যে লোকদের উপার্জন সম্পূর্ণ হারাম,তাদের কাছে কোনো কিছু বিক্রয় করে মূল্য নেয়া জায়েজ নেই।
,
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ-
وَ لَا تَتَبَدَّلُوا الۡخَبِیۡثَ بِالطَّیِّبِ ۪
এবং ভালোর সাথে মন্দ বদল করো না।
(সুরা নিসা ০২)
হাদীস শরীফে এসেছেঃ-
حَدَّثَنَا مُسَدَّدٌ، أَنَّ بِشْرَ بْنَ الْمُفَضَّلِ، وَخَالِدَ بْنَ عَبْدِ اللَّهِ، حَدَّثَاهُمُ الْمَعْنَى، عَنْ خَالِدٍ الْحَذَّاءِ، عَنْ بَرَكَةَ، قَالَ مُسَدَّدٌ: فِي حَدِيثِ خَالِدِ بْنِ عَبْدِ اللَّهِ، عَنْ بَرَكَةَ أَبِي الْوَلِيدِ، ثُمَّ اتَّفَقَا عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ: رَأَيْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ جَالِسًا عِنْدَ الرُّكْنِ، قَالَ: فَرَفَعَ بَصَرَهُ إِلَى السَّمَاءِ فَضَحِكَ، فَقَالَ: لَعَنَ اللَّهُ الْيَهُودَ، ثَلَاثًا إِنَّ اللَّهَ حَرَّمَ عَلَيْهِمُ الشُّحُومَ فَبَاعُوهَا وَأَكَلُوا أَثْمَانَهَا، وَإِنَّ اللَّهَ إِذَا حَرَّمَ عَلَى قَوْمٍ أَكْلَ شَيْءٍ حَرَّمَ عَلَيْهِمْ ثَمَنَهُ
ইবনু আব্বাস (রাঃ) সূত্রে বর্ণিত। আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে কা‘বার রুকনের নিকট বসে থাকতে দেখি। ইবনু আব্বাস বলেন, তিনি আকাশের দিকে তাকিয়ে হাসলেন এবং তিনবার বললেনঃ মহান আল্লাহ ইয়াহুদীদের অভিশপ্ত করুন। নিশ্চয়ই আল্লাহ তাদের জন্য চর্বি হারাম করেছিলেন। কিন্তু তারা তা বিক্রি করে এর মূল্য ভক্ষণ করতো। অথচ আল্লাহ যখন কোনো জাতির কোনো বস্তু খাওয়া হারাম করেন তখন তার মূল্যও হারাম করেন।
(আবু দাউদ ৩৪৮৮)
★তবে কাহারো উপার্জন যদি সন্দেহ যুক্ত হয় বা হালালের সহিত হারামের মিশ্রণ হয়ে,সেক্ষেত্রে তার কাছে কোনো কিছু বিক্রয় করে মূল্য নেয়া যাবে।
তবে শর্ত হলো মূল্য যেনো হালাল সম্পদ হতে দেয়।
কেননা সন্দেহ যুক্ত বিষয় থেকে বেঁচে থাকা অনেক কষ্টকর।
★ব্যাংকে চাকুরীরত ব্যাক্তির পূর্ণ উপার্জন হারাম নয়,বরং উক্ত চাকরিজীবি কে হালাল কাজের পাশাপাশি কিছু হারাম সংশ্লিষ্ট কাজও দেয়,সুতরাং তার যদি জায়েজ কাজই বেশি হয়,বা তার জানা না থাকে যে কোন কাজ বেশি,সেক্ষেত্রে তার কাছে কোনো কিছু বিক্রয় করা জায়েজ।
তবুও সতর্কতা এর খেলাফ।