আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
68 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (8 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহু
১. আমার বাবা কেন্দ্রীয় ব্যাংকে চাকরী করতেন। এখন রিটায়ার করেছেন। তিনি লোনের টাকা দিয়ে বাড়ি করেছেন এবং রিটায়ার এর সময় পেনশন এর টাকা দিয়ে সব লোন শোধ করেছেন।আমি বর্তমানে অবিবাহিত। এখন বিয়ে হলেও বাবার বাসায় থেকে পড়াশোনা চালিয়ে যেতে হতে পারে যেহেতু বাবার বাসা আমার প্রতিষ্ঠানের কাছে। আমার কি এই ক্ষেত্রে বিয়ের পর বাবার বাসায় থেকে পড়াশোনা করা জায়েজ হবে?

২.আমার স্বামী কি আমার বাবার বাসায় আসতে পারবেন এবং থাকতে পারবেন?
৩. আমার পরিবারের বেশির ভাগ আত্মীয় ব্যাংকার। বিয়ের পর কি তাদের সাথে আমার এবং আমার স্বামীর সম্পর্ক রাখা ঠিক হবে?

৪.আমার বাবার পেনশন বর্তমানে  সরকারি কোষাগার থেকে আসে। এটা কি হালাল?

৫. আমার বাবা ব্যাংকার হওয়ায় কোনো দ্বীনদার পাত্র আমাকে বিয়ে করতে না চাইলে করণীয় কি?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ
বাবার ইনকাম হারাম হলেও বাবার উপর শরীয়ত কর্তৃক মেয়েকে লালন পালন করা ওয়াজিব।হারাম খাওয়ানোর দরুণ বাবাকে জবাবদিহি করতে হবে।তবে মেয়ে নিরাপরাধ হিসেবেই থাকবে।
নাবালক ছেলে সন্তান এবং সকল বয়সের মেয়ে সন্তানের লালনপালনের দায়িত্ব নিকটাত্মীয় মাহরাম পুরুষের উপর।পিতা ভাই চাচা ইত্যাদি মাহরাম পুরুষরা ধারাবাহিক মেয়ে সন্তানদের লালন-পালনের দায়িত্ব গ্রহণ করবে। এটা তাদের উপর ওয়াজিব।তারা এ দায়িত্ব পালন না করলে গোনাহগার হবে।
ونفقة البنت بالغة والابن بالغا زمنا أو أعمى على الأب خاصة به يفتى 
বালেগ মেয়ে এবং বালেগ পঙ্গু বা অন্ধ ছেলের ভরণপোষণের দায়িত্ব পিতার উপর।এটার উপরই ফাতাওয়া।(আল-উকুদুদ-দুররিয়া-১/৮২) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/2362

ব্যাংকের চাকুরী সম্পর্কে জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/398

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) যদি আপনার বাবা ব্যাংকের সুদি সেক্টরে চাকুরী করেন,তাহলে বিয়ের পর বাবার বাসায় থেকে আপনি আর পড়াশোনা চালিয়ে যেতে পারবেন না। কেননা বিয়ের পর আপনার ভরণপোষণের সম্পূর্ণ দায়িত্ব আপনার স্বামীর।তখন বাবার হারাম টাকা থেকে গ্রহণ করা আপনার জন্য জায়েয হবে না।

(২)আপনার স্বামী আপনার বাবার বাসায় আসতে পারবেন তবে থাকা খাওয়া করতে পারবেন না।

(৩) যেহেতু পরিবারের বেশির ভাগ আত্মীয় ব্যাংকার, তাই কোনো হাদিয়া গ্রহণ করা যাবে না।হ্যা,তাদের সাথে সম্পর্ক রাখতে পারবেন।

(৪)আমার বাবার পেনশনও হালাল হবে না।

(৫)আপনার বাবা ব্যাংকার হওয়ার কারণে দ্বীনদার পাত্রর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার অযোগ্য আপনি নন। বরং দ্বীনদার পাত্রর জন্য আল্লাহর কাছে দু'আ করুন।অাল্লাহ অবশ্যই আপনার দু'আকে কবুল করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...