আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
73 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
আসসালামু আলাইকুম

জনাব,

ওযু করার সময় দুইটা বিষয় নিয়ে ভীষণ সন্দেহে ভুগতেছি।

১. ওযুর শুরুতে হাত কব্জিসহ ধোয়ার সময় পানি কব্জির বেশ কিছুটা উপরে চলে আসে। এতে কি ওযুর সমস্যা হবে?

২. মাথা মাসেহ করার আগে দুইহাতে পানি লাগিয়ে মাসেহ করি। তো মাসেহ এর উদ্দেশ্যে দুইহাতে পানি লাগানোর সময় দুই হাতের তালু ঘষছি। তারপর মাসেহ করছি। মাসেহ এর জন্য পানি নিয়ে তালু ঘষাতে কী ওযুর সমস্যা হবে? (আমার সন্দেহ হচ্ছে, কারণ, হাত কব্জিসহ ধোয়ার সময় তো তালু ঘষি। এক্ষেত্রে আবার ঘষাতে সমস্যা হবে কিনা)

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
এতে অযুর কোনো সমস্যা হবেনা।

(০২)
https://ifatwa.info/64126/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছে, 
হাদীস শরীফে এসেছেঃ- 

حَدَّثَنَا إِسْحَاقُ بْنُ مُوسَى الأَنْصَارِيُّ، حَدَّثَنَا مَعْنُ بْنُ عِيسَى الْقَزَّازُ، حَدَّثَنَا مَالِكُ بْنُ أَنَسٍ، عَنْ عَمْرِو بْنِ يَحْيَى، عَنْ أَبِيهِ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ زَيْدٍ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم مَسَحَ رَأْسَهُ بِيَدَيْهِ فَأَقْبَلَ بِهِمَا وَأَدْبَرَ بَدَأَ بِمُقَدَّمِ رَأْسِهِ ثُمَّ ذَهَبَ بِهِمَا إِلَى قَفَاهُ ثُمَّ رَدَّهُمَا حَتَّى رَجَعَ إِلَى الْمَكَانِ الَّذِي بَدَأَ مِنْهُ ثُمَّ غَسَلَ رِجْلَيْهِ

আবদুল্লাহ ইবনু যাইদ (রাঃ) হতে বর্ণিত আছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দু'হাতে মাথা মাসিহ করতেন। তিনি হাত দুটি সামনে আনতেন এবং পিছনে নিতেন। তিনি মাথার সামনের দিক হতে শুরু করে উভয় হাত ঘাড়ের দিকে নিতেন; অতঃপর পেছন দিক হতে আবার সামনের দিকে এনে শুরু করার জায়গায় পৌছাতেন। অতঃপর তিনি উভয় পা ধুতেন। 
(সহীহ। ইবনু মাজাহ– (৪৩৪), বুখারী ও মুসলিম.তিরমিজি ৩২ ।

حَدَّثَنَا قُتَيْبَةُ بْنُ سَعِيدٍ، حَدَّثَنَا بِشْرُ بْنُ الْمُفَضَّلِ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ مُحَمَّدِ بْنِ عَقِيلٍ، عَنِ الرُّبَيِّعِ بِنْتِ مُعَوِّذِ بْنِ عَفْرَاءَ، أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم مَسَحَ بِرَأْسِهِ مَرَّتَيْنِ بَدَأَ بِمُؤَخَّرِ رَأْسِهِ ثُمَّ بِمُقَدَّمِهِ وَبِأُذُنَيْهِ كِلْتَيْهِمَا ظُهُورِهِمَا وَبُطُونِهِمَا "

রুবাই বিনতু মুআবিয ইবনি আফরাআ (রাঃ) হতে বর্ণিত আছে, নবী সাল্লাল্লাহু 'আলাইহি ওয়াসাল্লাম নিজের মাথা দু’বার মাসিহ করলেন। তিনি প্রথমবার ঘাড়ের দিক হতে মাসেহ শুরু করলেন এবং দ্বিতীয়বার মাথার সামনের দিক হতে শুরু করলেন। তিনি উভয় কানের ভেতর ও বাহিরও মসিহ করলেন। -হাসান। (ইবনু মাজাহ– (৩৯০) তিরমিজি ৩৩।

অযুর ক্ষেত্রে মাথার চার ভাগের এক ভাগ মাসাহ করা ফরজ।
আর সম্পূর্ণ মাথা মাসাহ করা সুন্নাত।
,
এক্ষেত্রে উলামায়ে কেরামদের বলে দেয়া পদ্ধতি হলো হাতের শাহাদাত আঙ্গুল আর বৃদ্ধাঙ্গুলি বাদ দিয়ে বাকি তিন আঙ্গুল দিয়ে মাথার সামনের দিক হতে পিছনের দিকে যাওয়া,পরবর্তীতে তালু তথা হাতের পেট এর সাইট দিয়ে মাথার দুই পাশ ফিয়ে হাত সামনের দিকে নিয়ে আসা।

এখন শাহাদাত আঙ্গুলি ও বৃদ্ধাঙ্গুলি তো ব্যবহারই হয়নি,তাই তাহা ভেজাই আছে।
,
এক্ষেত্রে শাহাদাত আঙ্গুলি দিয়ে কানের ভিতরের প্যাচ গুলো ভালো ভাবে ডলে মাসাহ করা আর বৃদ্ধাঙ্গুলি কানের বাহিরের অংশ (পিঠ) কে মাসাহ করা।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে এভাবে মাসেহ এর জন্য পানি নিয়ে তালু ঘষাতে ওযুর সমস্যা হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...