আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
226 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (11 points)
আসসালামু আলাইকুম উস্তাদ । আশা করি আল্লাহ্‌র রহমতে ভালো আছেন, উস্তাদ নিচের বিষয়গুলো নিয়ে একটু বলবেন।

১. স্বামী যদি স্ত্রীর সাথে নামাজের ওয়াক্ত হচ্ছে বা আজান পড়েছে এমন সময়ে যদি মিলনের জন্য আসে তখন কি তার গুনাহ হবে? নামাজের বা আজানের প্রতি অসম্মান হবে? স্ত্রীর কি স্বামী কে মিলন করতে দিতে হবে এমন টাইমে? আর না দিলে কি স্ত্রীর গুনাহ হবে?

২. স্বামী কি স্ত্রীকে তার মা, খালা দের সামনে জড়িয়ে ধরতে পারবে? আদর, চুম্বন করতে পারবে?

৩. স্বামী যদি বায়না ধরে তাকে খাবার খাইয়ে দিতে তা কি স্ত্রীর করতে হবে?

৪. স্বামী স্ত্রীর পায়ের আঙুল, গোড়ালি, হাঁটু মুখে নিয়ে আদর করতে চাইলে কি স্ত্রীর তা করতে দিতে হবে কারণ এতে করে কি স্বামীকে অসম্মান করা হবে কিনা?

৫. হিজাব পরা অবস্থায় স্বামী মিলন করতে চাইলে স্ত্রীর কি তা পরিধান করে তাতে অংশ নিতে হবে? এতে কি ইসলামী পোশাকের অবমাননা হবে?

৬. স্বামী যদি স্ত্রীকে রঙিন বোরখা আর মুখ ঢেকেই হিজাব পড়তে বাইরে, কালো আর নিকাবের বদলে, তা কি স্ত্রীর করতে হবে? মেয়েদের কি রঙিন বোরখা হিজাব বাইরে পড়ার বিধান আছে?
৭. স্বামী স্ত্রীর ছবি, অঙ্গের ছবি যেমন হাত পায়ের ইত্যাদি তুলে তার মোবাইলে রাখতে পারবে কিনা? স্ত্রী তুলতে না চাইলে স্বামী জোর করলে স্ত্রী কি করবে?

৮. সচরাচর চলে না এমন অলংকার যেমন কোমরের বিছা,পায়ের আংটি ইত্যাদি স্বামী পড়তে বললে স্ত্রীর পড়তে হবে? না পড়লে কি গুনাহ হবে?

৯. মিলনের সময়ে যদি স্বামী যদি স্ত্রীর বুকের দুধ খেয়ে নেয় খানিক টা তাহলে কি কোন সমস্যা হবে, স্বামী যদি অন্য মাযহাব পন্থী হয় (মানে সব ক্ষেত্রেই হানাফি ভিন্ন হাম্বলী অনুসারী) আর বলে যে এই ব্যাপারে তো আমি আমার ঘরানার উলামা দের থেকে দেখেশুনেই নিয়েছি উনারা তো জায়েজই বলেন। এখন স্ত্রী হানাফি হওয়া অবস্থায় এই ব্যাপারে কি স্বামীর সাথে সামঞ্জস্য করবে বা অন্য কিছু করণীয় আছে?

১০. স্ত্রীর যদি ফেসবুক আইডি থাকে আর দেখা যায় যে তার পর্দার খেলাফ হচ্ছে না সেখানে, শুধু মহিলারাই আছে ফ্রেন্ড, তার পরও যদি স্বামী বলে যে ফেসবুক বন্ধ রাখতে স্ত্রীর বন্ধ না করলে কি গুনাহ হবে? স্বামী স্ত্রীর ফেসবুক, ফোন চালাতে পারবে? স্ত্রীর কি তা করতে দিতে হবে?

১১. স্ত্রী বান্ধবী দের সাথে ফোনে কথা বললে স্বামী বারণ করলে তা স্ত্রী না শুনলে কি গুনাহ হবে?

1 Answer

0 votes
by (714,440 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)নামাজের ওয়াক্ত হচ্ছে বা আজান পড়েছে এমন সময়ে স্বামী যদি স্ত্রীর সাথে মিলনের জন্য আসে, তাহলে এজন্য গুনাহ হবে না। তবে নামাজের বা আজানের প্রতি খেয়াল রাখা উচিৎ।  স্বামীকে এ সময়ে স্ত্রী হালকাভাবে বাধা দিতে পারবে। তবে পরিপূর্ণরূপে বাধা দিতে পারবে না। যদি নামাযের ওয়াক্ত চলে যাবে বলে মনে হচ্ছে, ওয়াক্ত শেষ হওয়ার পূর্বে পবিত্র হয়ে নামায পড়া যাবে না বলে হয়, তাহলে তখন স্বামীকে পরিপূর্ণরূপে বাধা দেয়া যাবে।

(২)স্বামী স্ত্রীকে তার মা, খালাদের সামনে জড়িয়ে ধরতে পারবে না,আদর, চুম্বন করতে পারবে না।কেননা এটা মুসলমানদের জন্য মানায় না। 

(৩)"স্বামী যদি বায়না ধরে তাকে খাবার খাইয়ে দিতে" এখানে বায়না বলতে কি?

