আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
97 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (15 points)
edited by

আসসালামু আলাইকুম শায়েখ
https://ifatwa.info/62474/ এই লিংকের ৩নং প্রশ্নে উত্তরে  বলছেন সংসারে সম্যসা হবে। আমার ওয়াসওয়াসার সম্যসা শুরু হয় বিয়ের পর ইজাব কবুল মাসআলা পড়ে। পরবর্তী তে এগুলো ওয়াসওয়াসা আমি ১০০% শিওর। পরে ঐ ছেলের সাথে যাকে নিয়ে ওয়াসওয়াসা আসতো তার সাথে যোগাযোগ করছি সেও বলছে কোন ইজাব কবুল হয় নাই ।  আমার স্বামীর মত মেনে নিতে সম্যসা নাই যেহেতু আমার জীবনে কোন ইজাব কবুল হয় নাই শুধু ওয়াসওয়াসা আসতো তাও আমি শিওর হইছি পরবর্তী তে। আমার স্বামী যে যে মত গ্রহণ করেন আমিও একমত হবো আমার সম্যসা নাই।
(১) এখন লিংকের ৩ নং প্রশ্নের উত্তর অনুযায়ী আমার সংসারে কোন সম্যসা হবেকি? তালাক বা অন্য কোন সম্যসা হবে কি আহলে হাদিস এর মত আগে মানতাম বলে? এখন স্বামীর মত। মানবো
(২) আমার ইজাব কবুলের ওয়াসওয়াসা সংক্রান্ত সকল প্রশ্ন করছি আপনারা বলছেন ইজাব কবুল হয় নাই বৈবাহিক জীবন শুদ্ধ আর  আপনাদের মত মানছি।  । সংসারে কোন সম্যসা নাই তাও মনের ভেতর আসছে ওলী ছাড়া তো বিয়ে হয় না।  মায়ের সামনে বলছি ওলী ছাড়া বিয়ে হয় না এই মত মানি।  এবং মানতাম  ও এই মত। আমি আহলে হাদিস এর মত মানলেও আপনাদের প্রশ্ন করছি আপনারা উত্তর দিছেন ইজাব কবুল হয় নাই। আমি আপনাদের মত মানছি।  এখন এইসব বলার জন্য বিবাহের কোন সমস্যা হবে কি? তালাক বা অন্য কিছু? মত তো পাল্টায় আমি যদি কখনো আহলে হাদিস এর মতে ফিরে গেলে কি আমার সংসারে কোন সম্যসা হবে তালাক বা অন্য কিছু?

(৩) ৩ নং প্রশ্নে উত্তরে  কি তালাক জাতীয় বা অন্য কোন সম্যসা বুঝানো হয়েছে সম্যসা হবে বলতে?

(৪) অভিভাবক এর অনুমতিতে বিয়ে হইছে। আমার স্বামীর মত মানতে আমার কোন সম্যসা নাই। সে তো মানে অভিভাবক ছাড়া বিয়ে হয় না যদি না  কাজী থাকে। যার অভিভাবক নাই কাজী তার অভিভাবক। আর আমার বিবাহের পুর্বে কোন ইজাব  কবুল হয়নি কখনো ১০০% শিওর ওয়াসওয়াসা ছিল সব। । এখন লিংকের ৩ নং প্রশ্নের উত্তর অনুযায়ী আমার সংসারে তালাক বা কোন সম্যসা হবে কি?

(৫) https://ifatwa.info/62488/ এই লিংকের ১নং এবং ২ নং প্রশ্নের উত্তরে বলছেন প্রশ্নে উল্লেখিত ভাবে বিয়ে হয় নাই।  সাক্ষী থাকলে শুনলেও বিয়ে হতো না। আরেকজন হানাফি মাজহাবের শায়েখকে প্রশ্ন করছিলাম ছেলের ওখানে সাক্ষী থাকলেও ম্যাসেজে কবুল লিখা দেখে ছেলের কথা বার্তা শোনে এখানে বিয়ে কিছু হয় সে বলছে না কিছু হয় না।  এখানে    মা বা ঐ ছেলের কথা বিশ্বাস করা বা না করার সাথে কি আমার বর্তমান সংসারে সম্যসা হবে কি? ঘটনাটা ঐটুকু যা প্রশ্নে উল্লেখ করা আছে। মা বা ঐ ছেলের কথা বিশ্বাস যাবে কি যাবে না? বললেন নাই শায়েখ।  আমার মায়ের কথা বিশ্বাস করি যে ছেলেকে প্রশ্ন করছিল এ (মেয়ে) লিখে কি পাঠাইছিল তখন ছেলেটা বলছিল কিছু লিখে পাঠায় নাই ।  উত্তর দিবেন শায়েখ প্লিজ। এই প্রশ্ন করবো না। আর আমার এখন ১০০% মনে হয় আমি কবুুুল লিখি নাইই। উপোরক্ত সকল ঘটনা অনুযায়ী আমার সংসারে কোন সম্যসা নাইই তাইই তো শায়েখ?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

