আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
63 views
in সালাত(Prayer) by (36 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ
১.নামাজে তাশাহুদ পাঠের সময় যদি বারকাতুহ শব্দটি উচ্চারণের সময় যদি (বা) হরফটিতে  এক আলিফ টান দিয়ে ফেলি আর কাফ হরফটিতে টান না দিই তাহলে কি অর্থ পরিবর্তন হয়ে যায়?
মাগরিবের নামাজ পড়ার সময় গতকাল আমি এই ভুলটা করেছি। আমার নামাজ যদি বাতিল হয়ে যায় তাহলে এই নামাজটা কখন আদায় করব। আদায় করার পরও ঐ ওয়াক্তের নামাজ কাযা হওয়ার গুনাহ হবে?
২. সুবহানা রব্বিইয়াল আলা  এখানে আলা বলার সময় যদি আইন না উচ্চারণ  করে যদি হামজা উচ্চারণ করি তাহলে কি অর্থ পরিবর্তন হয়ে যায়?
৩. সুবহানা রব্বিইয়াল আযীম এখানে আযীম বলার সময় যদি আইনের পরে জীম হরফটা উচ্চারণ করি তাহলে কি নামাজ ভেঙে যাবে?
৪.
 সালাতে নিম্নস্বরে তিলাওয়াত করার কারণে অনেক সময় সকল হরফের উচ্চারণ আমি নিজেই শুনতে পারি না। এতে কি কোনো সমস্যা?
 আবার কিছু কিছু সময় কোনো হরফ উচ্চারণের  সময় নিম্নস্বরে উচ্চারণের কারণে হরকতটা আমার কণ্ঠে আটকে যায়।।এতে হয়তো অনেক সময় মোটা হা এর  উচ্চারণ চিকন হা এর মত শোনাই। আবার দালের উচ্চারণ ছদের মত শুনাই। তবে আমি জানি যে এখানে কোন হরকতটা  হবে। আমি সেভাবেই  উচ্চারণ করতে চাই। তবে শুধু কণ্ঠস্বরে আটকে যাওয়ার জন্য এমন হয়। এতে কি আমার সালাত বাতিল হয়ে যাবে।
এক্ষেত্রে আমার কি কারণীয়?

1 Answer

0 votes
by (711,080 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/4350 নং ফাতাওয়ায় আমরা উল্লেখ করেছি যে,
নামাযের কেরাতে যদি তাজবীদে ভূল হয়,যাকে লাহলে খাফী বলা হয়,তাহলে উক্ত নামাযকে দোহড়ানের প্রয়োজন নেই। তাজবীদ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/1126 তবে যদি নামাযে এমন কোনো ভূল হয়,যার কারণে অর্থ পরিবর্তন হয়ে যায়,(এক্ষেত্রে তাজবীদ বিভাগের লাহনে জালী গ্রহণযোগ্য নয়,কেননা তাজবীদের পরিভাষায় এক হরফের স্থলে অন্য হরফ পড়ে নিলেই লাহনে জলী হয়ে যায়,চায় নিকটবর্তী মাখরাজ হোক বা দূরবর্তী মাখরাজ হোক,চায় অর্থ সঠিক থাকুক বা নাই থাকুক)কিন্তু ফুকাহায়ে কেরাম দূরবর্তী মাখরাজের উচ্ছারণের সময়ে এবং অর্থ বিগড়ে যাওয়ার সময়ে নামাযকে ফাসিদ হওয়ার ফাতাওয়া দিয়ে থাকেন।

সুতরাং নামাযে কোনো হরফ উচ্ছারণের সময়ে,সেই হরফের স্থলে তার দূরবর্তী মাখরাজের কোনো হরফ উচ্ছারিত হয়ে গেলে,এবং অর্থ বিগড়ে গেলে নামায ফাসিদ হয়ে যাবে।


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)নামাজে তাশাহুদ পাঠের সময় যদি বারকাতুহ শব্দটি উচ্চারণের সময় যদি (বা) হরফটিতে  এক আলিফ টান দিয়ে ফেলা হয় আর কাফ হরফটিতে টান না দেয়া হয়,তাহলে অর্থে কোনো পরিবর্তন আসবে না।

(২) "সুবহানা রব্বিইয়াল আ'লা" এখানে আলা বলার সময় যদি আইন না উচ্চারণ করা হয়, যদি হামজা উচ্চারণ করা হয়, তাহলেও অর্থে কোনো পরিবর্তন আসবে না।

(৩) "সুবহানা রব্বিইয়াল আযীম" এখানে আযীম বলার সময় যদি আইনের পরে জীম হরফটা উচ্চারণ করা হয়, তাহলে তখনও নামাজ ভঙ্গ হবে না।

(৪)
সালাতে নিম্নস্বরে তিলাওয়াত করার কারণে অনেক সময় সকল হরফের উচ্চারণ আমি নিজেই শুনতে পারি না। এটা উচিৎ না। বরং সর্বদাই আপনি এমনভাবে তিলাওয়াত করবেন যে, আপনার তিলাওয়াত আপনি নিজে শুনবেন।

 উচ্ছারণ করতে যেয়ে যদি কখনো এক হরফের স্থলে অন্য হরফ উচ্ছারিত হয়, এবং অর্থে কোনো পরিবর্তন না আসে, তাহলে এতেকরে নামায ফাসিদ হবে না। কখন অর্থ ফাসিদ হচ্ছে আর কখন হচ্ছে না, সেটা কোনো মুফতী সাহেবের কাছে গিয়ে বুঝে নিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (711,080 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 67 views
0 votes
1 answer 59 views
...