বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
চার মাযহাবের গ্রহণযোগ্য ফেকহী গ্রন্থ 'আল-মা'সুআতুল ফেকহীয়্যায়(২৮/৩২৭)' বর্ণিত রয়েছে,
"طاعة المخلوقين - ممّن تجب طاعتهم – كالوالدين ، والزّوج ، وولاة الأمر : فإنّ وجوب طاعتهم مقيّد بأن لا يكون في معصية ، إذ لا طاعة لمخلوق في معصية الخالق" انتهى
শরীয়ত কর্তৃক যাদের বিধিনিষেধের অনুসরণ করা ওয়াজিব।যেমনঃ মাতাপিতা,স্বামী,এবং রাষ্ট্রীয় প্রধান বা তাদের আদেশপ্রাপ্ত ব্যক্তিবর্গ।তাদের বিধিনিষেধ আমলে নেয়া তখনই ওয়াজিব যখন তা শরীয়ত বিরোধী হবে না।কেননা 'সৃষ্টিকর্তার নাফরমানীতে কোনো সৃষ্টজীবের অনুসরণ করা যায় না'(মর্মে হাদীসে বর্ণিত রয়েছে) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/18
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি মাকে বিয়ের কথা বলতে পারবেন। বারংবার বিয়ের কথা বলতে পারবেন। এতে কোনো সমস্যা হবে না।মা নারাজ হলেও আপনার কিছু হবে না গোনাহ থেকে বাঁচতে আপনি বিয়ের কথা বলতে পারবেন।
মাতাপিতাকে সাথে নিয়েই বিয়ে করবেন।আমরা সর্বদা এ পরামর্শই দেবো। এজন্য হাজার চেষ্টার প্রয়োজন হলে সেটাই করবেন। হ্যা, কেউ যদি শতচেষ্টার পরও ব্যর্থ হয়ে নিজে বিয়ে করে নেয়,তাহলে তার ঐ বিয়ে দুই সাক্ষীর উপস্থিতিতে হলে সেটা গ্রহণযোগ্য হবে।