আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
811 views
in সালাত(Prayer) by (-1 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, হযরত

কেউ যদি হানাফি ফিক্বহ ফলো করে আবার বিতর নামাজ ১ রাকাত পড়ে তবে সেটা কি কবুল হবে? আর কবুল না হলে এতদিন যে পড়ে আসছে সেগুলা আবার কাযা করা লাগবে?

জাযাকাল্লাহু খাইর

1 Answer

0 votes
by (672,120 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 

ফিকহে হানাফিতে বিতির নামাজ ১ সালামের সাথে তিন রাকাত।
ফিক্বহে হানাফীর অনুসারীর জন্য এক রাকাত বিতির পড়া জায়েয নেই।  

হাদীস শরীফে এসেছেঃ   
 عن أبي سلمة بن عبد الرحمن أنه سأل عائشة رضي الله عنها كيف كان صلاة رسول الله صلى الله عليه وسلم في رمضان؟ قالت ما كان رسول الله صلى الله عليه وسلم يزيد في رمضان ولا في غيره على إحدى عشرة ركعة، يصلي أربعا فلا تسأل عن حسنهن وطولهن، ثم يصلي أربعا فلا تسأل عن حسنهن وطولهن ثم يصلي ثلاثا. 

আবু সালামা ইবনে আবদুর রহমান উম্মুল মুমিনীন আয়েশা রা. কে জিজ্ঞাসা করেন, ‘রমযানুল মুবারকে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নামায কীরূপ হত?’ উম্মুল মুমিনীন বলেন, ‘নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রমযানে ও রমযানের বাইরে এগারো রাকাতের বেশি পড়তেন না। প্রথমে চার রাকাত পড়তেন-এত সুন্দর ও দীর্ঘ সে নামায, যা ভাষায় প্রকাশ করা যায় না। অতঃপর চার রাকাত পড়তেন-এরও দীর্ঘতা ও সৌন্দর্য সম্পর্কে জানতে চেয়ো না। এরপর তিন রাকাত পড়তেন।’

(সহীহ বুখারী ১/১৫৪; সহীহ মুসলিম ১/২৫৪; সুনানে নাসায়ী ১/২৪৮; সুনানে আবু দাউদ ১/১৮৯; মুসনাদে আহমদ ৬/৩৬)

. ‘عن عمرة عن عائشة رضي الله عنها أن رسول الله صلى الله عليه وسلم كان يوتر بثلاث. يقرأ في الركعة الأولى بسبح اسم ربك الأعلى، وفي الثانية قل يا ايها الكافرون وفي الثالثة قل هو الله احد وقل اعوذ برب الفلق وقل اعوذ برب الناس. هذا حديث صحيح على شرط الشيخين ولم يخرجاه. وقال الذهبي رواه ثقات عنه، وهو على شرط خ ـ م. 

আমরা বিনতে আবদুর রহমান উম্মুল মু’মিনীন আয়েশা রা. থেকে বর্ণনা করেন, ‘রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বিতর নামায তিন রাকাত পড়তেন। প্রথম রাকাতে সূরা আ’লা, দ্বিতীয় রাকাতে সূরা কাফিরুন এবং তৃতীয় রাকাতে সূরা ইখলাছ, সূরা ফালাক ও সূরা নাস পাঠ করতেন।’ 
(আলমুসতাদরাক ১/৩০৫)

আরো জানুনঃ
,
যদি কেহ হারামাইন এর ইমামের পিছনে ইকতেদা করার কারনে দুই সালামের সাথে আদায় করে (অর্থাৎ এক রাকাত দিয়ে বিতির করে) তাহলে উসুল হিসেবে সেই বিতির নামাজ পুনরায় আদায় করা ওয়াজিব।
তবে কিছু ফুকাহায়ে কেরামদের মতে তাহার উপর বিতির নামাজ পুনরায় আদায় করা ওয়াজিব নয়।

۔کما فی الشامیۃ: وصح الاقتداء فیہ بشافعی مثلا لم یفصلہ لا ان فصلہ بسلام علی الاصح ( ج: ۲،ص : ۸،ط : سعید) 
যার সারমর্ম হলো বিতর নামাজ শাফেয়ী ইমামের পিছনে ইকতেদা করে পড়া জায়েয আছে,,,,। 
,
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যদিও কিছু ফুকাহায়ে কেরামদের মতে সেটির আর কাযা আদায় করতে হবেনা,তবে অনেকের মত অনুপাতে তার কাযা আদায় করতে হবে। 
তাই সতর্কতামূলক এতদিন যে পড়ে আসছে সেগুলার আবার কাযা আদায় করতে হবে।
     


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 181 views
0 votes
1 answer 167 views
0 votes
1 answer 248 views
+1 vote
1 answer 152 views
...