আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
116 views
in পবিত্রতা (Purity) by (62 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

১। আমি মাথা মাসেহ করার সময় মাথার সামনে থেকে চুলের উপর দিয়ে পানি দিয়ে পেছন পর্যন্ত নিয়ে যাই। এরপর কান সংলগ্ন পাশ ধুই (ডানদিক ও বামদিক)। এরপর কানে পানি দিয়ে গলায় পানি দেই। আমার বান্ধবী সেদিন বলল যে গলায় পানি দেওয়া নাকি বিদআত। এই মাথা মাসেহ করা আমি বহুবার চেঞ্জ করেছি বহু মানুষকে দেখে। গত ১ বছর ধরে গলায় পানি দিয়ে আসছি বাসার বুয়ার থেকে শিখে। আমি কি বিদআতে শরীক হয়ে গেলাম? আমার মাথা মাসেহ করার সব নিয়ম ঠিক আছে তো? যদি না হয়, তবে সঠিক নিয়ম কি মাথা মাসেহ করার?
২। আমি চাই আমি ও আমার ফ্যামিলির সবাই সত্যিকার সিরাতুল মুস্তাকিমের পথে আসি। সেই সিরাতুল মুস্তাকিম যার পথে চলতে গিয়ে সারাজীবন সংগ্রাম করেছেন নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও সাহাবায়ে কেরামগণ। আমি চাই আমার বাসায় কেউ আর নাটক-সিনেমা-খেলা না দেখুক, দাঁড়ি বড় করুক, মসজিদে সালাত আদায় করুক, বিজাতীয় প্রোগ্রামে অংশ না নিক, লোকে কি বলবে তা চিন্তা না করে আল্লাহ কি বলবে তার চিন্তা করুক ইত্যাদি। আমার এত দৃঢ় ব্যক্তিত্ব নেই যাতে আমি আমার কথা স্পষ্টভাবে বলতে পারব। যতটুকু পরিপক্বতা এসেছে তা ইসলামের উছিলায় এসেছে। আলহামদুলিল্লাহ! কিন্তু একজন মানুষ দরকার যে সুন্দর করে ব্যক্তিত্ব বজায় রেখে ইসলামের পথে চলতে সাহায্য করবে। সূরা ত্বহার ২৫-৩৫ আয়াত নিয়মিত পড়ছি, চাচ্ছি দ্রুত দুয়া কবুল হোক। কি করতে পারি? ইসমে আজম কি জলদি দুয়া কবুলে কার্যকর?
৩। আমি আমার ঈমান রক্ষার্থে চাই মুসলিম দেশে থাকতে। কিন্তু বাংলাদেশ বসবাসের অনুপযুক্ত হয়ে যাচ্ছে দিনকে দিন। এজন্য মালয়েশিয়া বা সৌদি আরবে সেটেল হতে চাই। কিন্ত সেরকম মাহরাম(স্বামী) নেই যার সাথে সেটেল হব। আমার ভাই যেহেতু আমেরিকায় থাকে তাই মাহরাম বিবেচনায় দেখছি ওখানে সেটেল হওয়াই ভালো। কিন্তু আমি জানি না আমার আবার কুফরের বা কাফিরদের প্রতি সফট কর্নার চলে আসবে কিনা। আমি আমেরিকা আর মালয়েশিয়া ২ দেশেই গিয়েছি, আল্লাহুম্মা বারিক লাহুমা।
আমেরিকা থেকে এসে ডিপ্রেশনে পড়ে গিয়েছিলাম (যদিও তখন দ্বীনের বুঝ ছিল না)। মালয়েশিয়াতে গিয়ে প্রানবন্ত হয়ে দ্বীনের পথে অগ্রগামী হয়ে ফেরত এসেছি। আমার অনার্স প্রায় শেষ। এখন ফ্যামিলিকে ডিসিশন জানাতে হবে যে মাস্টার্সে বাইরে যাব নাকি বিয়ে করব নাকি চাকরি। বাইরে মাহরাম সহ যেতে পারব কিনা জানি না, আমি যেহেতু নিজের কথা বুঝিয়ে বলায় পটু নই তাই বিয়েতে দ্বীনের গুরুত্ব বুঝিয়ে বলতে পারব কিনা জানি না আর ফ্যামিলি দ্বীনদার(শুধু লেবাসধারী নয়, ইহসান কারীও তো হওয়া লাগবে) পাত্র এত সহজে জোগাড় করতে পারবে কিনা তাও শিওর না। আর আমি CSE তে পড়ছি, আইটি ফিল্ডে ফ্রেশারদের জন্য ঘরে বসে কাজের সুযোগ নেই সেরকম; ফ্রিল্যান্সিং এ কাজ জোগাড় করতে পারছি না। তাই হালাল ভাবে চাকরির সুযোগও বলতে গেলে নেই মেয়ে হিসেবে। আমি কি আমল করতে পারি যাতে একটা মুসলিম দেশে মাহরাম সহ সেটেল হতে পারি যাতে বারাকাহ থাকে?

1 Answer

0 votes
by (709,320 points)
edited by

ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ।
জবাবঃ-
অজুতে তিনবার ধৌত করা অর্থ হল, প্রত্যেক ধৌত করার অঙ্গ সমূহকে নতুন পানি দ্বারা তিনবার ধৌত করা উদ্দেশ্য।
ওজুর নিয়মঃ-ওজুর কিছু ফরয(অত্যাবশ্যকীয় পালনীয়)  রয়েছে এবং কিছু সুন্নাত(অত্যাবশ্যকীয় নয় তবে সচরাচর রাসূলুল্লাহ সাঃ থেকে প্রমাণিত) এবং কিছু মুস্তাহাব(উত্তম ও ভালো)। এবং কিছু মাকরুহ রয়েছে যা বর্জনীয়।
ওজুর ফরয চারটি যথাঃ-
(১)
চুলের গুড়া থেকে তুথনীর নিচ পর্যন্ত এবং এক কানের লতি থেকে অন্য কানের লতি পর্যন্ত সমস্ত মূখ ধৌত করা।
(২)
দুনু হাত কনুই সহ ধৌত করা।
(৩)
দুনু পা টাখনু সহ ধৌত করা।
(৪)
মাথার এক চতুর্তাংশ মাসেহ করা।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/6410

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
গর্দান মাসেহ করা মুস্তাহাব তবে গলায় পানি দিতে হবে না।

(২)
তাহাজ্জুদের নামায পড়ে দু'আ করবেন।অাল্লাহ অবশ্যই আপনার দু'আকে কবুল করবেন।

(৩)
আপনি সালাতুল হাজত পড়ে আল্লাহর কাছে সাহায্য চান। সকল বিষয়ে আল্লাহর সাহায্যকে কামনা করুন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (709,320 points)
উত্তর দেয়া হয়েছে 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...