আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
119 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (2 points)
আসসালামু আলাইকুম শায়েখ
জানার জন্য প্রশ্ন কোন মেয়ে আগে জানতো না মাযহাব কি। সেই মেয়েটা তার মাকে জিজ্ঞেস করে হানাফি মুসলিম নাকি তারা। তার মা উত্তর দিতে পারে নাই। পরে সে প্রেমে জড়িয়ে পড়ে।  হেদায়েত পাওয়ার পর প্রেম থেকে সরে আসে। বিয়ে হয় অন্য ছেলের সাথে। কিন্তু ইজাব কবুল সম্পর্কে হানাফি মত শুনে তার ওয়াসওয়াসা আসে তখন মাযহাব সম্পর্কে জানতে পারে এবং সে আহলে হাদিস এর অভিভাবক ছাড়া বিয়ে হয় না এই মত গ্রহণ করে।  যদি প্রেমের সম্পর্কের সময় সে মাযহাব সম্পর্কে এখন যেমন জানে তা জানতো তাহলেও আহলে হাদিস এর মত গ্রহণ করতো। অন্যদিকে তার স্বামী কোন নির্দিষ্ট মাযহাব মানে না। দলিল ভিত্তিতে তার সহীহ যেটা সেটা মানে। সে মানে বিয়ে পড়াতে পারে এমন কেউ বা কাজী থাকলে অভিভাবক ছাড়া বিয়ে হয় আর না থাকলে বিয়ে হয় না।
এখন প্রশ্ন হলো মেয়েটার পূর্বের ওয়াসওয়াসা যা সে শিওর ইজাব কবুল হয়নি তারপরেও সে জানার জন্য প্রশ্ন করছে

 (১) অভিভাবক ছাড়া বিয়ে এমন মতের ক্ষেত্রে স্বামী স্ত্রী কি এক মত হওয়া লাগবে?

  (২) যেহেতু তার জীবন সে যে মত মেনে নেবে সেটাই গ্রহণ হবে?

(৩) বীপরিত মত হলে বৈবাহিক জীবনে কোন সম্যসা হবে কি?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


হাদীস শরীফে এসেছেঃ- 
প্রিয় নবী (সাঃ) বলেন,

إِذَا صَلَّتِ الْمَرْأَةُ خَمْسَهَا، وَصَامَتْ شَهْرَهَا، وَحَصَّنَتْ فَرْجَهَا، وَأَطَاعَتْ بَعْلَهَا، دَخَلَتْ مِنْ أَيِّ أَبْوَابِ الْجَنَّةِ شَاءَتْ.

‘‘রমণী তার পাঁচ ওয়াক্তের নামায পড়লে, রমযানের রোযা পালন করলে, ইজ্জতের হিফাযত করলে ও স্বামীর তাবেদারী করলে জান্নাতের যে কোন দরজা দিয়ে ইচ্ছামত প্রবেশ করতে পারবে।
(মিশকাতুল মাসাবিহ ৩২৫৪।)

وَعَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ: قِيلَ لِرَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: أَيْ النِّسَاءِ خَيْرٌ؟ قَالَ: «الَّتِي تَسُرُّهُ إِذَا نَظَرَ وَتُطِيعُهُ إِذَا أَمَرَ وَلَا تُخَالِفُهُ فِي نَفْسِهَا وَلَا مَالِهَا بِمَا يَكْرَهُ» . رَوَاهُ النَّسَائِيُّ وَالْبَيْهَقِيُّ فِي شُعَبِ الْإِيمَان

আবূ হুরায়রাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে জিজ্ঞেস করা হলো যে, কোন্ রমণী সর্বোত্তম? উত্তরে তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেন, যে স্বামী স্ত্রীর প্রতি তাকালে তাকে সন্তুষ্ট করে দেয়, স্বামী কোনো নির্দেশ করলে তা (যথাযথভাবে) পালন করে এবং নিজের প্রয়োজনে ও ধন-সম্পদের ব্যাপারে স্বামীর ইচ্ছার বিরুদ্ধাচরণ করে না।
হাসান :
(নাসায়ী ৩২৩১, আহমাদ ৭৪২১, ইরওয়া ১৭৮৬, সহীহাহ্ ৮৩৩৮, সহীহ আল জামি‘ ৩২৯৮.মিশকাত ৩২৭২।)

https://ifatwa.info/11498/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ-
সালেহ আল মুনাজ্জিদ রহঃ বলেনঃ 

