আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
105 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (9 points)

السلام عليكم ورحمة الله وبركاته 

একজন সালাফি ভাই প্রশ্ন করেছেন যে হানাফী মাজহাবের ফিক্বহ অনুসারে অযু করা অবস্থায় কোনো ব্যক্তি ইন্দ্রিয় তৃপ্তির সাথে স্ত্রীকে স্পর্শ (touch) করলে অযু ভেঙে যায়। 

অন্যদিকে শাফী মাজহাবের ফিক্বহ অনুসারে অযু করা অবস্থায় কোনো ব্যক্তি (ইন্দ্রিয় তৃপ্তি নয়) শুধু স্পর্শ (touch) করলেই অযু ভেঙে যায়। 

এখন প্রশ্ন হলো হানাফী মাজহাব অনুসরণ করেন এরকম ইমামের পেছনে শাফী মাজহাব অনুসরণ করা কোনো মুসলিম নামাজ পড়লে নামাজ হবে কি? কারণ ইমামের অযু শাফী মাজহাব অনুসারে ঠিক আছে কি না এর আশঙ্কা আছে।

এখানে উল্লেখ্য যে উনি বুঝাতে চেয়েছেন যে ফিক্বহী মাসা‘আলার ভিন্নতার কারণে উক্ত হানাফী ইমামের অযু কি ঠিক থাকবে যেহেতু মুক্তাদী শাফী মাজহাব অনুসরণ করেন?

جزاك الله خيرا واحسن الجزاء 

1 Answer

0 votes
by (571,410 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (2/ 7):
"الحاصل: أنه إن علم الاحتياط منه في مذهبنا فلا كراهة في الاقتداء به، وإن علم عدمه فلا صحة، وإن لم يعلم شيئاً كره".
যদি ভিন্ন মাযহাবের ইমাম সম্পর্কে জানা যায় যে, তিনি অন্যান্য মাযহাবের রে'আয়ত করে সকল মাযহাবকে নিয়ে নামায পড়াতে ইচ্ছুক, তাহলে ঐ ইমাম সাহেবের পিছনে নামায পড়া বিশুদ্ধ। তবে যদি জানা যায় যে, তিনি অন্যান্য মাযহাবের কোনো তোয়াক্কাই করেন না, তাহলে এমন ইমাম সাহেবের পিছনে নামায পড়া বৈধ হবে না। যদি ঐ ইমাম সাহেব সম্পর্কে কোনো কিছুই জানা যায় না, তাহলে এমন ইমাম সাহেবের পিছনে নামায পড়া মাকরুহ বলে বিবেচিত হবে। (রদ্দুল মুহতার-২/৭)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/61706

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
উক্ত হানাফি মাযহাবের ইমাম সাহেবের পিছনে শাফেয়ী  মাযহাবের মুক্তাদির নামায বিশুদ্ধ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (571,410 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 172 views
0 votes
1 answer 109 views
...