আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
140 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (2 points)
আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। উস্তাদ বর্তমানে এক ওয়েবসাইট (নাম বলতে চাচ্ছিনা  ১০০% জায়েজ না জেনে) থেকে অনেক মানুষ অর্থোপার্জন করতেছে , তাদের ভাষ্যমতে , ( এই ওয়েবসাইট - তাদের বণিকদের ব্যাপক পণ্য রাঙ্কিং উন্নত করতে সাহায্য করে এবং বণিকদের উচ্চতর বিক্রয় ও আয় তৈরি করতে সাহায্য করে ) ।eBay,

, amazon এর মতো ই কমার্স সাইট গুলির সাথে চুক্তিবদ্ধ হয়েছে।এতে করে এই ওয়েবসাইট ই- কমার্স প্লাটফর্ম গুলির সকল অর্ডার এই ওয়েবসাইটের  সদস্য দের মাধ্যমে সম্পন্ন করে থাকে । এতে করে উক্ত ওয়েবসাইটের সদস্যরা যার যার ইনভেস্ট অনুযায়ী ই কমার্স প্লাটফর্মের অর্ডারগুলো সম্পন্ন করে অর্ডার প্রতি কমিশন পেয়ে থাকেন ।. তারা বলছে এখানে কাজ করা হালাল। এখানে কাজ করা কি বৈধ হবে?

উস্তাদ  আমার আরেকটি বিষয় প্রশ্ন আছে! ওখানে ইনকাম করার দুইটি উপায় আছে।  দ্বিতীয় উপায়টি হচ্ছে শেয়ার মাধ্যম, অর্থাৎ আমি আমার দলে যতগুলা লোক ঢুকাবো এর বিনিময়ে আমার কমিশন বৃদ্ধি পাবে। তারা যতদিন কাজ করবে ততদিন আমি কমিশন পেতে থাকবো কিন্ত তারা যদি তাদের মাধ্যমে কাউকে নিয়োগ দেয় তাহলে তার কমিশন উক্ত ব্যক্তি পাবে আমি পাবোনা। অর্থাৎ সরাস‌রি রেফারের মাধ্যমে বোনাস পাবো কিন্ত রেফারের রেফার যেটা হয় তার মাধ্যমে বোনাস পাবোনা।  তাদেরকে কাজটা সম্পর্কে বোঝাতে হবে এবং শেখাতে হবে পরবর্তী যদি কোন সমস্যা হয় এটার মোকাবেলা করতে হবে সাধ্যের মধ্যে।এখন আমি আপনার কাছে জানতে চাই এটা কি আসলেই বৈধ..? দয়া করে উত্তর দিলে অনেক উপকৃত হব ইংশাআল্লাহ। এ দুটি নিয়ম মেনে আমি কি কাজ করে যেতে পারি?

1 Answer

0 votes
by (714,440 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
আবদুল্লাহ ইবন উমর (রাঃ) থেকে বর্ণিত।
أَخْبَرَنَا مُحَمَّدُ بْنُ سَلَمَةَ قَالَ أَنْبَأَنَا ابْنُ الْقَاسِمِ عَنْ مَالِكٍ عَنْ عَبْدِ اللَّهِ بْنِ دِينَارٍ عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عُمَرَ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ مَنْ ابْتَاعَ طَعَامًا فَلَا يَبِعْهُ حَتَّى يَقْبِضَهُ 
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি কোন খাদ্যবস্তু ক্রয় করে, যেন তা কবজা করার আগে বিক্রয় না করে(সুনানু নাসায়ী-৪৫৯৬)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার নিকট পন্য না থাকাবস্থায় অন্যর সাথে বিক্রয় চুক্তি করতে পারবেন না। এবং মাল ক্রয় করে কবজা করার পূর্বে অন্যত্র বিক্রয় করতেও পারবেন না। হ্যা, আপনি কম্পানির নিয়ম তান্ত্রিক এজেন্ট হয়ে কমিশন ভিত্তিতে তাদের মাল বিক্রয় করতে পারবেন যদি কম্পানি আপনাকে তাদের এজেন্ট নিয়োগ করে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/44

(২)
রেফার করার পর সে যত কাজ করবে, তার জন্য আপনি কমিশন পেতেই থাকবেন, এটা জায়েয হবে না।শুধুমাত্র একজনকে রেফার করার কারণে প্রাথমিক বোনাস জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,440 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by
উস্তাদ আমি আপনার এক উত্তরে জেনেছিলাম পুনরাবৃত্তি কমিশন জায়েজ, এখন কি জায়েজ হবেনা? 
by (714,440 points)
পুনরাবৃত্তি বলতে কি?  এবং আমি কোন ফাতাওয়ায় বলেছি, সেটার লিংক দিবেন? পুনরাবৃত্তি এর ব্যখ্যা উপস্থাপন করবেন।জাযাকাল্লাহ। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...