আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
121 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (40 points)
আস্সালামু আলাইকুম। শাইখ  আমি আজকে  এক জায়গায়  উপস্থিত ছিলাম যেখানে আরও দুই জন  ছিল। ওরা  একে ওপরের সঙ্গে কথা বলতে এক পর্যায়ে একজন নামাজের প্রসঙ্গে কথা বলতে গিয়ে  একজন  মানুষের কথা বলে উদাহরণ হিসেবে। কথাটা ওনি অভিনয় করে বলেন। কথাটা হল " মানুষটি নাকি নামাজে থাকা অবস্থায়  তার  ছেলেকে ডাকতে ছিল" ।
এখন আমার  প্রশ্ন হল  তিনি জে ঐ  মানুষটির নামাজের  ঐ  অবস্তা  সম্পর্কে বলছে  সেটি  কি গীবত হবে?

1 Answer

0 votes
by (714,080 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ইবনুল মুফলিহ রাহ বলেন,
"قال صاحب" المختار " من الحنفية : ولا غيبة إلا لمعلوم ، ولا غيبة لأهل قرية.
মুখতার কিতাবের মুসান্নিফ হানাফি ফকিহ বলেন,অপরিচিত কারো মন্দ উচ্ছারণ গিবত হয় না।এবং এক পূর্ণ এক এলাকাবাসীর মন্দ উচ্ছারণ গিবত হয় না।(আল-আদাবুশ-শারইয়্যাহ-১/২৫৪)

"(ولا غيبة إلا لمعلوم ، فاغتياب أهل قرية ليس بغيبة ) "
অপরিচিত কারো মন্দ উচ্ছারণ গিবত হয় না।এবং এক পূর্ণ এক এলাকাবাসীর মন্দ উচ্ছারণ গিবত হয় না।(মাজমা'উল আনহুর-২/৫৫৩) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/6922

আবু হুরাইরাহ (রাযিঃ) থেকে বর্ণিত যে,
حَدَّثَنَا يَحْيَى بْنُ أَيُّوبَ، وَقُتَيْبَةُ، وَابْنُ، حُجْرٍ قَالُوا حَدَّثَنَا إِسْمَاعِيلُ، عَنِ الْعَلاَءِ، عَنْ أَبِيهِ، عَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ " أَتَدْرُونَ مَا الْغِيبَةُ " . قَالُوا اللَّهُ وَرَسُولُهُ أَعْلَمُ . قَالَ " ذِكْرُكَ أَخَاكَ بِمَا يَكْرَهُ " . قِيلَ أَفَرَأَيْتَ إِنْ كَانَ فِي أَخِي مَا أَقُولُ قَالَ " إِنْ كَانَ فِيهِ مَا تَقُولُ فَقَدِ اغْتَبْتَهُ وَإِنْ لَمْ يَكُنْ فِيهِ فَقَدْ بَهَتَّهُ " .
রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমরা কি জান, গীবত কী জিনিস? তারা বললেন, আল্লাহ ও তার রসূলই অধিক জ্ঞাত। তিনি বললেন, (গীবাত হলো) তোমার ভাইয়ের সম্পর্কে এমন কিছু আলোচনা করা, যা সে অপছন্দ করে। প্রশ্ন করা হলো, আমি যা বলছি তা যদি আমার ভাই এর মধ্যে বাস্তবিকই থেকে থাকে তবে আপনি কি বলেন? তিনি বললেন, তুমি তার সম্পর্কে যা বলছ তা যদি তার মধ্যে প্রকৃতই থেকে থাকে তাহলেই তুমি তার গীবত করলে। আর যদি তা তার মধ্যে না থাকে তাহলে তো তুমি তার প্রতি অপবাদ আরোপ করলে। (সহীহ মুসলিম-৬৩৫৭)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/58314

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
দুইজন ব্যক্তি পরস্পর কথা বলতে যেয়ে এক পর্যায়ে
ভিন্ন ব্যক্তি প্রসঙ্গে তারা বলেন,
" মানুষটি নামাজে থাকা অবস্থায় তার ছেলেকে ডাকতে ছিল" ।

এই কথা গীবত হিসেবে বিবেচিত হবে। কেননা যার ব্যাপারে বলা হচ্ছে, নিশ্চয় সে ব্যক্তি এমন কথা শ্রবণ করলে কষ্ট পাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 213 views
...