্থী কে ভোট দিলে কি গুনাহ হবে ?

1 Answer

0 votes
by (719,360 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ইসলামি সরকার ব্যবস্থার তিনটি পদ্ধতি শরীয়তে রয়েছে।যথা-
(১)আবু-বকর রাযি কে খলিফা নির্বাচন পদ্ধতি কে অনুসরণ করা।
জনসাধারণের রায়ের উপর আবু বকর রাযি খলিফা নির্বাচিত হয়েছিলেন।
(২)উমর রাযি কে খলিফা নির্বাচনের পদ্ধতি কে নির্বাচন করা।
পূর্ববর্তী খলিফা কর্তৃক নাম ঘোষণার মাধ্যমে উমর রাযি খলিফা নির্বাচিত হয়েছিলেন।
(৩)উসমান রাযি কে খলিফা নির্বাচন পদ্ধতি পদ্ধতিকে খলিফা নির্বাচন করা।
পূর্ববর্তী খলিফা কর্তৃক কয়েকজনের একটি ঘোষিত কমিটির নিকট খেলাফত হস্তান্তর।অতঃপর কমিটির সবার মতামতে  কাউকে খলিফা নির্বাচন।যেমন হযরত উসমান রাযি হয়েছিলেন।

এ তিন পদ্ধতির যে কোনো একটি পদ্ধতির দ্বারা খলিফা বা মুসলমানদের সরকার প্রদান নির্বাচন করা যায়।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/462

হযরত আব্দুল্লাহ ইবনে উমর রাযি থেকে বর্ণিত,
ﻋﻦ ﻋَﺒْﺪِ ﺍﻟﻠَّﻪِ ﺑْﻦِ ﻋَﻤْﺮٍﻭ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﻤﺎ ﻗَﺎﻝَ : ﻟَﻌَﻦَ ﺭَﺳُﻮﻝُ ﺍﻟﻠَّﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﺍﻟﺮَّﺍﺷِﻲ ﻭَﺍﻟْﻤُﺮْﺗَﺸِﻲ .
ঘুষ প্রদাণকারী ও গ্রহণকারী উভয়ের উপর রাসূলুল্লাহ সাঃ লা'নত দিয়েছেন।(মুসনাদে আহমদ-৬৭৯১সুনানে আবু-দাউদ-৩৫৮০)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/604

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যোগ্য প্রার্থীকে ভোট প্রদান করা প্রত্যেকের ঈমানি দায়িত্ব। এই ভোট প্রদানের জন্য টাকার আদান প্রদান কখনো জায়েয হবে না। দাতা গ্রহিতা সবার জন্য হারাম হিসেবে বিবেচিত হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...