(৪)স্বামী স্ত্রীর পায়ের আঙুল, গোড়ালি, হাঁটু মুখে নিয়ে আদর করতে চাইলে স্ত্রীর জন্য তা করতে দেওয়া উচিৎ।এখানে স্বামীকে অসম্মান করা হবে না। কেননা স্বামী তার স্ত্রীর সমস্ত অঙ্গ দ্বারা ফায়দা নিতে পারবে।

(৫)হিজাব পরা অবস্থায় স্বামী মিলন করতে চাইলে স্ত্রীর জন্য তা পরিধান করতে বাধা নেই, এতে ইসলামী পোশাকের অবমাননা হবে না।

(৬) মেয়েদের জন্য সকল প্রকার কালার জায়েয।সুতরাং স্ত্রী যেকোনো প্রকারের পোষাক পরিধান করতে পারবে।তবে পরপুষের দৃষ্টি আকর্ষিত হয়, এমন বোরখা পরিধান করা যাবে না।স্বামী নির্দেশ দিলেও পরিধান করা যাবে না। 

(৭) স্বামী স্ত্রীর ছবি মুবাইলে ধারণ করে রাখা যাবে না।হ্যা, হাত পায়ের ছবি তুলে ছবি রাখা যাবে। তবে কোনো প্রয়োজন না হলে, না রাখাই উচিৎ।

(৮) সচরাচর চলে না এমন অলংকার যেমন কোমরের বিছা,পায়ের আংটি ইত্যাদি স্বামী পড়তে বললে স্ত্রীর জন্য পরিধান না করার রুখসত থাকবে।বিশেষ করে অমুসলিমের সাদৃশ্য হলে পরিধান করাই যাবে না। 

(৯) মিলনের সময়ে যদি স্বামী তার স্ত্রীর খানিকটা বুকের দুধ খেয়ে নেয়, তাহলে কোন সমস্যা হবে না। স্বামী যদি অন্য মাযহাব পন্থী হয় (মানে সব ক্ষেত্রেই হানাফি ভিন্ন হাম্বলী অনুসারী) আর বলে যে এই ব্যাপারে তো আমি আমার ঘরানার উলামা দের থেকে দেখেশুনেই নিয়েছি উনারা তো জায়েজই বলেন। তাহলে এমতাবস্থায় স্ত্রীর জন্য স্বামীর নির্দেশের অনুসরণ জায়েয হবে।

(১০) স্ত্রীর যদি ফেসবুক আইডি থাকে আর দেখা যায় যে তার পর্দার খেলাফ হচ্ছে না সেখানে, শুধু মহিলারাই আছে ফ্রেন্ড, তার পরও যদি স্বামী বলে যে ফেসবুক বন্ধ রাখতে, তাহলে তখনও স্ত্রীর জন্য স্বামীর নির্দেশকে মান্য করা ওয়াজিব হবে। কেননা বাস্তবতা হল, এখানে এমন কিছু বিষয় রয়েছে, যা স্বামীর অধিকারকে ক্ষুন্ন করতে পারে। তাছাড়া ফেইসবুক নিজ ঈমান অা'মলের জন্য জরুরী নয় বরং অনেকাংশে হুমকি স্বরূপ। 

(১১) স্ত্রী বান্ধবীদের সাথে ফোনে কথা বললে, স্বামী বারণ করলে, স্ত্রী না শুনলে, গুনাহ হবে না।তবে স্বামীর নির্দেশকে মান্য করাই উচিৎ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,440 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (11 points)
edited by
জাযাকাল্লাহু খাইরান উস্তাদ ।
বায়না বলতে উস্তাদ যদি স্বামী চায় স্ত্রী খাইয়ে দেক। 

আর উস্তাদ অলংকারের বেলায় যদি স্বামী অখুশি হয় না পড়লে, আর অলংকার গুলো কিনে এনে দেয় স্ত্রীকে, স্ত্রীর কি করলে ভালো হবে 

মিলনের সময়ে উস্তাদ স্বামীর বলার পরে হিজাব পরা না থাকে স্ত্রীর আর স্বামী অখুশি হলে কি স্ত্রীর এতে গুনাহ হবে 

আরেকটা বিষয় যেটা উস্তাদ, স্বামী স্ত্রীর ফোন ফেসবুক দেখতে চাইলে স্ত্রীর করণীয় কি তা 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...