আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
190 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
আসসালামু আলাইকুম,
আমার স্বামী আমাকে অনেক দিন যাবত ব্যাংকে একটি আ্যকাউন্ট খুলতে বলছে,যেহেতু আমি ব্যাংকের কোনো বিষয়েই জড়াবো না তাই তাকে সবসময়ই না বলি যে আমি আ্যকাউন্ট খুলবো না। কিন্তু এইবার আমার স্বামী অনেক রাগ করে বলছে, আমি আ্যকাউন্ট ওপেন না করলে এই বিষয় নিয়ে আমাদের মাঝে অশান্তি হতে পারে। বিঃদ্রঃ আমার স্বামী প্রবাসী। হয়তো রেমিট্যান্স পাঠানোর জন্য আ্যকাউন্ট খুলতে বলছে হয়তো। সে আমাকে কোনো কারণ বলেনি কি কারণে আ্যকাউন্ট খুলবো। সে বলতাছে যে ওমরা করতে নাকি ব্যাংক আ্যকাউন্ট থাকা লাগে।

1 Answer

0 votes
by (63,280 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

https://ifatwa.info/52803/ নং ফাতওয়াতে উল্লেখ রয়েছে যে,

বর্তমান সময়ে বাসায় টাকা-পয়সা রাখা অনেকটা অনিরাপদ। অন্যদিকে সুদ হারাম এবং সুদী কাজে সাহায্য করাও হারাম।

তাই বলা যায় যে, ব্যাংকে সেভিংস একাউন্টে টাকা রাখা যাবে না। কেননা তখন ব্যাংক কর্তৃক আইনগতভাবে উক্ত টাকা সুদী কারবারে ব্যবহৃত হওয়ার সম্ভাবনা থাকে। যদিও ব্যাংক চাহিবামাত্র গ্রাহককে উক্ত টাকা দিতে বাধ্য থাকে।

 

এজন্যই উলামায়ে কেরাম পরামর্শ দেন যে, উক্ত ব্যাংক সমূহে কারেন্ট একাউন্ট খুলে টাকা রাখতে হবে। কেননা কারেন্ট একাউন্টের টাকা আইনগতভাবে ব্যাংক ব্যবহার করতে পারেনা।

,

যদি কোনো কারণে ঐ সব ব্যাংক সমূহে কারেন্ট একাউন্ট খোলা দুস্কর হয়ে যায়, তাহলে সুদ গ্রহণ না করার শর্তে তাতে সেভিংস একাউন্ট খুলে  টাকা রাখা যাবে। উলামায়ে কেরাম এ অনুমোদন দিয়েছেন।

ব্যাংকে একাউন্ট খোলা সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/753 

 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!

 

১. আপনি ইসলামী ব্যাংকে কারেন্ট একাউন্ট খুলবেন।

যদি কারেন্ট একাউন্ট খোলা সম্ভব না হয়, তাহলে বাধ্য হলে ডিপোজিট ও দীর্ঘমেয়াদী একাউন্টও খোলা আপনার জন্য জায়েজ আছে। তবে তার মুনাফাটি  সওয়াবের নিয়ত ছাড়া দান করে দিবেন।

 

فَمَنِ اضْطُرَّ غَيْرَ بَاغٍ وَلَا عَادٍ فَلَا إِثْمَ عَلَيْهِ ۚ إِنَّ اللَّهَ غَفُورٌ رَّحِيمٌ [٢:١٧٣

অবশ্য যে লোক নিরুপায় হয়ে পড়ে এবং নাফরমানী ও সীমালঙ্ঘনকারী না হয়, তার জন্য কোন পাপ নেই। নিঃসন্দেহে আল্লাহ মহান ক্ষমাশীল, অত্যন্ত দয়ালু। (সূরা বাকারা-১৭৩)

মুনাফা গ্রহন করবেননা, তবে সেখানে ছেড়েও আসবেননা।

উক্ত মুনাফা উত্তোলন করে তাহা  সতর্কতা মূলক মুনাফা গরিব মিসকিনদের মাঝে ছওয়াবের নিয়ত ছাড়া দান করে দিবেন।

আরো জানুনঃ

https://ifatwa.info/4260/ 

 

. অনেক বিষয় জরুরতের কারণে জায়েজ হয়ে যায়। আর আপনার স্বামী যেহেতু প্রবাসী। তাই দেশে আপনার আ্যকাউন্টে টাকা পাঠানোর জরুরতও হয়ে পড়েছে। আর আপনার ছবি দেওয়া ছাড়া ব্যাংক কর্তৃপক্ষ আ্যকাউন্টও খুলে দিবে না। সুতরাং প্রশ্নোক্ত ক্ষেত্রে আপনার জন্য ছবি তোলা ও আ্যকাউন্ট খোলা জায়েজ আছে।  

 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...