ﺍﻟﻮﺍﺟﺐ ﻋﻠﻰ ﺍﻟﺰﻭﺟﺔ ﻃﺎﻋﺔ ﺯﻭﺟﻬﺎ ﺇﻻ ﺃﻥ ﻳﻜﻮﻥ ﻓﻲ ﺫﻟﻚ ﻓﻲ ﻣﻌﺼﻴﺔ ، ﺃﻭ ﻓﻴﻤﺎ ﻳﻀﺮﻫﺎ ، ﺃﻭ ﻳﻀﻴﻊ ﺣﻘﻮﻗﻬﺎ ، ﻓﺈﻧﻬﺎ ﻻ ﺗﻄﻴﻌﻪ .
ﻭﺃﻣﺎ ﺍﻟﻤﺴﺎﺋﻞ ﺍﻟﺨﻼﻓﻴﺔ ﺍﻟﺘﻲ ﺗﻜﻮﻥ ﺑﻴﻦ ﺍﻟﻌﻠﻤﺎﺀ ﻭﻳﻜﻮﻥ ﻟﻠﺰﻭﺟﺔ ﻓﻴﻬﺎ ﺗﺮﺟﻴﺢ ﻳﺨﺘﻠﻒ ﻋﻦ ﺗﺮﺟﻴﺢ ﺍﻟﺰﻭﺝ ﻓﻴﺄﻣﺮﻫﺎ ﺑﺨﻼﻑ ﺗﺮﺟﻴﺤﻬﺎ ﻭﺍﻋﺘﻘﺎﺩﻫﺎ : ﻓﺈﻥ ﻫﺬﺍ ﻳﺨﺘﻠﻒ ﺑﺎﺧﺘﻼﻑ ﺍﻟﻤﺴﺄﻟﺔ ﻧﻔﺴﻬﺎ :
স্বামীর আদেশ-নিষেধ মান্য করা স্ত্রীর উপর ওয়াজিব।তবে গোনাহ বা স্ত্রীর জন্য ক্ষতিকারক অথবা স্ত্রীর হক্ব নষ্ট হয় এমন বিষয়ে স্বামীর আনুগত্য ওয়াজিব নয়,এমনকি জায়েয ও না।

আর উলামাদের মধ্যকার মতপার্থক্যপূর্ণ বিষয়ে, যেখানে স্ত্রী একটাকে অগ্রাধিকার  দিচ্ছে এবং স্বামী  অন্যটাকে অগ্রাধিকার দিচ্ছে।এমতাবস্থায় যদি স্বামী তার স্ত্রীকে নিজের মতামতের দিকে নির্দেশ দেয় তাহলে স্ত্রীর জন্য আনুগত্য কতটুকু পরিমাণ বৈধ হতে পারে।

 ﻓﺈﻥ ﻛﺎﻧﺖ ﺗﺘﻌﻠﻖ ﺑﻌﺒﺎﺩﺗﻬﺎ – ﺍﻟﻮﺍﺟﺒﺔ ﺃﻭ ﺍﻟﻤﺴﺘﺤﺒﺔ - ﻣﻦ ﺣﻴﺚ ﺍﻟﺤﻜﻢ ﺃﻭ ﺍﻟﻜﻴﻔﻴﺔ ، ﻭﻛﺎﻥ ﺫﻟﻚ ﻻ ﻳﺆﺛِّﺮ ﻋﻠﻰ ﺍﻟﺰﻭﺝ ﻓﻲ ﺗﻀﻴﻴﻊ ﺣﻘﻮﻗﻪ ، ﻭﻟﻢ ﻳﻜﻦ ﻓﻲ ﻓﻌﻠﻬﺎ ﺇﺳﺎﺀﺓ ﻟﻪ : ﻓﻼ ﻳﺠﺐ ﻋﻠﻴﻬﺎ ﺃﻥ ﺗﻔﻌﻞ ﻣﺎ ﻟﻴﺴﺖ ﻣﻘﺘﻨﻌﺔ ﺑﻪ ﺇﻥ ﺃﻣﺮﻫﺎ ﺯﻭﺟﻬﺎ ﺃﻥ ﺗﻔﻌﻠﻪ ، ﻭﻣﺜﺎﻝ ﺫﻟﻚ : ﺯﻛﺎﺓ ﺍﻟﺬﻫﺐ ، ﻓﺈﻥ ﻛﺎﻧﺖ ﺗﻌﺘﻘﺪ ﻭﺟﻮﺏ ﺯﻛﺎﺓ ﺍﻟﺬﻫﺐ ﻭﻟﻮ ﺍﺗﺨﺬ ﻟﻠﺰﻳﻨﺔ – ﻛﻤﺎ ﻫﻮ ﺍﻟﺮﺍﺟﺢ - : ﻓﺈﻧﻪ ﻟﻴﺲ ﻣﻦ ﺣﻖ ﺍﻟﺰﻭﺝ ﺃﻥ ﺗﻄﻴﻌﻪ ﻓﻲ ﻋﺪﻡ ﺇﺧﺮﺍﺝ ﺯﻛﺎﺓ ﺫﻫﺒﻬﺎ ـ ﻣﻦ ﻣﺎﻟﻬﺎ

সারমর্ম স্ত্রীর উপর স্বামীর মাযহাবকে অনুসরণ করা জরুরী বা ওয়াজিব নয়। এবং স্বামীর জন্য স্ত্রীকে কোনো মাস’আলায় বাধ্য করাও জায়েয নয়।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
একমত হওয়া জরুরী নয়।
তবে যেকোনো একজন আহলে হাদীস হলে অভিভাবক ছাড়া উক্ত বিবাহ শুদ্ধ হবেনা।

(০২)
নিজ ব্যাক্তিগত জীবনে সেটিই গ্রহনযোগ্য হবে।

(০৩)
হ্যাঁ, সমস্যা হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (15 points)
edited by
আসসালামু আলাইকুম 
by (0 points)
শায়েখ প্রশ্ন করতে পারিনা
by (678,880 points)
কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করুন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...