আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
174 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (129 points)
edited by
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

১,নিম্নোক্ত স্বপ্নের ব্যাখ্যা জানতে চাই

বড়াব্বু মারা গেছে,বাসায় অনেক লোক।তো বড় ভাইয়া লাশ নিয়ে বারবার লুকায়ে রাখতে চাচ্ছে।একবার নানির রুমের খাটের নিচে আরেকবার অন্য খাটের নিচে এরকম।তো আমি ভয় পাচ্ছিলাম তাই ভাইয়ার রুমে যেয়ে শুইলাম।ভাইয়াকে বলতিছি, 'ভাইয়া লাশ কই রাখছো?'বলতিছে, 'আমার খাটের নিচে'।তো আমি ভয় পেয়ে বলতিছি, 'হায়হায় আমি আরো ভয় পাচ্ছি তাই তোমার রুমে আসলাম তুমি এখানেই রাখছো?'বলতিছে, ধুর, জ্বালাস না তো,এমনিই সারাদিন লাশ বহন করে অনেক ক্লান্ত আমি'।তারপর নিচ থেকে বড়াব্বুর লাশের সাথে আমার হাট ঠেকলো।আমি আরো ভয় পাইছি তারপর বড়াব্বু আমার হাত টেনে নিচ্ছে নিচের দিকে।আমি ছাড়াতেই পাচ্ছিনা।

তারপর ঘুম ভেনগে যায়।আমি লাফায়ে উঠি।গা ঘামতেছিলো।বাম দিকে ৩বার থুথুও ফেলি।তারপর আজানের আওয়াজ শুনি।ঘড়ি দেখি যে ৪.৫৯ বাজেআর হ্যাঁ আমাদের যে কালো বিড়াল টা আছে ও খুব ছটফট করতিছিলো তখন যেটা সাধারণত প্রতিদিন করেনা।বার বার বাইরে যাওয়ার জন্য জানালা দিয়ে উঠে বাইরে যাওয়ার কি চেষ্টা।ঘুম ভানগার সময় ও মনে হচ্ছিলো আমাকে কেউ টেনে ধরে আছে।

এটা আমার ছোট বোনের স্বপ্ন।ক্লাস টেনে পড়ে।কিছুদিন আগে বড়াব্বু স্ট্রোক করে,সিসিইউতে ভর্তি ছিল।

২, কেউ যদি পিরিয়ড শেষ নাকি না এসব সন্দেহে থেকেও গোসল করে তবে ফরজ গোসলের নিয়তে না।পরে যখন নিশ্চিত হয়ে  দেখল একটু আগে যে গোসল করেছে তার আগেই পিরিয়ড শেষ হয়েছে।এখন যদি শুধু মুখ আর নাকে পানি দেয়(যেহেতু একটু আগের করা গোসলে সেটা করেনি)।তাহলে উক্ত গোসল কি যথেষ্ট হবে নামাজ পড়ার জন্য? নাকি আবার গোসল করতে হবে?

৩,কেউ যদি সুন্নাতেএ নিয়তে নামাজ শুরু করে মনে পড়্র যে ভুল হয়েছে সে আসলে ফরজ পড়তে চাচ্ছিল এমতাবস্থায় কি সে নামাজ ছেড়্র দিয়ে আবার শুরু করবে?

1 Answer

0 votes
by (696,600 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
 الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير) 
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

হযরত আবু রাযিন আল-উক্বাইলী রাঃ বলেন নবী কারীম সাঃ বলেছেন
، عَنْ أَبِي رَزِينٍ العُقَيْلِيِّ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «رُؤْيَا المُؤْمِنِ جُزْءٌ مِنْ أَرْبَعِينَ جُزْءًا مِنَ النُّبُوَّةِ، وَهِيَ عَلَى رِجْلِ طَائِرٍ مَا لَمْ يَتَحَدَّثْ بِهَا، فَإِذَا تَحَدَّثَ بِهَا سَقَطَتْ». 
মু'মিনের স্বপ্ন হচ্ছে নবুওতের চল্লিশভাগের এক ভাগ(অর্থাৎ তা সত্যরূপ পরিনত হয়ে থাকে),যে স্বপ্ন দেখেছে স্বপ্নটা তার উপর ঘুর্ণায়মান থাকে যতক্ষণ না কারো কাছে ব্যক্ত করে,অতঃপর যখন সে কারো কাছে ব্যক্ত করে (এবংঐ ব্যক্তি এর কোনো ব্যখ্যা প্রদান করে) তখন ঐ ব্যখ্যা অনুযায়ীই স্বপ্ন বাস্তবায়িত হয়।(তিরমিযি হাদীস নং ২২৭৮)

من رأى أَنه يُؤذن فِي مَكَان مَعْرُوف فَإِنَّهُ يرْزق الْحَج إِن كَانَ من أهل الصّلاح وَمن رأى أَنه يُؤذن فِي مَكَان مَجْهُول لَا يَنْبَغِي الْأَذَان فِيهِ فَإِنَّهُ مَكْرُوه غير مَحْمُود وَإِن كَانَ الرَّائِي فَاسِقًا فَإِنَّهُ يسرق وَمن رأى أَنه يُؤذن على مَنَارَة أَو مَسْجِد فَإِنَّهُ يَدْعُو الْخلق إِلَى طَاعَة الله تَعَالَى وَمن رأى أَنه يُؤذن على فرَاشه وَهُوَ نَائِم فَهُوَ استخفاف بزوجه وَعِيَاله 
জামে-উ তাফসিরিল আহলাম-৫৪)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আবার বাবার জীবন পরিবর্তন হয়ে যাবে, উনি নতুন জীবন লাভ করবেন।উনার পূর্বের জীবন পরিবর্তন হয়ে তিনি নতুন জীবন লাভ করবেন।

(২)
আবার নতুন করে গোসল করবে।

(৩)
নামায সমাপ্ত করে আবার ফরযের নিয়তে রাকাত বাধতে হবে।পূর্বের নামায নফল হয়ে আদায় হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (696,600 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...