আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
94 views
in পবিত্রতা (Purity) by (24 points)
আসসালামু আলাইকুম হযরত।

1. Ajan hocche amon obosthay sunnot namaj  ar niyot kora jabe? jodi amon hoy je ajan sash hote hote r sunnot namaj ar time thakbe na jamat daray jabe.

 Hojrot amr shopno dosh hoy,tw ghum theke uthe dekhi napaki kapor a shukiye geche, shei kapor ami khule rekhe bahir a jai, je eshe ami dhubo, kintu bashay eshe dekhi abbu dhuye feleche,tini janena je lungi napak. r amr jotodur dharona uni napak 3bar dhuye tritiyo bar valo bave chipray dhute hoy jane na/dhoy na,(uni shadharon vabe shaban diye kapor dhuye fele  napak kapor 3bar gurutto diye dhoy na jekono kapor e) kapor a napakir dag o nai eshe kheyal kori jehutu 3bar dhoya chara shaban diye valo vabe dhoya hoyeche..

2. Akhon amr question hocce shei kapor ki akhon abar ami 3bar chipray dhubo ?

hojrot almarite amon onk shirt/jecket royeche jegulo gotobochor porechilam, r goto bochor allah ar hukum mana hoto na,(allahum magfirli) tw tokhon ami prosrab sash kore tissue use kortam na , jehutu kortam na tahole porobortite obosshoi posrab ar fota pore pant napak hoto,
Oigulo normal vabei eksathe shirt pant jacket eksathe shaban diye dhuye fela hoto.abong eivabei dhuye almarite rakha hoyeche
3.Akhon proshno hocche almari theke jokhon kapor gulo ber korbo shegulo ki abr 3bar chipray valo vabe dhuye niye namaj porbo? Naki Na dhuyei namaj porte parbo.

4.Shei kapor gulir sathe onno kapor dhoya hoyeche segulio ki napak hoye geche?

5.Hojrot ekta kapor a 5takar koyen borabor posrab lege napak lege shukiye gelo.akhon oi kapor ar sathe onno kapor dhulew ki onno kapor napak hoye jabe? oigulio 3 bar chipray dhoya lagbe?

6.Kototuko nakap wala kapor ar pani onno kapor ba jinis k napak korte pare (shora shori napak na napak wala kapor ar pani)

7.Hojrot namaj kobul ar jonno jayga pak howa shorto,akhon bichanar chador ba floor jodi napaki lege shukiye jay shekhane namaj ar hukum ta ki hobe?jemon bichanar ba floor ar amon jayga napak jekhane ami jaynamaj bichalam abong oita shejtar jaygay porlo,r pa jaynamaj choto howar karone janamaj ar bahir ar holo kintu pa at nichet mati ba bichana napak na tahole namaj hobe?
8.Amon holo shudhu shijdar jayga (kopal r hath rakhar jayga) abong boshe pa rakhar jayga pak.ar dui jaygar majhe khali jayga shamanno napak jayga, tahole namaj hobe?

1 Answer

0 votes
by (709,320 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
কখনো যদি এমন হয় যে, ইকামত শুরু হয়ে গেছে বা নামায শুরু হয়ে গেছে, তাহলে ফজরের সুন্নত ছাড়া অন্য সুন্নত হলে আর সুন্নতের নিয়ত বাঁধবে না; বরং জামাতে শরীক হয়ে যাওয়া জরুরি।

আর যদি ফজরের সুন্নত হয় এবং এ কথা মনে হয় যে, তা পড়ে জামাতের অন্তত এক রাকাত পাওয়া যাবে, তাহলে মসজিদের বাইরে তো তা নিঃসন্দেহে পড়া জায়েয; বরং পড়ে নেওয়াই উত্তম। এমনভিাবে মসজিদের ভেতরে জামাতের কাতার থেকে দূরে বারান্দায় বা মসজিদের এক কোণায় অথবা খুঁটির আড়ালে পড়াও জায়েয আছে। কিন্তু জামাতের কাতারে বা তার নিকটে পড়া মাকরূহে তাহরিমী। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/10062

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আজানের সাথে সাথেই নামায! এটা কোন নামাযের কথা আপনি বলছেন? আজানের সময় আজানের জবাব দেবেন তারপর আপনি আজানের দু'আ কে পড়বেন। তারপর সুন্নত থাকলে সুন্নত পড়বেন।মাগরিবের আজানের পর যত তারাতারি সম্ভব নামায পড়ে নেয়াই মুস্তাহাব। তবে দু রাকাত সুন্নতের সময় পরিমাণ অপেক্ষা মাগরিবের নামাযে দাড়ানোই উত্তম।কেননা হানাফি ফিকহেরও কিছু সংখ্যক উলামা মাগরিবের ফরজের পূর্বে দু'রা'কাত সুন্নতের কথা বলে থাকেন।

(২)
জ্বী, এই কাপড়কে আপনি নতুনভাবে তিনবার ধৌত করবেন।

(৩)
অতীতের সবগুলো কাপড়কে একবার শরয়ী নিয়ম মতো ধৌত করে নিবেন।

(৪)
পবিত্র কাপড়ের সাথে অপবিত্র কাপড় একত্রিত হয়ে গেলে, সেই পবিত্র কাপড়ও নাপাক হয়ে যায়,সুতরাং এখন সবগুলো কাপড়কে পবিত্র করতে হবে।

(৫)
যেই কাপড়ের সাথে এক দিরহাম সমপরিমাণ নাপাকি লেগেছে,যদি এই নাপাক কাপড়ের সাথে কোনো পাক কাপড়কে ধৌত করা হয়, এবং শরীয়তের বিধি-বিধান মেনে ধৌত করা না হয়, তাহলে এই ধৌত করার কারণে পবিত্র কাপড়ও অপবিত্র হয়ে যাবে।

(৬)
কোনো নাপাক কাপড় থেকে  পড়ে যাওয়ার পানি যদি এক দিরহাম বা তার চেয়ে বেশী পরিমাণ অন্য কাপড়ে লেগে যায়, তাহলে ঐ পবিত্র কাপড়ও নাপাক হয়ে যাবে।

(৭)
যদি ফ্লোরের নাপাকি শুকিয়ে যায়, তাহলে এই নাপাকির উপর জায়নামায বিছিয়ে নামায পড়লে নামায বিশুদ্ধমতানুযায়ী নামায হয়ে যাবে।

(৮)
জ্বী,জায়গা শুকিয়ে গেলে জায়নামাযে বিছিয়ে নামায পড়া যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (24 points)
হযরত প্রশ্নের উত্তর দেয়া হয়নি।
by (709,320 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...