وَّ الۡمُحۡصَنٰتُ مِنَ النِّسَآءِ اِلَّا مَا مَلَکَتۡ اَیۡمَانُکُمۡ ۚ کِتٰبَ اللّٰہِ عَلَیۡکُمۡ ۚ وَ اُحِلَّ لَکُمۡ مَّا وَرَآءَ ذٰلِکُمۡ اَنۡ تَبۡتَغُوۡا بِاَمۡوَالِکُمۡ مُّحۡصِنِیۡنَ غَیۡرَ مُسٰفِحِیۡنَ ؕ فَمَا اسۡتَمۡتَعۡتُمۡ بِہٖ مِنۡہُنَّ فَاٰتُوۡہُنَّ اُجُوۡرَہُنَّ فَرِیۡضَۃً ؕ وَ لَا جُنَاحَ عَلَیۡکُمۡ فِیۡمَا تَرٰضَیۡتُمۡ بِہٖ مِنۡۢ بَعۡدِ الۡفَرِیۡضَۃِ ؕ اِنَّ اللّٰہَ کَانَ عَلِیۡمًا حَکِیۡمًا ﴿۲۴﴾ 

আর নারীদের মধ্যে তোমাদের অধিকারভুক্ত দাসী ছাড়া সব সধবা (অন্যের বিবাহিতা স্ত্রী) তোমাদের জন্য নিষিদ্ধ, তোমাদের জন্য এগুলো আল্লাহর বিধান। উল্লেখিত নারীগণ ছাড়া অন্য নারীকে অর্থব্যয়ে বিয়ে করতে চাওয়া তোমাদের জন্য বৈধ করা হল, অবৈধ যৌন সম্পর্কের জন্য নয়। তাদের মধ্যে যাদেরকে তোমর সম্ভোগ করেছ তাদের নির্ধারিত মাহর অর্পণ করবে। মাহর নির্ধারণের পর কোন বিষয়ে পস্পর রাযী হলে তাতে তোমাদের কোন দোষ নেই। নিশ্চয়ই আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়।
(সুরা নিসা ২৪)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
যারা মাযহাব মানেনা,তাদের কাউকে বিবাহ করলে সেই বিবাহ শুদ্ধ হবে। 
তবে এই বিবাহের পর তিন তালাকের মাসয়ালা,নামাজের মাসয়ালা,মসজিদে গিয়ে নামাজের মাসয়ালা,ঈদগাহে গিয়ে ঈদের নামাজের মাসয়ালা,সহ অসংখ মাসয়ালা নিয়ে সমস্যা হতে পারে।
তাই উলামাকে কেরামগন নিজ মাযহাব অনুসারীদের কেই বিবাহ করার পরামর্শ দিয়ে থাকেন।

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
(০১)
আপনার স্বামী তো নির্দিষ্ট আকারে কোনো মাযহাব মানেনা।
তথা তিনি গায়রে মুকাল্লীদ।
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনিও যদি তার মতোই মতানুসারী হয়ে যান,সেক্ষেত্রে বিবাহের পর মাসয়ালা নিয়ে সমস্যা হবেনা।

(০২)
এখন এইসব বলার জন্য বিবাহের কোন সমস্যা হবেনা।

আপনি যদি কখনো আহলে হাদিস এর মতে ফিরে যান,সেক্ষেত্রেও আপনার সংসারে কোন সম্যসা হবেনা। তালাক বা অন্য কিছু।
তবে মাসয়ালা নিয়ে স্বামীর সাথে ঝগড়া ঝাটি হতে পারে।

(০৩)
না,এমন কোনো সমস্যা বুঝানো হয়নি।
স্বামী স্ত্রীর মাঝে মাযহাব গত পার্থক্য থাকলে যেসব মাসয়ালা সমস্যা হয়,সেটি উদ্দেশ্য। 
এই বিষয় উপরে উল্লেখ রয়েছে।

(০৪)
আপনার সংসারে তালাক বা কোন সমস্যা হবেনা।

(০৫)
উল্লেখিত পদ্ধতিতে বিয়ে হয় নাই।  সাক্ষী থাকলে শুনলেও বিয়ে হতো না।

উপরোক্ত সকল ঘটনা অনুযায়ী আপনার সংসারে কোন সমস্যা নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...