আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
47 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (15 points)
আসসালামু আলাইকুম উস্তাদ।

উস্তাদ বিশ্বকাপ, আরও বিভিন্ন পেশাদার খেলাধুলাকে পুঁজি করে বিভিন্ন রেস্তরাঁ, ফাস্ট ফুডের দোকানসমূহে নানাবিধ অফার, ছাড় ইত্যাদি, সাথে বিভিন্ন দল ভিত্তিক রাফেল ড্রএর আয়োজন, এগুলোতে অংশ নেওয়া বৈধ হবে কিনা?

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


প্রথমেই কিছু মাসয়ালা জেনে নেইঃ
https://ifatwa.info/9991/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ-
শরীয়তের বিধান হলো কোন মুসলিমের জন্য কুফরী আচারানুষ্ঠানের প্রতি সন্তুষ্টি প্রকাশ করা কিংবা এ উপলক্ষে অন্যকে বোনাস গ্রহন,অফার গ্রহন করা হারাম। 

কেননা আল্লাহ তাআলা কুফরীর প্রতি সন্তুষ্ট নন।
 তিনি বলেন: “যদি তোমরা কুফরী কর তবে (জেনে রাখ) আল্লাহ্ তোমাদের মুখাপেক্ষী নন। আর তিনি তাঁর বান্দাদের জন্য কুফরী পছন্দ করেন না। এবং যদি তোমরা কৃতজ্ঞ হও; তবে (জেনে রাখ) তিনি তোমাদের জন্য সেটাই পছন্দ করেন।”
[সূরা যুমার, আয়াত: ৭] 

আল্লাহ তাআলা আরও বলেন: “আজ আমি তোমাদের জন্য তোমাদের দ্বীনকে পরিপূর্ণ করলাম এবং তোমাদের উপর আমার নেয়ামত সম্পূর্ণ করলাম, আর তোমাদের জন্য ইসলামকে দ্বীন হিসেবে পছন্দ করলাম।”
[সূরা মায়েদা, আয়াত: ৩]

হাদীস শরীফে এসেছেঃ 
عَنْ عَبْدِ اللهِ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، أَنَّهُ قَالَ:: ” الْمَرْءُ مَعَ مَنْ أَحَبَّ

হযরত আব্দুল্লাহ বিন মাসঈদ রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, ব্যক্তি [কিয়ামতের দিন] তার সাতে থাকবে যাকে সে মোহাব্বত করে। {মুসনাদে আহমাদ, হাদীস নং-৩৭১৮, বুখারী, হাদীস নং-৬১৬৮, ৫৮১৬}

عَنِ ابْنِ عُمَرَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ تَشَبَّهَ بِقَوْمٍ فَهُوَ مِنْهُمْ

হযরত ইবনে ওমর রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন- যে ব্যক্তি যার সাদৃশ্য গ্রহণ করে, সে তাদেরই অন্তর্ভূক্ত। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৪০৩১}
,
তাই এহেন দিন উপলক্ষ করে কোনো অফার হাদিয়া গ্রহন জায়েজ নেই।

★তবে ভ্যালেন্টাইনস ডে এর অফার নিয়ে
কিছু উলামায়ে কেরামগন বলেছেন যে যেহেতু ভ্যালেন্টাইনস ডে কুফরী আচারানুষ্ঠান নয়,তাই 
ভ্যালেন্টাইনস ডে পালন না করে এমনিতেই এ সম্পর্কিত কোনো অফার, বা এই উপলক্ষ্যে বিশেষ ছাড় গ্রহন করাকে হারাম বলা যায়না,এটি জায়েজ হবে।
কারন এটি কোনো কুফরী আচারানুষ্ঠান নয়।

★তবে এই দিন পালন করা যেহেতু জায়েজ নেই,তাই সতর্কতামূলক সে উপলক্ষে অফার গ্রহন না করাই ভালো। 
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে সতর্কতামূলক কোনো অফার গ্রহন না করাই উচিত।    
.
বিস্তারিত জানুনঃ   

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
বিশ্বকাপ সহ আরও বিভিন্ন পেশাদার খেলাধুলা কুফরী আচারানুষ্ঠান নয়,তাই এসব খেলাধুলা না খেলে এমনিতেই কেহ যদি এ উপলক্ষ্যে দেয়া কোনো অফার গ্রহন করে,সেক্ষেত্রে সেটিকে হারাম বলা হবেনা।
তবে সতর্কতামূলক কোনো অফার গ্রহন না করাই উচিত।    

এক্ষেত্রে রাফেল ড্র তে অংশগ্রহণে টাকা দিতে হলে তাহা স্পষ্ট হারাম হবে।
আর টাকা না দিতে হলে আর সেখানে শরীয়াহ খেলাফ কিছু না হলে, সেক্ষেত্রে উপরের বিধানই আরোপ হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...