আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
152 views
in সাওম (Fasting) by (13 points)
edited by

1️⃣বিতর নামাজ কি ওয়াজিব নাকি নফল?

...........................................................

2️⃣বিতর নামাজের জন্য পঠিত দোয়া কুনুতগুলো কি সালাম ফেরানোর আগে নামাজের বৈঠকে পড়া যাবে?

...........................................................

3️⃣বির্যপাত হলে নাকি রোযা ভঙ্গ হয়ে যায়,বিষয়টি কতটুকু শরিয়ত সমর্থিত?

........................................................

4️⃣বালেগ হবার পরবর্তি নামাজগুলো যদি বাদ যায়,সেগুলো কেবল উমরি ক্বাজা হবে,বিষয়টি কতুটুকু যৌক্তিক বা শরিয়সম্মত?

1 Answer

0 votes
by (710,120 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) বিতির নামায ওয়াজিব।
(২)বিতর নামাজের জন্য পঠিত দোয়া কুনুতকে সালাম ফেরানোর পূর্বে শেষ বৈঠকে পড়া যাবে।তবে সুন্নত হল,রুকুতে যাওয়ার পূর্বে রা'ফে ইয়াদাইন করে তারপর কুনুত পড়ে রুকু করা। 
https://www.ifatwa.info/185 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
উপরোক্ত আলোচনা থেকে নিম্নোক্ত বিষয়াদি বুঝতে পারলাম।
নফল নামাযের সেজদা বা অন্যান্য তাসবীহাতের রুকুনে কোরআন-সুন্নাহে বর্ণিত দু'আ অথবা তার সমার্থক আরবী দু'আ করা যাবে। আখেরাতের জন্য দু'আ করতে হবে। যেমনঃ-হে আল্লাহ তুমি আমাকে মাফ করে দাও। দুনিয়াবি দু'আ করা যাবেনা।যেমনঃ- হে আল্লাহ আমাকে এক লক্ষ টাকা দাও।অর্থ্যাৎ নফল নামাযে অতিরিক্ত দু'আ পড়া যাবে এতে কোনো সমস্যা নাই।এবং তা সুন্নাতে মুআক্কাদার খেলাফ হবে না।তবে ফরয নামাযে অতিরিক্ত দু'আ না পড়াই উত্তম।বরং এক্ষেত্রে নির্দিষ্ট দু'আ -ই পড়া সুন্নাতে মুআক্কাদা। যদিও অন্যান্য/অতিরিক্ত দু'আ সুন্নাত,তবে সুন্নাতে যায়েদা,সুন্নাতে মুআক্কাদা নয়।অর্থ্যাৎ সুন্নাত দ্বারা প্রমাণিত কিন্তু সুন্নাতে মুআক্কাদা নয়।
(৩)বির্যপাত হলে রোযা ভঙ্গ হয়ে যায়,বিষয়টি সম্পূর্ণই শরিয়ত সমর্থিত।বীর্যপাতের মাধ্যমে  তবে স্বপ্নদোষের কারণে বীর্যপাত হলে তাতে রোযা ভঙ্গ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...